শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ট্রাম্পের চমক : ‘হতভম্ভ’ বিশ্ব



 

 

কমলকুঁড়ি ডেস্ক :

download-1

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের পরাজয়ের সম্ভাবনার কথাই বলাবলি হচ্ছিল গত কয়েক মাস ধরেই। এমনকি ভোটের আগ মুহূর্তের জরিপেও তার সুস্পষ্ট ব্যবধানে পিছিয়ে থাকার খবরে এই নেতার জয় চমক হিসেবেই দেখছে গোটা বিশ্ব। বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশটির মিত্রদেরকেও দেশটির সঙ্গে তাদের সম্পর্ক নিয়ে ভাবতে হচ্ছে।

যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র দক্ষিণ কোরিয়া এরই মধ্যে তার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের বৈঠক ডেকেছে। জাপানের পুঁজিবাজার নিক্কেই সূচকের এক হাজার পয়েন্ট পতনের পর দেশটির অর্থ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারাও বসেছেন জরুরি বৈঠকে। যুক্তরাজ্যের পুঁজিবাজারেও বড় পতন হয়েছে।

গত জুনে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে আসার গণভোট ব্রেক্সিটের মতোই ট্রাম্পের এই বিজয় নিয়ে অনেক দেশই অস্বস্তি বোধ করছে।

যুক্তরাষ্ট্রে ফ্রান্সের রাষ্ট্রদূত গেরাল্ড অরালেন্ড টুইটে বলেন, ‘ব্রেক্সিটের পর এই নির্বাচন!- এখন সব কিছুই সম্ভব। আমাদের চোখের সামনেই সারা বিশ্বের পতন ঘটছে। আমার মাথা ঘুরাচ্ছে’

সাবেক সুইডিস প্রধানমন্ত্রী কার্ল বিল্ডটও এই নির্বাচনকে ব্রেক্সিটের সঙ্গে তুলনা করেছেন। তার করা টুইটে বলা হয়েছে, ‘মনে হচ্ছে পশ্চিমের জন্য দ্বিতীয়দফা বিপর্যয় হলো।’

যুক্তরাষ্ট্রে নির্বাচনের ভোট শুরুর পর পর জার্মানিক সংবাদপদ্র ডায়া ওয়েল্ট জাপানে রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা এনএইচকেরে এক প্রতিবেদনে বলা হয়, ‘ট্রাম্প যদি প্রেসিডেন্ট হয়, তাহলে অন্যান্য অনেক দেশের মতো জাপানেরও তার অর্থনীতি নিয়ে উদ্বিন না হওয়ার উপায় থাকবে না।’

তবে সবাই যে ট্রাম্পকে নিয়ে উদ্বিগ্ন তা নয়, ইউরোপের ডানপন্থি রাজনৈতিক দলসহ বিশ্বের নানা প্রান্ত থেকেই তার সমর্থনে নানা বক্তব্য আসছে। যুক্তরাজ্যের ইউকে ইনডিপেনডেন্স পার্টির সাবেক নেতা নাইজেল ফারাজ, ফ্রান্সের মেরিন লি পেন এরই মধ্যে ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন।

মেরিন লি পেনের বাবা ফ্রান্সের ন্যাশনাল ফ্রান্টের প্রতিষ্ঠাতা জঁ মেরিন লি পেন তার টুইটে লিখেছেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প দীর্ঘজীবী হোক’। তার এই জয় সারা বিশ্বেই আলোড়ন তুলবে। তিনি বলেন, ‘আজ যুক্তরাষ্ট্রের মানুষ ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছে। কাল বেছে নেবে ফ্রান্স। সাবাশ’।

হল্যাণ্ড, বেলজিয়াম, রাশিয়া, চেক রিপারলিক, ইতালি, সার্ভিয়ার মতো দেশগুলো আগেই ট্রাম্পকে সমর্থন জানিয়েছিল।

ট্রাম্পের জয়ের পর বিশ্বের পুঁজিবাজারে প্রতিক্রিয়া হয়েছে ভয়াবহ। এশিয়ান পুঁজিবাজারে ব্যাপক পতনের মধ্যেও জাপানের পতন ছিল আরও ভয়াবহ। এক দিনে ছয় শতাংশ পড়েছে বাজার। যুক্তরাষ্ট্রেওর ডাও জোন্স পড়েছে আটশ পয়েন্ট। ডলারের বিপরীতে মেক্সিকান মুদ্রা পেসোর পতন হয়েছে রেকর্ড পরিমাণ।

তবে যুক্তরাষ্ট্রের নির্বাচন নিবিঢ়ভাবে পর্যবেক্ষণকারী রাশিয়ার ধারণা, যুক্তরাষ্ট্রে আবাসন ব্যবসায়ী ধনকূবের ট্রাম্পের জয় অর্থনীতির জন্য ইতিবাচক হবে। রাশিয়ার বিনিয়োগ কর্তৃপক্ষের কর্মকর্তা কিরিল দিমিত্রিভ বলেছেন, পুঁজিবাজারে সাময়িক পতন হলেও দ্রুত তা সামলে নেবে বাজার।

দিমিত্রিভ বলেন, ‘আমরা বিশ্বাস করি ট্রাম্পের শাসন বিশ্বের প্রবৃদ্ধির জন্য নতুন সুযোগ তৈরি করবে। পাশাপাশি তার বাস্তবধর্মী পদক্ষেপ বৈশ্বিক উত্তেজনাও কমাবে ।  তিনি আশা করেন, যুক্তরাষ্ট্রের অধিক নমনীয় পররাষ্ট্র নীতি দেশটির সঙ্গে যৌথ বাণিজ্যিক সম্পর্ক গড়তে সহায়তা করবে।