শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

৪৭ কোটি ৬ লাখ ৫৭ হাজার টাকা ব্যয়ে লাউয়াছড়া, সাতছড়ি ও বর্ষিজোড়াকে বন্য প্রাণীর ‘উত্তম আবাসস্থল’ বানাতে নতুন প্রকল্প



কমলকুঁড়ি রিপোর্ট

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় অবস্থিত লাউয়াছড়া জাতীয় উদ্যান, হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা অবস্থিত সাতছড়ি জাতীয় উদ্যান ও মৌলভীবাজারে বর্ষিজোড়া ইকোপার্ককে বন্য প্রাণীর ‘উত্তম আবাসস্থল’–এ পরিণত করাসহ বনজ সম্পদ ও জীববৈচিত্র্য বৃদ্ধির লক্ষ্যে একটি উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে বন বিভাগ।
প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘লাউয়াছড়া-সাতছড়ি জাতীয় উদ্যান ও বর্ষিজোড়া ইকোপার্কে বনায়ন ও ইকোট্যুরিজম উন্নয়ন’। প্রকল্প বাস্তবায়নের সময় ধরা হয়েছে ২০২২ সালের জুলাই থেকে ২০২৭ সালের জুন পর্যন্ত। এতে ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি ৬ লাখ ৫৭ হাজার টাকা।
গত মে মাসে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় কার্যালয় এ প্রকল্প পরিকল্পনা বন অধিদপ্তরে জমা দিয়েছে।


সিলেট বন বিভাগীয় কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, এই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে নতুন বনায়ন, বৃক্ষে আচ্ছাদিত বনভূমির পরিমাণ বৃদ্ধি। বন সংরক্ষণের মাধ্যমে বনের জীববৈচিত্র্য সংরক্ষণ করা, বন্য প্রাণীসহ স্থানীয় ও পরিযায়ী পাখির আবাসস্থল সংরক্ষণ ও উন্নয়ন, দেশি-বিদেশি পর্যটকদের প্রকৃতির নিবিড় সান্নিধ্যে চিত্তবিনোদনের জন্য পরিবেশবান্ধব সুযোগ সৃষ্টি। পর্যটন ও বনায়নের মাধ্যমে স্থানীয় জনসাধারণের কর্মসংস্থান ও আর্থসামাজিক অবস্থার উন্নয়ন এবং বন ও পরিবেশ-সংশ্লিষ্ট বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও আগ্রহী গবেষকদের গবেষণার সুযোগ সৃষ্টি করা।
মো. রেজাউল করিম চৌধুরী আরও বলেন, তিনটি সংরক্ষিত বনে প্রকল্পটি বাস্তবায়িত হলে বন্য প্রাণী বনের কোর এলাকায় নির্বিঘ্নে থাকতে পারবে। সেখানে মানুষ যাবে না।


লাউয়াছড়ায় বাঘমারা এলাকার উন্নয়ন করে পর্যটকের সুবিধা বাড়ানো হবে। সাতছড়ি ব্রিজের কাছে উন্নয়ন করা হবে। বর্ষিজোড়া মৌলভীবাজার শহরের কাছে, সেটির উন্নয়ন হলে মানুষ সহজেই সেখানে যেতে পারবে। এতে লাউয়াছড়ার ওপরও চাপ কমবে। তিনি বলেন, ‘আমাদের চেষ্টা হচ্ছে বন্য প্রাণী, উদ্ভিদবৈচিত্র্য সংরক্ষণ করেও মানুষের বিনোদনের সুযোগ-সুবিধা বাড়ানো। প্রকল্পটি অধিদপ্তরে প্রক্রিয়াধীন।’
উল্লেখ্য, প্রকল্পে বলা হয়েছে, মৌলভীবাজারের ১ হাজার ২৫০ হেক্টরের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও সংলগ্ন সংরক্ষিত বনটি জীববৈচিত্র্য ও মূল্যবান বনজ সম্পদে সমৃদ্ধ। এটি প্রাকৃতিক সৌন্দর্য ও অসংখ্য প্রজাতির জীবজন্তুর আবাসস্থল। এই বনে ১৬৭ প্রজাতির উদ্ভিদ, ৩৫ প্রজাতির স্তন্যপায়ী, ৫৯ প্রজাতির সরীসৃপ, ২২ প্রজাতির উভচর, ২৪৬ প্রজাতির পাখি, ১৬৭ প্রজাতির প্রজাপতি ও অসংখ্য কীটপতঙ্গ আছে। প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ, বিভিন্ন বিরল ও বিপন্ন বন্য প্রাণী পর্যবেক্ষণে প্রতিবছর হাজারো দেশি-বিদেশি পর্যটক লাউয়াছড়ায় আসেন।
অন্যদিকে হবিগঞ্জের চুনারুঘাট ও মাধবপুর উপজেলার মধ্যে পড়েছে রঘুনন্দন হিল রিজার্ভ। পাহাড়ি মিশ্র চিরসবুজ, আঁকাবাঁকা সাতটি ছড়া (খাল), উঁচু-নিচু পাহাড়বেষ্টিত উদ্ভিদ ও প্রাণবৈচিত্র্যে পরিপূর্ণ বনাঞ্চলটি। এই বনের ২৪৩ হেক্টর বনভূমিতে সাতছড়ি জাতীয় উদ্যান রয়েছে। আয়তনে কম মনে হলেও দেশের অন্যান্য প্রাকৃতিক বনের তুলনায় উদ্যানটি উদ্ভিদ ও প্রাণবৈচিত্র্যে অত্যন্ত সমৃদ্ধ। সাতছড়ি প্রায় ২০০ প্রজাতির উদ্ভিদ, ২৪ প্রজাতির স্তন্যপায়ী, ১৪৯ প্রজাতির পাখি, ২৮ প্রজাতির সরীসৃপ ও ১৯০ প্রজাতির প্রজাপতির আবাসস্থল।
এ ছাড়া মৌলভীবাজার সদর উপজেলায় অবস্থিত বর্ষিজোড়া ইকোপার্কটির আয়তন ৩৯৫ হেক্টর। এই বনে শাল, গর্জন, কড়ই, ডুমুর, রক্তন, মেন্দা, তেলসুর, চাপালিশ, ডেওয়া, সেগুন, আমলকী, জলপাই, আকাশমনি, ইউক্যালিপটাস, রাতা, বহেড়া, বাঁশ, কদম, লোহাকাঠ এবং অন্যান্য প্রজাতির লতা ও গুল্ম আছে। আছে বানর, লজ্জাবতী বানর, শিয়াল, হরিণ, মায়া হরিণ, কাঠবিড়ালি, মেছো বাঘ, বন্য শূকর, শজারু, সিভেট, বনবিড়াল, বেজি, অজগর, গোখরা, পিট ভাইপার, মনিটর লিজার্ড, হলুদ পাহাড়ি কচ্ছপ, ব্যাঙ, সাপ ইত্যাদি। ৭০ প্রজাতির পাখির মধ্যে আছে পাহাড়ি ময়না, ধনেশ, মথুরা, বনমোরগ, ব্যাবলার, লাফিং থ্রাস, বারবেট, প্যাঁচা, সবুজ ঘুঘু ইত্যাদি।