রবিবার, ৫ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শ্রীমঙ্গলে সুস্বাদু আনারসের বাম্পার ফলন



কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় চায়ের পরেই আনারসের খ্যাতি রয়েছে। জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে সারাবছরই কমবেশি আনারস পৌঁছে যায়। আর দেশজোড়া খ্যাতির সেই আনারসের এবার বাম্পার ফলন হয়েছে। মৌসুমী ফল হিসাবে খ্যাত হলেও সারা বছর কম বেশি আনারস পাওয়া যায় পর্যটন সমৃদ্ধময় শ্রীমঙ্গলে।

সিলেট, মৌলভীবাজার, টাঙ্গাইল, চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামে ব্যাপক আকারে আনারসের চাষ হয়।
শ্রীমঙ্গলে উৎপাদিত আনারস দেশখ্যাত। রসে ভরপুর সুস্বাদু শ্রীমঙ্গলের আনারসের ব্যাপক চাহিদা রয়েছে সারা দেশে। পর্যটন সমৃদ্ধময় এলাকা থাকায় সহজেই আনারস বিভিন্ন স্থানে পাওয়া যায়। খুব ভোরে ঠেলাগাড়ী লাইন ধরে শহরে পৌঁছে। সেখান থেকে পাইকারী খুচরা বিক্রেতারা নিয়ে যান।
উপজেলা কৃষি অফিস সুত্র জানায়, এখানকার পাহাড়ি উঁচু-নিচু টিলায় ষাটের দশক থেকে আনারস চাষ শুরু হয়। এখানকার উষ্ণ ও আদ্র জলবায়ু আনারস চাষের জন্য খুবই উপযোগী। উপজেলার মোহাজেরাবাদ, বিষামণি, হোসেনাবাদ, বালিশিরা, ডলুছড়া, সাতগাঁও, নন্দরানী ও মাইজদীর পাহাড়ি এলাকার প্রায় ৩১০ হেক্টর জমিতে আনারসের চাষ হয়েছে এবার।
জমির উর্বরতা হ্রাস, সার ও চারার দাম বৃদ্ধি, শ্রমিকদের মজুরি বৃদ্ধি সব মিলিয়ে আনারসের উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে অন্য বছরের তুলনায় বেশি। তবুও শ্রীমঙ্গলের ঐতিহ্যবাহী আনারসের আবাদ ধরে রাখার চেষ্টা করছেন চাষিরা।
আনারস সংরক্ষণের জন্য শ্রীমঙ্গলে একটি হিমাগার স্থাপন জরুরী।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা উজ্জল সূত্রধর বলেন, শ্রীমঙ্গলে এবার ৩১০ হেক্টর জমিতে হানি কুইন ও জায়ান্ট কিউ এ দুই ধরনের আনারসের চাষ বেশি হয়েছে। আমরা এর উৎপাদন লক্ষমাত্রা নির্ধারন করেছি। #