সোমবার, ৬ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

একজন এ এম শাকুর খান ও কিছু কথা



মানুষ নানা কষ্ট করে ছিঁড়ে বয়ে উপরে উঠার চিন্তা ভাবনা করে। তেমন শাকুর খান অনেক ত্যাগ স্বীকার করে আজ একজন প্রতিষ্টিত ব্যবসায়ী হয়েছেন। একমাত্র দৃঢ় মনোবল সদিচ্ছা থাকার কারণে এ পর্যন্ত এসে সফলতার সহিত কাজ করছেন। এখন আর পেছনে তাকাবার সুযোগ নেই।  বার্সেলোনা চেম্বার অফ কম্মের্সের ইতিহাসে প্রথম কম বয়সের কার্যকরী পরিষদে স্থান পেলেন ৩০ বছরের বাংলাদেশী বংশ অদ্ভুদ স্প্যানিশ নাগরিক এ এম শাকুর খান
স্পেন এ বসবাস রত প্রথম বাংলাদেশী যিনি নির্বাচিত সদস্যের ২০১২ জন ভোটার এর নির্বাচনে ১৭৫১ ভোটে নির্বাচিত। তার নিকট তম প্রতিদন্দী জর্দি ফের্নান্দিজ কাতালান ২৫৪ ভোট পান।
চেম্বার অফ কমার্স স্পেন এর নব নির্বাচিত কমিটির সপথ অনুষ্ঠানে মিস্টার খান তার একটি সংক্ষপ্তি জীবনী তুলে ধরেন। ইকোনমিক অফ স্পেন ফোরাম আয়োজিত বার্সেলোনা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন স্পেনের কাতালান প্রদেশের ইকোনমিক মিনিস্টার অন্দ্রেউ মাস কলেল ও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্পেন চেম্বার অফ কমার্স ই ই ইউ ইউ প্রেসিডেন্ট খায়মে মালেত।sss
কামারা দে কমের্চিও দে ই ই ইউ ইউ অফিসিয়াল  http://www.amchamspain.com ওয়েব সাইট – এর  রিপোর্ট থেকে সংগৃহীত।
এ এম শাকুর খান মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের শ্রীরামপুর গ্রামের খান বাড়ির আব্দুল গাফফার খান (বাবর খান) এর ৪ ছেলে মেয়ের মধ্যে তিনি বড় ছেলে। বর্তমানে তিনি মেম্বার, ইউরোপিয়ান চেম্বার্স অফ কমার্স স্পেন, প্রতিষ্টাতা সভাপতি, বাংলাদেশ উয়েলফেয়ার এসোসিয়েশন পাম্প¬না স্পেন, প্রুধান আহ্বায়ক, মৌলভীবাজার ওয়েলফেয়ার এসোসিয়েশন বার্সেলোনা, প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশী ইসলামিক সোসাইটি স্পেন (বিসস), প্রতিষ্টাতা চেয়ারম্যান, কেএন্ডবি গ্রুপ ফাউন্ডেশন, বার্সেলোনা স্পেন।
২০০৪ সালে তিনি প্রথম ইউকে যান নিজেকে প্রতিষ্ঠিত করতে কিন্তু ব্যর্থ হয়ে আবার দেশে ফিরে আসেন ২০০৭ সালে। তারপর দেশে এসে আবার ব্যবসা শুরু করেন কিন্তু তাতেও আবার ব্যর্থতা মেনে নিতে হয়। তারপর তিনি সিদ্ধান্ত নেন আবার বাইরে যাবেন ছুট ভাই স্পেনে বসবাস করেন সেই সুত্রে উনার স্পেন যাওয়া।
সেখানে যাওয়ার পর নিজেকে প্রতিষ্ঠিত করতে অনেক পরিশ্রম করতে হয় কিছুটা উন্নতি হলেও আবার স্পেনের  ইকোনমিক ক্রায়সেস এর কারণের ২০০৮ সালে আবারও ব্যর্থতা দেখা দেয় কিন্তু তিনি হাল ছাড়েননি নিজেকে সফল করতে।
তার ধারাবাহিকতায় ২০০৮ এর ডিসেম্বর মাসে প্রতম খান এক্সপোর্ট নামের কাপড়ের বেবসা শুরু করেন যা ইন্ডিয়া ও চায়না থেকে আমদানি কৃত কাপড় স্পেনের মার্কেট অনেকটা সারা জাগায় তা থেকে  অর্থনীতিকভবাবে অনেকটা শক্ত অবস্থান তৈরী করেন।
