শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

অবহেলা আর অব্যবস্থাপনায় শমশেরনগর বধ্যভূমি স্মৃতিসৌধ ও সম্মুখ সমরের স্মৃতিস্তম্ভ



।। মুজিবুর রহমান রঞ্জু ।।

2বাংলাদেশের মুক্তিযুদ্ধে গৌরবময় অধ্যায় হচ্ছে শমশেরনগর কেন্দ্রিক। জাতির জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের আগে ও পরে দুইবার শমশেরনগর এসে ভাষণ দিয়েছিলেন আমাদরও বাসার সামনের ফুল বাগানে (বর্তমান ব্রাদার্স পার্টি সেন্টার এলাকায়)। ৭ই মার্চেও ঐতিহাসিক ভাষণের পর থেকে শমশেরনগর ছিল উত্তাল। স্থানীয় মুক্তিযোদ্ধা, মুক্তি পাগল ছঅত্র, জনতা যুবক, শ্রমিক, কৃষক সবাই প্রতিদিন মুক্তিযুদ্ধের পক্ষে মিছিল মিটিং করতেন।

পাক সেনারা শমশেরনগরকে কন্ট্রোল করতে নকশাল দমনের নামে মেজর খালেদ মোশাররফ(পরবর্তীতে ব্রিগেডিয়ার) শমশেরনগর পাঠিয়িছিল। তিনি মার্চেও মাঝামাজি সময়ে এসে দেখেন আসলে নকশাল নয় মুক্তিযুদ্ধেও পক্ষে মিছিল মিটিং হচ্ছে। তিনি ডাকবাংলোতে মিটিং করে উপদেশ দিয়েছিলেন কিভাবে প্রতিরোধ গড়ে তুলতে হয়।

২৬ মার্চ শমশেরনগর পুলিশ ফাঁড়ির পাকিস্তানী পতাকা নামিয়ে তার বদলে লাল সবুজের মাঝে দেমেল মানচিত্র খচিত পতাকা উত্তোলণ করা হয়। কুখ্যাত রাজাকার আরিফ মুন্সীর মাধ্যমে এ খবরেও মৌলভীবাজারে অবস্থানরত পাকিস্তানি বাহিনীর একটি দল ২৭ মার্চ শমশেরনগর এসে মিছিল ছত্রভঙ্গ করে দেয়। এসময় ৮০ বছর বয়সী ম্যাজেশিয়ান সিরাজুল ইসলাম দৌড়ে পালাতে গিয়ে বিতর বাজার ঢুকতে ধীরু মহাজনের দোকানের সামনে পড়ে গেলে পাক সেনারা উনার বুকের উপর উঠে প্রথমে ব্যয়নট চার্জ করে। পরে গুলি কওে হত্যা করে।

1জবাবে পরদিন ২৮ মার্চ স্থানীয় মুক্তিযোদ্ধা খালেদ মোশারফের উপদেশ মত তিনটি অ্যাম্বুশ করে অপেক্ষা করে পাক বাহিনীর। বেলা একটার পর বেলুচ রেজিমেন্টর ক্যাপ্টেন গোলাম রসুলের নেতৃত্বে ৯ পাক সেনার একটি জীপ শমশেরনগর এসে আবার ভানুগাছ চলে যায়। বিকালে সেখান থেকে ফিরলে তিনটি অ্যাম্বুশ থেকে একযোগে আক্রমণ চালানো হয়ে ঘটনাস্থওে ক্যাপ্টেন গোলাম রসুলসহ ৭ পাক সেনা নিহত হয়। ২ জন দৌড়ে পালালে হাজী মান্নান সাহেবের বাসায় লোকালে সেখান থেকে তাদেও ধরে এনে গত্যা করা হয়। এ প্রতিরোধ ছিল বাংলাদেশে মুক্তিযুদ্ধে পাক সেনাদের উপর প্রথম হামলা। এ প্রতিরোধে আরও অংশ গ্রহন করেছিলেন পতনউষারের ওমর আলরি নেতৃত্বে একটি দল, হাজীপুরের হবিব বক্তের নেতৃত্বে একটি দল, লংলার সাহেব বাড়ির একটি দল।

এর জবাবে টানা ৯মাস পাকা সেনারা শমশেরনগর ও আশ পাশ এলাকা থেকে অনেক নিরিহ মানুষজনকে ধওে এনে প্রথমে ডাক বাংলোর নির্যাতন কক্ষে নির্যাতন কওে পওে বট গাছে ঝুলিয়ে আবার নির্যাতনের পর শমশেরনগর বিমান বন্দরের রানওয়ের উত্তর পশ্চিম কোণে চোথ বেঁধে গুলি কওে হত্যা করে। কত মানুষকে যে হত্যা কওে তার হিসাব নেই। সেজন্য শমশেরনগর বিমানবন্দও এলাকায় বাংলাদেশ সরকার একটি বধ্যভূমি স্মৃুতসৌধ ও সম্মুখ সমরের জন্য সারা দেমেল ১৩ টির সাথে শমমেরনগওে একটি সম্মুখ সমর স্মৃতিস্তম্ভ নির্মাণ করেন।
জাতীয় দিবস এলে এ স্মৃতিসৌধ ও আর স্মুতিস্তম্ভ এক দিনের জন্য পরিষ্কার করা হয়। আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) সাথী সাংবাদিক জয়নালকে সাথে নিয়ে বধ্যভূমি স্মৃতিসৌধ ও সম্মুখ সমরের স্মৃতিস্তম্ভ দেখতে গিয়ে খৃুবই দু:খ পেলাম। ঘন ঝোপ ঝাড়, ময়লা আবর্জনা আর অবহেলায় পড়ে রয়েছে। পাশেই রয়েছে বিমান বাহিনীর আরটিএস ইউনিট। চাইলে উনারাও স্মৃতিসৌধ ও স্মৃতিস্তম্ভ পরিষ্কার করতে পারতেন। ইউনিয়ন পরিষদ চাইলেও তার পরিষ্কার রাখতে পারেন।

বধ্যভূমি স্মৃতিসৌধে ৭,৮ ও ৯ নম্বর শহীদের নাম ঠিক নয়। উনারা যুদ্ধকারীর গোলায় মারা গেলেও পাক সেনারা উনাদের হত্যা করেনি। কেনবা তাদেও নাম শহীদদেও সাথে যুক্ত করা হলো। তা ইউনিয়ন ও উপজেলা প্রশাসনের দেখা উচিত।

(লেখাটি লেখকের ফেসইবুক থেকে নেয়া)