শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

প্রচারবিমুখ সমাজকর্মী সুন্দর মনের একজন শওকত চৌধুরী



14344368_1028767693889159_6434008111580822366_n-1

।।   শাহীন আহমেদ   ।।

শওকত চৌধুরী। একজন প্রচারবিমুখ সমাজকর্মী, নিজের সাধ আর সাধ্যের মাঝেই চলছে তার সমাজসেবা। মনে প্রাণে তিনি বিশ্বাস করেন মানুষ মানুষের জন্য। তিনি একাধারে একজন রাজনৈতিক নেতা, শিক্ষাদরদী, নিরলস সমাজকর্মী, ক্রীড়া সংগঠক, সাহিত্যমনা, সংস্কৃতির ধারক। পুরো নাম তরিকুর রশিদ চৌধুরী শওকত। ১৯৭৭ সালের ১৭ জুলাই কমলগঞ্জ উপজেলার বর্নিল ইতিহাস নির্ভর পতনঊষার ইউনিয়নের পতনঊষার নোয়াগাঁও গ্রামে আব্দুল মতিন চৌধুরী ও এইচ এন খানম এর পরিবারে জন্ম গ্রহন করেন। ১৯৮২ সালে বাংলাদেশ রাইফেল স্কুল ঢাকা থেকে ৫ম শ্রেনী, ১৯৯২ সালে পতনঊষার উচ্চ বিদ্যালয় হতে এসএস সি, ১৯৯৪ সালে সিলেট কমার্স কলেজ থেকে এইচ এস সি, ১৯৯৮ সালে সিলেট মদন মোহন কলেজ থেকে হিসাব বিজ্ঞানে অনার্স, ২০০১ সালে সিলেট মদন মোহন কলেজ থেকে হিসাব বিজ্ঞানে এম কম, ২০০৪ সালে লন্ডন স্কুল অফ কমার্স থেকে ই-কমার্স ডিপ্লোমা ডিগ্রী একই বছর চার্লস স্টার্ট ইউনিভার্সিটি থেকে ফিনান্সে এম বি এ ডিগ্রী লাভ করেন। ছাত্রজীবন থেকেই শওকত চৌধুরী ছাত্র রাজনীতি ও সমাজকল্যানমূলক কর্মকান্ডে সম্পৃক্ত হয়ে পড়েন। বর্তমানে অবস্থান করছেন যুক্তরাজ্যে।

শওকত চৌধুরী একজন সফল রাজনৈতিক নেতা। তিনি বিএনপি’র রাজনীতির সাথে সক্রিয় ভাবে জড়িত। প্রবাস জীবনে রয়েছে তার দলীয় সকল কর্মকান্ডে সরব উপস্থিতি। ১৯৯০ সালে তার নেতৃত্বেই পতনঊষারে প্রতিষ্ঠিত হয় ইউনিয়ন ছাত্রদল। তিনি সেই কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে কমলগঞ্জ থানা ছাত্রদলের সদস্য, ১৯৯২ সালে জিসাস কমলগঞ্জ থানা কমিটির যুগ্ন আহবায়ক, ১৯৯৩ সালে সিলেট কমার্স কলেজ ছাত্রদল এর সাধারন সম্পাদক নির্বাচিত হন। ১৯৯৩ সালে ওই কলেজের ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রদল প্যানেল থেকে সাধারণ সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করেন। ২০০৮ সালে যুক্তরাজ্য জাসাস এর সহ সভাপতি, ২০০৯ সালে সিনিয়র যুগ্ন আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। একি বছর যুক্তরাজ্য বিএনপির সাহিত্য সাংস্কৃতিক সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহন করেন। ২০১০ সালে যুক্তরাজ্য জাসাস এর আহবায়ক এবং ২০১১ সাল থেকে যুক্তরাজ্য জাসাস এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি একজন সমাজসংগঠক। দেশে থাকাকালীন জড়িত ছিলেন বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে। বিদেশেও জড়িত রয়েছেন সামাজিক কর্মকান্ডে। ২০০৮-২০০৯ সালে টাওয়ার হেম্লেট রোটারি ক্লাব লন্ডন এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৮-১৯৯৯ সালে জালালাবাদ রোটারেক্ট ক্লাব সিলেট এর সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া শাপলা সবুজ সংঘ পতনঊষার এর সভাপতি, বৈশাখী মেলা উদযাপন কমিটি পতনঊষার এর সাধারন সম্পাদক, অন্তরঙ্গ জনকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক এবং সাধারন সম্পাদক, পতনঊষার ক্রিকেট কন্ট্রোল বোর্ড এর কোষাধ্যক্ষ, পতনঊষার কেজি স্কুল এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি আব্দুল মতিন চৌধুরী কল্যাণ ট্রাস্ট এর একজন অন্যতম ট্রাস্টি।

