রবিবার, ৫ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জেে মণিপুরী থিয়েটারের আয়োজনে ৩দিনব্যাপী নাট্য উৎসব “ও মন পাহিয়া “



রিমা দাসঃ

নিদারুণ দুঃসময়ে আমাদের অধিবাস আজ— এরকম এক ক্রান্তিলগ্নে “ও মন পাহিয়া” নাটক দেখতে গেলাম ঘোড়ামারায়। শীতের বিকেল তার কুয়াশার চাদরে আমাদের ঢেকে দেবার আগেই মনিপুরি থিয়েটারের দক্ষ শিল্পীবৃন্দ তাদের অভিনয়ের চাদরে আমাদের ঢেকে দিলেন। এক ঘন্টা দশ মিনিটের নাটকে কেবলই স্বপ্নের মৃত্যু দেখলাম।

তম্বা গরীব কৃষক। তার জীবন জুড়ে হাহাকার। ঘরে বিশেষ চাহিদা সম্পন্ন মেয়ে, বৌ আর বৃদ্ধ পিতার অভাবের সংসারে হঠাৎ এক পাখি নিয়ে এল সে। ঘরে খাবার নেই তার উপর আরও একটি মুখ হাজির হওয়ায় অখুশি বৌ কুঞ্জ। তবে মেয়ের মুখে হাসি। এটাই আমাদের বাস্তবতা। আমরা তো তাইই করি। মনিপুরি ভাষায় নাটকটি মঞ্চায়ন হলেও কখনও মনে হয়নি অন্য ভাষার নাটক দেখছি।

অবহেলিত, বঞ্চিত মানুষের যন্ত্রণা দিয়ে নাটকটি শুরু। জাগরণী ধবল প্রহরের আকাঙ্খায় তম্বা কাজ করে যায়। দেখে স্বপ্ন, বুনে স্বপ্ন, করে স্বপ্নের সাথে বসবাস। সেই স্বপ্নই “মন পাহিয়া”, মন পাখি। এত হতাশার মধ্যেও মন পাখির সাথে উড়তে থাকে তম্বা পরিবার। তম্বার মন পাখি নিয়ে এই ভালো থাকা সহ্য হলো না প্রতিবেশীদের। তারা পাখিটি নিজের করে পেতে চাইল। শুরু হলো সংঘাত। অবশেষে মন পাহিয়ার পরাজয়।

তম্বার জীবন, কষ্ট, হতাশা সবই নিখুঁত ভাবে উপস্থাপন করেছেন উজ্জ্বল সিংহ। স্বর্ণালীর অভিনয়, অভিনয় ছিল না। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর সব আচরণ ও অঙ্গভঙ্গী তিনি অতন্ত সুন্দর ভাবে নিজের মধ্যে ধারণ করে উপস্থাপন করেছেন। অরুণা সিনহা একদম তথাকথিত বাঙ্গালি রমণী, যে নিজেরটা ছাড়া আর কিছু বুঝে না। পাখির উপর রাগ করে যখন কুঞ্জ ও ধনি চলে যাচ্ছিল তখন মন পাহিয়া কি আবেগময় কন্ঠে ডাকলো—– “ইমা”। এক ডাকেই থেমে গেল মায়ের পথ চলা। আদর করে দিলো পাখিকে কিন্তু মায়ের জায়গায় অটল থেকে মেয়ে নিয়ে চলে গেল কুঞ্জ। এখানেও আমরা দেখি আমাদের সীমাবদ্ধতা।

মন পাহিয়া’কে পাবার নেশায় উন্মত্ত কামেশ্বর ও মহাজন। তারা যেকোন মূল্যে চায় এই পাখিকে। এখানে পাখিটি শুধু পাখি নয়, তাকে বিভিন্ন রূপে দেখা যায়। আমি ” মন পাহিয়া”কে দেখলাম সে ডানা মেলে উড়ছে, কখনও তার ডানার শক্তি কমে যাচ্ছে, কখনও সে আহত হচ্ছে, কখনও সে অভিমান করছে, কখনও কাঁদছে, হতাশ হচ্ছে, সুন্দর সময়ের অপেক্ষা করছে।

