রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ঈদের খুশি ।। জ্যোৎস্না খান ।।



684

ঈদ মানেই খুশি। ঈদ মানেই আনন্দ। কথাটা মনে হয় ছোট বেলার ঈদের বেলাই বেশী প্রযোজ্য। এখনকার ঈদ আর ছোটবেলার ঈদের মধ্যে অনেক পার্থক্য।
ছোট বেলার ঈদ উদযাপনের আনন্দটাই ছিল অন্য রকম। ঈদ আসার অনেক আগে থেকেই ঈদকে ঘিরে পরিকল্পনা শুরু হয়ে যেত। কে কি কিনব, কার কার বাসায় বেড়াতে যাব, কে আগে নূতন কাপড় পরব, কার কাছে মেহেদি পরব, ইত্যাদি ইত্যাদি পরিকল্পনা অনেক আগে থেকেই করে রাখতাম।  ঈদের পোশাক কেনা হয়ে গেলে লুকিয়ে রেখে দিতাম। যাতে কেউ আমার মত একই রকম কিনতে না পারে। মনোভাবটা ছিল এরকম আমারটা হবে সবার চাইতে আলাদা।  একবার এক খেলার সাথী ঈদের সময় আমার জামার মত জামা কিনে ফেলেছিল। আমি তখন মা বাবার কাছে আবদার করলাম আরো একটি জামা কিনব। বেশ তাই হল। বাবা আরো একটি জামা কিনে দিলেন।তারপর এইবারেও আমাদের পাড়ার একটি মেয়ে একই রকম জামা কিনে লুকিয়ে লুকিয়ে আমার ছোট ভাইকে ডেকে নিয়ে তার জামাটা দেখাল।ছোট ভাইটি আমাকে এসে বলে দিল “আপু জানোনি, সাজনা আপু তোমার কাপড়ের লাকান কাপড় কিনিলাইছোইন। আমারে দেখাইচইন। কইছোইন তোমারে কইতাম না”। আমি মাকে কথাটা জানালাম, তারপর আবারও মা বাবার কাছে আরো একটা জামা কিনার আবদার করলাম। একেএকে তিনটা জামা কেনা হয়ে গিয়েছিল। এরপর থেকে ঈদের দিন সকাল পর্যন্ত্য কাউকে ঈদের জামা দেখাতাম না। এখন মনে হলে বেশ হাসি পায়।

গোসল সেরে নূতন কাপড় পরে পিঠা পায়েস আর সেমাই খাওয়া দিয়ে ঈদ শুরু হত। এরপর শুধু খাওয়াই খাওয়া। অনেক আত্মীয় স্বজন বেড়াতে আসতেন আমাদের বাসায়। আমরাও যেতাম।  তবে কোরবানীর ঈদে (ঈদ উল আযহা) মা রান্নাবান্না নিয়েই বেশী ব্যস্ত থাকতেন। কারন বাবা তাঁর বন্ধুবান্ধব ও তাদের পরিবারবর্গকে ঐ দিন রাতে খাওয়ার দাওয়াত করতেন। ছোটদের কোনো কাজ ছিল না। শুধু খাও আর আনন্দ করো। বড় হওয়ার সাথে সাথে ঈদের আনন্দটা কেমন যেন ফ্যাকাশে হয়ে গেছে। এখন ঈদকে ঘিরে কোনো প্ল্যান হয় না। ছোটবেলার মত দিনটা আনন্দে কাটে না।  শীতপ্রধান এই দেশে বেড়াতেও ইচ্ছে করে না। মাঝে মাঝেতো ঈদের দিনেও কাজে যেতে হয়।  হায়রে প্রবাস জীবন! কত সুখে রেখেছ তুমি! সুখে থাকার জন্যে বারবার শুধু অতীতের মধুর স্মৃতি হাতড়ে বেড়াতে হয়। যা দিয়েছ, তার চেয়ে বেশী ছিনিয়ে নিয়েছ।
অনেক মিস করি ছোট্টবেলার ঈদআনন্দ। মাঝে মাঝে মনে হয় আবারো যদি ছোটবেলায় ফিরে যাওয়া যেত। তাহলে আর কখনও ফিরে আসতাম না। মিস করি আত্মীয়স্বজন সবাইকে।
যে যেখানে আছেন, ভাল যেন থাকেন এই দোয় করি।
সবাইকে ঈদের শুভেছা। ঈদ মোবারক

লেখক : যুক্তরাজ্য প্রবাসী