বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

বাংলা নববর্ষ ও কিছু কথা



|| লিয়াকত খান ||

 

শুভ নববর্ষ। নতুন বছর শুরুর আগেই বাংলা নববর্ষ সম্বন্ধে দু-টি কথা সবার সাথে শেয়ার করতে চাই। আশা রাখি আপনাদের তথ্য ভিত্তিক ও জ্ঞানগর্ভ আলোচনা বা মতামত থেকে আমরা অনেক অজানাকে জানতে পারবো।

মুঘল সম্রাট আকবর ৫ নভেম্বর ১৫৫৬ সালে হিজরী সনের উপর ভিত্তি করে বাংলা সনের প্রবর্তন করেন।প্রথমে এই সনের নাম ছিল ফসলিসন,পরে বঙ্গাব্দ বা বাংলা নবর্বষ নামে পরিচিতি লাভ করে।

আকবরের শাসনামলে চৈত্র মাসের শেষের দিনের মধ্যে সকল খাজনা,মাসুল ও শুল্ক পরিশোধ করতে হত।এর পরের দিন অর্থাৎ পহেলা বৈশাখে ভূমির মালিকেরা নিজ নিজ অঞ্চলের অধিবাসীদের মিষ্টান্ন দ্বারা আপ্যায়ন করতেন।এই উপলক্ষ্য বিভিন্ন সামাজিক উৎসবের আয়োজন করা হত; যার পরিবর্তিত রূপ বর্তমানে এ পর্যায়ে এসে দাঁড়িয়েছে।

বাংলা সন নিয়ে উৎসব গুলো সাধারণত গ্রাম ভিত্তিক ছিল।অনুসন্ধানে দেখা যায় শহর গুলোতে বাংলা নবর্বষের কোন উৎসব ছিল না।এমনকি সারা দেশ জুড়ে সব অঞ্চলে পহেলা বৈশাখের মেলা হয়েছে এমন কোন তথ্য পাওয়া যায় না।

আমরা দেখেছি বাংলা নবর্বষের এই দিনে মানুষ যার যার সামর্থ্যানুযায়ী মিষ্টি,পায়েস,পিঠা অথবা নতুন পোষাক আর হালখাতা করার আনন্দে কাটিয়ে দিত।কোথাও কোথাও চৈত্র সংক্রান্তি মেলা বা বৈশাখী মেলা বসত।এই মেলায় কৃষকদের কৃষি কাজে ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র,ছোটদের খেলনা, বিভিন্ন ধরণের খাবার যেমন -খই,মুড়ি,মিষ্টি, জিলাপি,ইত্যাদি পাওয়া যেত এবং কোন কোন জায়গায় মেলাকে কেন্দ্র করে গানের আসরও বসত।গ্রামের ছোটবড় সবাই স্বতঃস্পূর্ত ভাবে এসব মেলায় অংশগ্রহণ করত।কিন্তু শহরের লোকেরা পহেলা বৈশাখ বা বাংলা নবর্বষের উৎসব পালন করত না।উপরন্ত বাংলা নববর্ষের উৎসবকে তারা গ্রাম্য উৎসব বা গ্রাম্যতা মনে করত। সর্বপ্রথম ১৯৬৭ সালে রমনা বটমূলে ছায়ানট নামক একটি সংঘটন প্রহেলা বৈশাখের অনুষ্টানের আয়োজন করে। সেই অনুষ্টানটিতে আলোচনা বা অন্য কিছু ছিলনা ;কেবলি গানের অনুষ্টান ছিল। তাদের লক্ষ্য ছিল গানের মাধ্যমে মানুষের চিন্তা চেতনাকে পরিশোধিত করা,বাংঙ্গালী জাতীয় চেতনাকে বিকশিত করা। স্বাধীনতার পর পহেলা বৈশাখে অনুষ্ঠানের ব্যাপ্তি ঘটে এবং প্রতিটি শহরে অনুষ্টান হতে থাকে। ধীরে ধীরে সময়ের পরিক্রমায় পহেলা বৈশাখের অনুষ্ঠানটি মৌলিকত্ব হারিয়ে বড় লোকদের বিলাসি বা ভোগবাদী ফ্যাশনে পরিণত হয়।পহেলা বৈশাখের অনুষ্ঠানে পান্তা ইলিশ খাওয়া, ড্রয়িং রুমে তালের পাখা,ধানের ছড়া,ঢেকি বা কুলা সাজিয়ে রাখা বাঙ্গালী সংস্কৃতির নামে নৈব্য ফ্যাশনের ধারা প্রবর্তন করে। বাঙ্গালীর জাতীয় সংস্কৃতি বিকশিত করতে সাধারন মানুষের মানসিক সম্পৃক্তিকে পাশ কাটিয়ে শহুরের মানুষেরা লোক দেখানো আর বিলাশিকতাকে প্রাধান্য দিতে গিয়ে ফ্যাশনেবল বা দর্শনীয় নিত্য-নতুন নানা কিছু করে যাচ্ছে।

আমরা ছোটবেলায় কখনও পহেলা বৈশাখে পান্তা ইলিশ খেতে দেখিনি বা বয়োজষ্টদের কাছে শুনিনি। কোন কোন এলাকায় সকালে গরীবেরা পান্তা ভাত খেত,পান্তার সাথে মরিচ পুঁড়ে বা পিঁয়াজ দিয়ে খেতে দেখেছি,শুনেছি। ইলিশ খাওয়া অনেকটা ‘পান্তা-ভাতে-ঘি’ খাওয়ার মত অবস্থা ছিল। এভাবে ঘটা করে পান্তা ইলিশ খাওয়া কখনো দেখিনি, খাইনি, শুনিনি। তাই পান্তা ইলিশ কিছুতেই বাঙ্গালীর সংস্কৃতির বা ঐতিহ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় বলে মনে করি।

 

 

(লেখকের ফেইসবুক থেকে সংগ্রহ)