রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সাবেক চীফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদের ‘সাবারী সমন্বিত কৃষি খামার’



unnamed (5)জালাল আহমদ::
সাবেক চীফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ পর পর পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য। জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ, সফল শিক্ষক। শুধু সফল শিক্ষক-ই নন তিনি। তাঁর আরেকটি পরিচিতি আছে। শ্রীমঙ্গল উপজেলার দিলবরনগরে তাঁর স্থাপিত ‘সাবারী সমন্বিত কৃষি খামার’ নিশ্চিত জানান দেয় তিনি একজন সফল কৃষি ব্যক্তিত্বও বটে।

১০ বিঘা আয়তনের কৃষি খামারটিতে বিভিন্ন আবাদের সংমিশ্রণ ঘটিয়ে ইনটেনসিভ কাল্টিভেশনের এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছেন তিনি। আট বিঘা জমিতে সিডলেস লেবুর আবাদ হচ্ছে। লেবুর ফাঁকে ফাঁকে পুরো খামারটিতে রোপণ করেছেন রফতানিযোগ্য নাগামরিচ। রয়েছে শ্রীমঙ্গলের প্রসিদ্ধ হানিকুইন জাতের আনারস। বিভিন্ন ফলগাছের মধ্যে অন্যতম হলো কলা, পেঁপে, আ¤্রপালী জাতের আম। ফল বাগানের ছায়ায় রয়েছে আদা ও হলুদের আবাদ। খামারের বিভিন্ন জায়গায় রোপণ করেছেন কাঠগাছ। খামারের প্রতি ইঞ্চি জায়গা সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যে তিনি খাসিয়া পানের আবাদও করেছেন প্রতিটি গাছের গোড়ায়। জৈব কৃষিকে অগ্রাধিকার দিতে তিনি খামারে স্থাপন করেছেন কম্পোস্ট প্লান্ট।

খামারের তত্ত্বাবধায়কের সাথে আলাপকালে জানা গেছে, ২০১৪ সালে খামারে লেবু উৎপাদন হয়েছে ৩২ মেট্রিক টন। আনারস ৭ মেট্রিক টন, আম্রপালী ৬ মেট্রিক টন, কলা ২ মেট্রিক টন, পেঁপে ৪ মেট্রিক টন, আদা ২ মেট্রিক টন, হলুদ ২.৫ মেট্রিক টন, নাগামরিচ ০.৫ মেট্রিক টন এবং খাসিয়া পান ১ মেট্রিক টন।

উপজেলা কৃষি কর্মকর্তা সুকল্প দাস জানান, একজন ব্যস্ত জাতীয় সংসদ সদস্য কর্তৃক স্থাপিত মিশ্র খামারটি সবার জন্য অনুকরণীয় একটি উদ্যোগ-ই নয় দৃষ্টান্তও। খামারে সব ধরণের ফসল আবাদ করে তিনি অল্প জমি থেকে অধিক ফসল উৎপাদনের উদাহরণ স্থাপন করেছেন।
বিশেষভাবে উল্লেখযোগ্য বিষয় হলো, জৈবসারের ব্যবহার ও কন্টুর পদ্ধতিতে আনারসের আবাদ। কন্টুর পদ্ধতিতে আনারসের আবাদ মাটি ক্ষয় রোধ করে এবং জৈবসারের ব্যবহার মাটির গুণাগুণ উন্নত করে। তিনি আরও জানান, কৃষি বিভাগ থেকে খামারটিতে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে নিয়মিতভাবে পরামর্শমূলক সেবা দেয়া হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে উপাধ্যক্ষ এমএ শহীদ জানান, তিনি কৃষকের সন্তান। কৃষি তাঁর রক্তে মিশে আছে। শখের বশে খামারটি করেছেন। পরিবেশবান্ধব আধুনিক কৃষি প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে বিভিন্ন ধরণের ফসল আবাদের চেষ্টা করেছেন। তিনি জানান, শ্রীমঙ্গল একটি পর্যটন এলাকা। অনেকেই এটি দেখতে আসেন। তিনি আশা করেন, বাংলাদেশে সবাই যদি প্রতি ইঞ্চি মাটি চাষাবাদে ব্যবহার করেন, তাহলে কৃষিতে বাংলাদেশের অগ্রগতি বিশ্বকে বিস্মিত করবে।