২০০৯ সালে দেশে আসেন বিবাহ বন্ধনে আবদ্ধ হন। মৌলভীবাজার উপজেলার আখাইলকুরা ইউনিয়নের পালপুর গ্রামের খান বাড়ি ইসরাইল খান (লাল খান) এর সর্ব কনিষ্ঠ কন্যা কারিমা সুলতানা খান পলি এর সাথে।
তার পর চলে যান আবার স্পেন। সেখানে ব্যবসাতে মনুযুগ দেন তার প্রতিষ্টানে নতুন কিছু যুগ করতে তিনি পাশাপাশি টুর এন্ড ট্রাভেলস শুরু করেন সেটাতে কিছুটা আলোর মুখ দেখলেও তা ভুল সিদ্ধান্তের জন্য আবার ধস নামে কেরিয়ারে। যার কারণে তাঁর নাম  চলে আসে স্পেনের ঋণ খেলাপির তালিকায়। যেমন টা শূন্য থেকে শুরু আবার সুন্নতে শেষ অনেক টা তাই। প্রায় ছিন্ন ছাড়া মানুষ হয়ে পরেন আর্থিক স্বজন বন্ধু বান্ধব হীন অনেকটা পরিবারের বাইরে। একটা প্রবাদ আছে ব্যক্তির সাফল্যের পিছনে নারীর অবদান থাকে সবচেয়ে অতুলনীয় আর তিনি হলেন তারই স্ত্রী পলি খান। স্ত্রীর অনুপ্রেরণা দেন। টেনসন এর কিছু নেই, তুমি নিজেকে সফল করতে পারবে, শুধু  নিজের সৎ সাহস নিয়ে এগিয়ে চল সৎ লোক হওয়ার চেষ্টা কর, জয় তোমার নিশ্চিত। আর সেই উৎসাহ থকে নিজেকে আবার শক্ত করতে চেষ্টা করেন, অন্যের কাজ করেননি কিন্তু স্ত্রীর অনুরোধে লা ফেরিয়াল ক্রোকারিজ কোম্পানিতে সেলস এন্ড মার্কেটিং এ কাজ শুরু করেন। আর বর্তমানে তিনি লা ফেরিয়াল ব্রান্ডের একক মালিক যা স্পেন এর মার্কেট এ অনেকটা জনপ্রিয় এবং সুপার পলাশ ও লা ফেরিয়াল ব্র্যান্ড বাংলাদেশ মার্কেটে খুব শীঘ্রই বাজারজাত হবে বলে জানিয়েছে কে এন্ড বি গ্রুপের অফিসিয়াল বিডি ডিলার হরিবো ডিস্ট্রিবিউশন পিভিটি লিমিটেড। লা ফেরিয়াল এর আগের মালিক মারিয়া তেরেসা ট্রুবিয়া বার্ধক্য জনিত কারণে ১ মিলিয়ন ইউরোতে উনার কাছে ২ বছরের ক্রেডিট কুচিওন সর্ত সাপেক্ষে বিক্রি করেন যা বর্তমানে সম্পূর্ণ পরিশুদিত হয়ে গেছে।
সেখান থেকে আবার উনার উত্থান হয় সাফল্যের দিকে তিনি প্রতিষ্টা করেন বাংলাদেশী কমিউনিটি সেবায়  রেডিও পলাশ এফ এম ৯৭.২ বার্সেলোনা, পলি এফ এম ৯১.২ মাদ্রিদ, যা ২৪ ঘন্টা সরাসরি সম্প্রচারিত  এবং সুপার মার্কেট পলাশ বার্সেলোনা , ডিজিটাল তিয়েন্দা বার্সেলোনা , পলাশ ইস্পানিয়া বার্সেলোনা ,পলাশ অনলাইন , খান ট্রাভেলস এন্ড কারেন্সি বার্সেলোনা, পলাশ রেসিদেন্সিয়াল বার্সেলোনা ,ডেইলি পলাশ স্পেন , লা ফেরিয়াল এই সব কটি প্রতিষ্ঠান কে একটির মধ্যে অন্তর্ভুক্ত করে প্রতিষ্টা করেন খান এন্ড ব্রাদার্স গ্রুপ (কেএন্ডবি গ্রুপ) তিনি ৪০ পার্সেন্ট মালিকানা নিয়ে আছেন প্রতিষ্টাতা চেয়ারম্যান এবং ২০ পার্সেন্ট করে মালিকানা নিয়ে আছেন তার স্ত্রী কারিমা সুলতানা খান পলি এবং দুই ভাই আব্দুস ছবুর খান পলাশ স্পেন প্রবাসী ও আশরাফ খান পাপলু।
শাকুর খান সকলের প্রবাস জীবনের পাশাপাশি বাংলাদেশে এবং নিজ এলাকায় সমাজ উন্নয়নে ভূমিকা পালন করবেন এই প্রত্যাশা রইল।

(লেখাটি সংগ্রহ করা হয়েছে)