শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সবকিছু যেনো হাতের মুঠোয় ! মারাত্মক ঝুঁকিতে শিশু-কিশোররা



কমলকুঁড়ি ডেস্ক

অনলাইনে নেশা জাগানোর মতো মারাত্মক সব গেম সহজেই পাওয়া যায়। সবকিছু যেনো হাতের মুঠোয়। এসবে মারাত্মক আসক্তি শিশু- কিশোরদের। তেমন দু’টি গেমের নাম ‘ফ্রি ফায়ার’ ও ‘পাবজি’। ইদানিং এ দু’টি গেম অত্যন্ত জনপ্রিয়। বিষয়টি অভিভাবকসহ সচেতন মহলের জন্য খুব হতাশার।

কারণ, এতে সর্বনাশের ঝুঁকি অত্যন্ত বেশি। দুঃখের ব্যাপার, আমাদের শিশু কিশোররা সেই পথেই কিন্তু হাঁটছে। এসব গেম খেলতে না পারায় ইতিমধ্যেই দুটি আত্মহত্যার ঘটনা ঘঠেছে। বিশেষজ্ঞরা বলছেন, প্রযুক্তির অনিয়ন্ত্রিত ব্যবহার শিশুদের স্বাভাবিক মানসিক বিকাশে বাঁধা সৃষ্টি করে। এক্ষেত্রেও তাই ঘঠছে।
এ ব্যাপারে শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আজির উদ্দিন আহমদ বলেন, শিশুদের মোবাইল আসক্তি এখন বিশ্বজুড়ে একটা সামাজিক ব্যধিতে পরিণত হয়েছে। এতে তাদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। এক্ষেত্রে মায়েদের ভূমিকা মূখ্য। অনেক সময় মায়েরা মোবাইল ধরিয়ে বাচ্চাদের খাওয়ান।
এ ব্যাপারে সিলেট মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার বিএম আশরাফ উল্লাহ তাহের বলেন, অনলাইন গেম শিশু থেকে তরুণদের আসক্তি রোধে সামাজিক সচেতনা সৃষ্টির কোন বিকল্প নেই। সরকারের আইসিটি মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করে এ ধরণের গেম বন্ধের সুপারিশ করা হবে।