শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

প্লাবন – সুরঞ্জিত দাস



স্কুল জীবনে পড়া ব্যাসবাক্য, নদী মাতা যার= নদীমাতৃক। বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ, অর্থাৎ নদী হচ্ছে বাংলাদেশ নামক ভূখণ্ডের জন্মদাত্রী মা। ভূমিরূপ গবেষণা করে দেখা যায়, বাংলাদেশের মোট আয়তনের শতকরা ৮০ ভাগ হচ্ছে প্লাবন সমভূমি, ১২ ভাগ টারশিয়ারি যুগের পাহাড় এবং ৮ ভাগ প্লাইস্টোসিনকালের সোপান (বরফ যুগের বন্যায় তৈরি)। অর্থাৎ এ অঞ্চলটি গঠিত হয়েছে মূলত নদ-নদীর মাধ্যমে পরিবাহিত পলিমাটি দ্বারা। অন্যভাবে বললে, বাংলাদেশের মায়ের অপর নাম প্লাবন বা বন্যা।

সুতরাং এটা বলা যায় যে, ৭০০+ নদীবিধৌত এ বঙ্গীয় ভূখণ্ডে বন্যা বা প্লাবনকে উপেক্ষা করার সুযোগ নেই। সাম্প্রতিক সুনামগঞ্জ তথা সিলেট অঞ্চলে স্মরণকালের ভয়াবহতম বন্যা আবারো বন্যা সম্পর্কে নতুন করে ভাবতে বাধ্য করছে।
কর্মসূত্রে সুনামগঞ্জ ছিলাম প্রায় দুই বছর। এই সময়ে এ জেলার পথে প্রান্তরে চষে বেড়িয়েছি, মানুষের সাথে মিশেছি, অনেক আত্নীয়-স্বজনের বসবাসও এখানে। তাই চেনা-জানা এই জনপদ মূহুর্তে কিভাবে বিভীষিকায় রুপান্তরিত হলো সেই দৃশ্য অনুভব করি। অনেকের সাথে যোগাযোগ হয়েছে, তাদের অভিজ্ঞতা শুনলে চোখে জল ধরে রাখা কঠিন। এই প্রলয়ঙ্কারী দূর্যোগে মানুষের যে পরিমান অর্থনৈতিক ও মনস্তাত্ত্বিক ক্ষতি হয়েছে, তা কাটিয়ে উঠতে কারো কারো একজীবন চলে যাবে।

এখন প্রশ্ন হচ্ছে মাতা (বাংলাদেশের) কী কখনো এতো নিষ্ঠুর হয়? হ্যাঁ হয়, মা যেমন ভালবাসেন তেমনি শাসনও করেন। এজন্যই হয়তো, সনাতন ধর্মে মাতার রুদ্ররুপ’কে (মা কালী) পুজা করা হয়। তাছাড়া, আমরা মাতার উপর কম অত্যাচার করছি?

আমরা বৃষ্টি হওয়া আটকাতে পারি না, আটকাতে চাইও না। কিন্তু বৃষ্টি থেকে বাঁচার জন্য অনেক উপায় অবলম্বন করি। অথচ বৃষ্টির সহোদরা বন্যাকে আমরা আটকে ফেলতে চাই। এখানেই মূল সমস্যা। পানি বিশেষজ্ঞরা বলেন, বন্যা আটকানোর বিষয় নয়, বরং বন্যার সাথে কিভাবে বাঁচতে হয় সেটা শেখা উচিত। আমাদের বাড়িঘর, রাস্তা-ঘাট, অবকাঠামো এমনভাবে নির্মাণ করতে হবে যেন পানির স্বাভাবিক গতিপথে প্রতিবন্ধকতা তৈরি না করে। আমরা নদীর পাড় উঁচু করে বন্যা রোধ করার চেষ্টা করছি, যেটা সম্পূর্ণ প্রকৃতি বিরুদ্ধ কাজ। এতে নদীর তলদেশ পলিতে ভরাট হয়ে যাচ্ছে, পানির স্বাভাবিক গতি ব্যাহত হচ্ছে, নদী নাব্যতা হারাচ্ছে; পাড় ভেঙে বন্যার প্রকোপ বাড়ছে। পাড় উঁচু না হলে অতিরিক্ত পানি চারদিকে ছড়িয়ে পড়তো, বন্যা ঠিকই হতো কিন্তু প্রকোপ ও ক্ষয়ক্ষতি কম হতো, পলি ছড়িয়ে পড়ে কৃষি জমির উর্বরতা বৃদ্ধি পেতো।

