সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শাসন না নির্যাতন এক কি ?



:: সাইফুল আলম ::

নির্যাতন শব্দটির ব্যাখ্যা আইনে স্পষ্ট করা থাকলেও শাসনের কোন ব্যাখ্যা বিশ্লেষন আছে কি না আমার জানা নেই। তবে শাসন শব্দটি সামাজিক উপলব্ধি হতে পারে। আইনে যেকোনো নির্যাতন একটি সুস্পস্ট অপরাধ।যার জন্য বিচার ব্যবস্থাও প্রচলিত রয়েছে। যে কোন ধরনের শারীরিক মানসিক নির্যাতন অপরাধ হলেও শাসনটা হয়ে থাকে অধিকারের ভিত্তিতে। যার উপরে অধিকার রয়েছে তাকেই কেবল শাসন করা যায়। যেমন পরিবারের অভিবাক, শিক্ষকরা কোন বিষয় সংশোধন কিংবা প্রকৃত মানুষ গঠনের জন্য ক্ষেত্রবিশেষে নৈতিক দায়িত্ববোধ থেকে তাদের অনুগত সন্তান,ভাই বোন কিংবা ছাত্র/ছাত্রীদের শাসন করে। এক্ষেত্রে উদ্দেশ্যটি খুবই গুরুত্বপূর্ণ। যদিও এরকম শাসনও অনেক সময় শারীরিক কিংবা মানসিক নির্যাতনের কাতারে চলে যায় তবে উদ্দেশ্য যদি সৎ থাকে তাহলে এরকম শাসন কে নির্যাতন বলতে আমি একমত নই। কারন যুগপোযোগী পারিবারিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষার মাধ্যমে পারিবারিক মূল্যবোধ তৈরী এবং সামাজিক অবক্ষয় রোধে মোটিভেশনের পাশাপাশি শাসনও গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। কাজেই এরকম শাসন কে কখনো নির্যাতন মনে করার মানসিকতা দুর করারও জন্য সংশ্লিষ্টদের মোটিভেশন দরকার। আর এরকমটা হলে সাম্প্রতিক ভিকারুননিসার দুখ্যজনক ঘটনা নাও ঘটতে পারত!তবে নিকট অতীতে অনেক শিক্ষকের আচরনও যথেষ্ট প্রশ্নবিদ্ধ হয়েছে।যা কাম্য নয়।

আমি একজন শিক্ষক পিতা-মাতার সন্তান। যেটি আমি সব সময় গর্ব করি।আমার মা কে এখনো অনেক সমাজের উচ্চ মর্যাদায় আসীন অনেকেই পা ছুয়ে সালাম করে। যা আমিও সুযোগ পেলে আমার শিক্ষকদের করে থাকি।ছাত্র শিক্ষকের সম্পর্কটা আসলে এরকমই হবার কথা।ধর্ম গ্রন্থেও মা বাবার পরে শিক্ষকের মর্যাদার কথা উল্লেখ রয়েছে। তবে এই মর্যাদা ধরে রাখাও অনেক চ্যালেন্জিং।

গ্রাম,শহর হয়ে রাজধানীর নামী দামী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা লাভ করার সুযোগ আমার হয়েছিল। শিক্ষকদের শাসন আর ভালবাসার অভিজ্ঞতা ছিল মনে রাখার মত। আর এরকম অভিজ্ঞতাই আমাকে এ পর্যায়ে নিয়ে এসেছে। যাতে প্রতিক্ষেত্রেই “ভদ্র এবং বিনয়ী” এর সার্টিফিকেট পেয়ে থাকি।

শিক্ষকদের শাসনের অভিজ্ঞতা আজও মনে পরে। আমাদের সময় শাসন হত পড়াশুনা না করা,দেরিতে ক্লাসে আসা,শৃংখলা কিংবা নৈতিকতা পরিপন্থি কোন কাজ করার জন্য। আর শাসনের ধরন হত দাঁড়িয়ে থাকা এক পা কিংবা দু পায়ে ভর করে কিংবা বেন্চের উপর।বেতের প্রহার (যেই বেত আমরাই বাঁশ ঝাড় থেকে সংগ্রহ করতাম), নিল ডাউন, একজন আরেকজনের কান ধরে টানা ইত্যাদি। মজার কথা হল এরকম শাসনের শিকার হলে পরিবার কখনো জানত না। আমি যখন ক্লাস ফোরে একদিন দুপুরের বিরতির নির্দিষ্ট সময়ের মধ্যে ক্লাসে হাজির না হওয়ায় শিক্ষক আমাকে বেত দিয়ে প্রচুর প্রহার করেছিল,মজার ব্যাপার তখন পাশের রুমে আমার মা আমার কান্নার শব্দ শুনেও ঐ শিক্ষক কে কোন অনুরোধ করেননি। বরং আমাকে আবার শাসন করেছিল দেরিতে ক্লাসে এসেছিলাম কেন! তখন বলিনি “ উই ওয়ান্ট জাস্টিস”! বর্তমান প্রেক্ষাপটে যা কখনো সম্ভব নয়।

বর্তমানে ছাত্র /অভিবাবকের সাথে শিক্ষকের সম্পর্কে আস্থাহীনতা দূর করা প্রয়োজন।তাতে শাসন কখনো নির্যাতন হবে না।

লেখক- অফিসার ইনচার্জ ,জেলা গোয়েন্দা শাখা (উত্তর জোন),সিলেট।

(সংগ্রহ)