মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সিলেটে জাতীয় ভূমি জোনিং বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত : জীবনের নিরাপত্তার ভয়ে প্রবাসীরা দেশে আসতে চায় না- ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ



সিলেট সংবাদদাতা:

daily-sylhet-Land-montry-news-sylhet

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, জীবনের নিরাপত্তার ভয়ে প্রবাসীরা দেশে আসতে চায় না। আর ভূমি হারানোর ভয়ে তারা জমি অনাবাদি রেখে দেন বছরের পর বছর। দেশে আইনের শাসন নিশ্চিত হলে প্রবাসীরা দেশ ছাড়ার প্রবণতা কমবে এবং প্রবাসীদের রেখে দেওয়া হাজার হাজার হেক্টর অনবাদি জমিও আবাদের আওতায় আসবে।

বুধবার সিলেটে জাতীয় ভূমি জোনিং বিষয়ক এক কর্মশালায় মন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, মারামারি, হানাহানি, বোমাবাজি এবং জীবনের অনিশ্চয়তায় এদেশের ছেলেমেয়েরা বিদেশমুখি হচ্ছে। আর প্রবাসী স্থায়ীভাবে বসবাস করে তারা দেশের জমি অনবাদি রেখে দিচ্ছে। কারণ, তারা জীবনের নিরাপত্তা ও জমি হারানোর ভয়ে থাকে। ভূমিমন্ত্রী বলেন, প্রবাসীরা জীবন ও ভূমি না হারানোর বিষয়ে নিশ্চয়তা পেলে তারা দেশে আসবে এবং অনবাদি জমি আবাদে আগ্রহী হবে। সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদিনের সভাপতিত্বে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে দুপুরে ‘জাতীয় ভূমি জোনিং প্রকল্প’ বিষয়ে জেলা পর্যায়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন সেক্টরের দায়িত্বশীল কর্মকর্তারা অংশ নেন।

মন্ত্রী তার বক্তব্যে আরও বলেন, জঙ্গিবাদ, অপশাসন, কুশাসন এদেশের গণতন্ত্রকে ক্ষতবিক্ষত করেছে। গণতন্ত্রের নিশ্চয়তা না থাকলে দেশে আইনের শাসন সুপ্রতিষ্ঠত হবে না। সুশাসনের জন্য দেশে গণতন্ত্রে রূপায়ন দরকার রয়েছে। তিনি ভূমি ব্যবস্থাপনায় সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে বলেন, আসুন আমরা সকলে নিজ নিজ অবস্থান থেকে শুরু করি। প্রশাসনিক কর্মকর্তা, রাজনীতিবিদ সকলে আন্তরিকভাবে নিজ নিজ দায়িত্ব পালন করলে এর সুফলতা শিগগিরই আসবে। মন্ত্রী পরিবেশ ও কৃষি জমি রক্ষার পাশাপাশি দেশের উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দিন আহমদ, জাতীয় ভূমি জোনিং প্রকল্পের পরিচালক কফিল উদ্দিন। এছাড়া মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, সিলেট পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ছালাহ উদ্দিন আহমদ, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার নুরুল ইসলাম, সেটেলম্যান্ট অফিসার সুব্রত পাল, বাংলাদেশ হাউজ ফিনান্স কর্র্পোরেশনের কর্মকর্তা ইঞ্জিনিয়ার মো. সালাম, বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আতাউর রহমান ও সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির। এর আগে জেলার ভূমি ব্যবহার সম্পর্কিত মৌলিক তথ্য, সম্ভাবনা, বিবিধ সমস্যা ও প্রতিকার বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম ফেরদৌস আলম এবং ভূমি জোনিং প্রকল্পের পটভূমি, উদ্দেশ্য, ফলাফল, কারিগরি বিষয়বস্তু ও জোনিং পদ্ধতি নিয়ে আলোচনা রাখেন প্রকল্পের জিআইএস ও রিসার্স স্পেশালিষ্ট মাহবুবুর রহমান। এরআগে সিলেট সদর উপজেলায় ভূমি অফিসের ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শন করেন। এসময় তিনি ভূমি কর্মকর্তাদের নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি সুখি ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।