হাওর অঞ্চলে প্রতি বছর ফসলরক্ষা বাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে শত শত কোটি টাকা খরচ করা হয়। এটি শ্বেত-হস্তি ছাড়া কিছুই নয়, প্রত্যেক বছর আমরা এর অসাড়তা অবলোকন করি। বরং এই টাকা ধান গবেষণা কাজে বিনিয়োগ করে, বন্যা সহনশীল এবং স্বল্প সময়ে উৎপাদনশীল নতুন জাতের ধান উদ্ভাবন করার চেষ্টা করতে হবে, যাতে করে বর্ষা শুরু হওয়ার আগেই কৃষক ধান গোলায় উঠাতে পারে। এতে অর্থ সাশ্রয় হবে, কৃষক বাঁচবে, প্রকৃতিও বাঁচবে।

বিশ্বে এখন পর্যন্ত যত প্রকার যাতায়াত ব্যবস্থা চালু আছে, তার মধ্যে সবচেয়ে প্রাচীন, নির্ভরযোগ্য, সহজলভ্য এবং কম দূষণকারী মাধ্যম হচ্ছে জলপথ। বর্তমান বিশ্ব-বাণিজ্যের ৯০ শতাংশ পণ্য পরিবহন হয় এই মাধ্যমেই। অথচ, নদী-সাগর-হাওর অধ্যুষিত এ দেশের জলপথকে আমরা গলাটিপে হত্যা করছি। আর এটা করছি বিদেশিদের পরোক্ষ প্ররোচনায়, অনেকটা অজ্ঞাতসারে। একটা জিনিস খেয়াল করবেন, বড় বড় রাস্তা-ব্রীজ বানাতে যত সহজে আমরা বিদেশি ঋণ পাই, অন্য কোন জনকল্যাণমুখী কাজে সেভাবে পাওয়া যায় না। কারণ আছে, রাস্তা হওয়া মানেই তাদের উৎপাদিত মোটরগাড়িসহ, অন্যান্য যন্ত্রপাতির ব্যাপক চাহিদা বৃদ্ধি পাওয়া।

শেষ করব, এক স্বপ্নবাজ বীর মুক্তিযোদ্ধার নদী কেন্দ্রিক সোনার বাংলার স্বপ্ন দিয়ে। তিনি হচ্ছেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সম্মুখ সমরে অঙ্গ হারানো একমাত্র সেক্টর কমান্ডার, কর্ণেল আবু তাহের, বীর উত্তম। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে জনপ্রিয় “বিচিত্রা” পত্রিকায় তিনি তাঁর নদী কেন্দ্রিক সোনার বাংলার বিশদ বর্ণনা প্রকাশ করেছিলেন। তিনিই প্রথম উপলব্ধি করেছিলেন, বাংলাদেশের নদীগুলো ভার্টিকাল (উত্তর থেকে দক্ষিণে) , আর ব্রিটিশরা তাদের সুবিধার্থে রেললাইনসহ রাস্তাগুলো করেছে হরাইজন্টাল (পূর্ব হতে পশ্চিমে) । আমরা সেই ধারা অব্যাহত রেখেছি। এতে করে বেশি পরিমাণ ব্রীজ-কালভার্ট তৈরি করতে হচ্ছে, রাস্তা নির্মাণে ব্যয় বাড়ছে, নদীর গতিধারা ব্যাহত হচ্ছে। তিনি বলেছিলেন, আমাদের রাস্তা-ঘাট, অবকাঠামো সবকিছুই করতে হবে, নদী কেন্দ্রিক মৌলিক কাঠামোকে কেন্দ্র করে।

অতিকায় ডায়নোসর বিলুপ্ত হয়ে গিয়েছে কিন্তু পুঁচকে তেলাপোকা বহাল তবিয়তে আছে, এর মূলে রয়েছে পরিবেশের সাথে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা। পরিবেশের ভাষা বুঝতে হবে, পরিবেশকে সম্মান করতে হবে, নতুবা প্রকৃতির প্রতিশোধ বরাবরই নির্মম হয়।

লেখক : সুরঞ্জিত দাস
২৪.০৬.২০২২