বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

মহাষষ্টী পুজার মাধ্যমে শারদীয় দূর্গাপুজা শুরু 



কমলকুঁড়ি রিপোর্ট

সোমবার ১১ অক্টোবর মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গাপূজা উৎসব শুরু হয়েছে। আগামী ১৫ অক্টোবর শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে বাঙালির এই শারদোৎসব।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব ঘিরে প্রতিটি মন্ডবে উৎসবের আমেজ বিরাজ করছে। এবার কমলগঞ্জ উপজেলায় ১৫২ টি ও শ্রীমঙ্গল উপজেলা ১৬৬ টি পূজামণ্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে।
১২ অক্টোবর মহাসপ্তমী, ১৩ অক্টোবর মহাঅষ্টমী, ১৪ অক্টোবর মহানবমী এবং ১৫ অক্টোবর দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বাঙালির এই শারদীয় দূর্গোৎসবের।
পুরাণমতে, রাজা সুরথ প্রথম দেবী দুর্গার আরাধনা শুরু করেন। বসন্তে তিনি পূজার আয়োজন করায় দেবীর এ পূজাকে বাসন্তী পূজা বলা হয়। কিন্তু রাবণের হাত থেকে সীতাকে উদ্ধার করতে লঙ্কা যাত্রার আগে শ্রী রামচন্দ্র দেবীর পূজার আয়োজন করেছিলেন শরৎকালে।  যা শারদীয় দুর্গোৎসব নামে পরিচিত।
করোনা ভাইরাস মহামারির কারণে উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে ভক্তদের প্রতি অনুরোধ করেছে পূজা উদযাপন পরিষদ।
ইতিমধ্যে সরকারিভাবে প্রতিটি মন্ডপে অনুদান প্রদান করা হয়েছে। এছাড়াও আইনশৃঙ্খলা পরিস্থিতির মোকাবেলায় পুলিশ প্রশাসন মাঠে তৎপর দেখা গিয়েছে।