“মন পাহিয়া” র নাম ভূমিকায় ছিলেন প্রিয় ও শ্রদ্ধেয় শিল্পী জ্যোতি সিনহা। তাঁর সে কি অনবদ্য অভিনয়! মনে হচ্ছিল চোখের সামনে একটা জীবন্ত পাখি উড়ে বেড়াচ্ছে। আহত পাখির সুস্থ হওয়া, বড় হওয়া, ধনির সাথে দুষ্টুমি, সবশেষে কথা বলতে পারা যেভাবে ফুটিয়ে তুললেন তা ভাষায় লিখে প্রকাশ করার মত নয়। পাখির ডানা যখন উড়ছিল তখন জ্যোতির হাতগুলো এক মুহুর্তের জন্যও থামেনি। এখানেই ব্যতিক্রম জ্যোতি। তিনিই পারেন চরিত্রের সাথে একদম মিশে যেতে। আমি জীবন্ত পাখি জ্যোতিকে দেখলাম।

“মন পাহিয়া” অদ্ভুত রহস্যময় পাখি, যেনো আমাদের মনের রহস্যময় আচরণ, অনুভূতিগুলোই বলে গেলো। সবশেষে এই পাখির জন্য তম্বার ঘরে আগুন দেওয়া হয়। আগুনের লেলিহান শিখায় পুড়ে যায় রহস্যময় পাখি। তম্বা বাড়ি ফিরে তা দেখে চিৎকার করে কাঁদতে থাকে। ঈশ্বরকে ডাকে। তখন আসে বৃষ্টি, যে বৃষ্টি ছিলো কাঙ্খিত। সেই তো বৃষ্টি এলো, তবে সবকিছু শেষ করে। কিছু কিছু মানুষের জীবনও এরকমই, তম্বার মত। সব হারিয়ে হয়ত কিছু পায়, হয়ত কিছুই পায় না।

নাটকটির আবহসংগীতে ছিলেন শর্মিলা সিনহা,তার কন্ঠের মাধুর্য নাটকটিকে প্রাণবন্ত করেছে। কখনও কখনও তার কন্ঠের জন্য একটা মায়াবী পরিবেশ তৈরী হয়েছিল, যার জন্য কিছু সময়ের জন্য হলেও উড়ে চলে গেছিলাম কোন এক কল্প পুরীতে,যেখানে আমি এই আমি নই। কিছু বাউল গানের কম্পোজিশন আনা হয়েছে এই নাটকে যা নাটকটিকে অন্যরূপ দান করেছে।

সময় গেলে সাধন যেরকম হয় না, সময় গেলে হরি ভজনও হয় না—– বৃদ্ধ গায়েনের গানে নিজেকেই ফিরে পাওয়া। সময় চলে যাচ্ছে, মন পাখিকে পুড়িয়ে মৃত স্বপ্নের সাথে বসবাস হচ্ছে, তবুও স্বপ্ন বপন করে চলা। আসলেই কি বদলে কিছু? আসলেই কি লোভ লালসা ত্যাগ করতে পারে মানুষ? আসলেই কি প্রত্যাশিত সময় ধরা দেয় হাতের মুঠোয়? তবুও মন পাখির সাথে ডানাহীন আমার একান্ত উড়াউড়ি।

মিআ কোউতো’র গল্প অবলম্বনে নাট্যকার শুভাশিস সিনহার “ও মন পাহিয়া” নাটকটি এক কথায় দুর্দান্ত। নাট্যকার এই নাটকের বিশেষত্ব বলতে গিয়ে বলেন—” মনে হতে পারে খুব চেনা, সহজ, আবার তা-ই মনে হতে পারে অভিনব” আসলেই তাই, অভিনব। নাট্যকার শুভাশিস সিনহা একজন যাদুকর। তাঁর যাদুর কাঠির ছোঁয়ায় মাটি স্বর্ণে পরিণত হয়।

একরাশ ভালোবাসা রইলো “ও মন পাহিয়া” টিমের সবার প্রতি। সবার দলগত প্রচেষ্টায় একটি সফল নাটক উপস্থাপন করা সম্ভব।

জয়তু মনিপুরি থিয়েটার।