শওকত চৌধুরী ২০০১ সালে লন্ডনে বেষ্ট ওয়েতে সহকারি একাউনট্যান্ট হিসেবে যোগদান করে ২০০২ সালে সহকারি ম্যানেজার হিসেবে লন্ডনে সেইন্সবারিতে যোগদান করেন। ২০০৫ সাল থেকে ওয়ার্ল্ড লিডিং সুপারমার্কেট ইংল্যান্ড এর সেইন্সবারির বিভিন্ন শাখায় ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন। দেশে থাকাকালীন ছিলেন প্রথম শ্রেনীর ঠিকাদার। পাশাপাশি পরিচালক হিসেবে সোনালি এন্টারপ্রাইজ সিলেট, সিটি চয়েস সিলেট, নবাঙ্গন সিলেট এর দায়িত্ব পালন করছেন।

শওকত চৌধুরী ২০০৫ সালে শাহনাজ চৌধুরীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ব হন। স্ত্রী শাহনাজ চৌধুরী এঙ্গেলিয়া রুস্কিন ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সাইন্সে বিএসসি অনার্স ডিগ্রী লাভ করার পর ইংল্যান্ড এর বিভিন্ন স্কুল ও ব্যাংকে চাকুরী করেন। বর্তমানে শওকত চৌধুরী তিন সন্তানের জনক। তার পিতা আব্দুল মতীন চৌধুরী বাংলাদেশ রাইফেলস এর সিনিয়র অফিসার হিসেবে ১৯৮৫ সালে অবসর গ্রহন করেন। তিনি পিতা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশ গ্রহন করে অন্যান্য মুক্তিযোদ্ধাদের ট্রেনিং প্রদানসহ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন। মানবসেবার ইচ্ছা থেকে তরিকুর রশিদ চৌধুরী শওকত এর সরাসরি তত্ত্বাবধানে ২০০৪ পরিবারের অন্যান্য সদস্যদের সহযোগিতায় গঠন করা হয় আব্দুল মতিন চৌধুরী কল্যাণ ট্রাষ্ট। এ ট্রাষ্টের মাধ্যমে শীতবস্ত্র, টেউটিন, প্রতিবন্ধীদের হুইল চেয়ার, রিক্সা, টিউবওয়েল, স্যানিটেশন ও শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। এছাড়া কোরআন শিক্ষা, সেলাই প্রশিক্ষন, কম্পিউটার প্রশিক্ষণ, মোবাইল সার্ভিসিং ও ইলেকট্রিশিয়ানদের প্রশিক্ষন দেয়া হয়। ভবিষ্যতে গরীব অসহায় রোগীদের জন্য একটি এ্যাম্বুলেন্স চালু করার পরিকল্পনা রয়েছে। গরীব মেধাবী শিক্ষার্থীদের পথচলায় শওকত চৌধুরী রাখছেন অনবদ্য অবদান।

তার ব্যক্তিগত সহযোগিতায় অনেক শিক্ষার্থী এখন উচ্চ শিক্ষার পথে। তার বড় ভাই সেলিম আহমদ চৌধুরী পতনঊষার ইউনিয়নের সদ্য সাবেক চেয়ারম্যান। মেজো ভাই হাফিজ মৌলানা আতিকুর রহমান চৌধুরী শিপার যুক্তরাজ্যে বসবাস করেন। তিনি দারুল উম্মাহ পশ্চিম লন্ডন এর সহকারি শিক্ষক এবং খতিব ডার্টফরড মসজিদ কেন্ট লন্ডন।

যুক্তরাজ্য অবস্থান করলেও দেশের মাটি ও মানুষের প্রতি রয়েছে শওকত চৌধুরীর অকৃত্রিম ভালবাসা। সবার সাথে মিশুক মানুষ হিসেবেই তিনি পরিচিত। সদা প্রানবন্ত শওকত চৌধুরী’র মানবতার কল্যানে করে যাওয়া কাজ গুলো এখন উদাহরন। হত দরিদ্র, অসহায় মানুষের জন্য তার পৃষ্ঠপোষকতা তাকে বাঁচিয়ে রাখবে অনন্তকাল।

 

(লেখককের ফেসইবুক থেকে সংগ্রহ)