মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মৌলভীবাজারে জাতীয় আইনগত সহায়তা দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত



মৌলভীবাজার সংবাদদাতা :

“বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন” প্রতিপাদ্য নিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৩ উপলক্ষে মৌলভীবাজারে জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে বৃক্ষরোপণ, বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণ থেকে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং বিজ্ঞ জেলা ও দায়রা জজ আল মাহমুদ ফায়জুল করিমের নেতৃত্বে বর্ণাঢ্য র্যালী বের হয়ে আদালত সড়ক প্রদক্ষিণ করে মৌলভীবাজার প্রেসক্লাব মোড় নিয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে সমাপ্ত হয়।

ইন্ডিজিনাস পিপলস ডেভেলপমেন্ট সার্ভিসেস (কুলাউড়া) এর সহযোগিতায় পুলিশের চৌকস ব্যান্ডপার্টির চমকপদ বাজনার তালে র্যালিটি প্রাণবন্ত হয়ে উঠে। র্যালীতে অংশগ্রহণকারী সবাই মৌলভীবাজার পৌরসভা ও দি মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সৌজন্যে “জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা” এর মনোগ্রাম যুক্ত হলদে টিসার্ট পরিধান করেন।

দ্বিতীয় পর্বে মৌলভীবাজার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ আল মাহমুদ ফায়জুল করিমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান, মৌলভীবাজার সদর উপজেলা চেয়ারম্যান মোঃ কামাল হোসেন।

আলোচনায় অংশগ্রহণ করেন জেলা আইনজীবী সমিতি সভাপতি এড. রমা কান্ত দাশ গুপ্ত, জেলা ও দায়রা জজ আদালত পিপি এড. রাধাপদ দেব সজল, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্পেশাল পিপি এড. নিখিল রঞ্জন দাশ, সিনিয়র প্যানেল আইনজীবী মুজিবুর রহমান মুজিব, এড. তপন পাল তপু, এড. সৈয়দ সিরাজুল ইসলাম সিরাজী প্রমূখ।

বক্তারা বিচারপ্রার্থীদের বিনা খরচে আইনগত সহায়তা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

মূল প্রবন্ধ পাঠ করেন জেলা লিগ্যাল এইড অফিসার লায়লা মেহের বানু।

আলোচনা সভার শুরুতে পবিত্র কুরআনুল কারিম থেকে তেলাওয়াত করেন প্যানেল আইনজীবী মোঃ ফয়ছল মিয়া, গীতা পাঠ করেন প্যানেল আইনজীবী ভূষণজিৎ চৌধুরী এবং বাইবেল পাঠ করেন এড. ভিক্টর পেন্টিস।

আলোচনা শেষে ২০২৩ সালের সেরা প্যানেল আইনজীবী মহিলা ক্যাটাগরিতে সুরাইয়া খাতুন এবং পুরুষ ক্যাটাগরিতে শাহ ফখরুল ইসলামকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এসময় মৌলভীবাজার জজশিপের বিচারকগণ, জ্যুডিশিয়াল ম্যাজিস্ট্রেটগণ, নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, জেল সুপার, জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাগণ, জেলার সাংবাদিকবৃন্দসহ জেলা লিগ্যাল এইড কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গতকাল ২৭ এপ্রিল বৃহস্পতিবার মৌলভীবাজার জেলা তথ্য অফিসের ব্যবস্থাপনায় জেলার সবক’টি উপজেলায় “জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৩” পালন উপলক্ষে সড়ক প্রচার ও পথচারীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়