সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে ৪৮তম জাতীয় সমবায় দিবস পালিত : শ্রেষ্ঠ সংগঠন হিসেবে পুরস্কার পেল ব্র্যাক ও শেভরনের জীবিকা প্রকল্পের সমবায় সমিতি



কমলকুঁড়ি রিপোর্ট
বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার (২রা নভেম্বর) পালিত হয় ৪৮তম জাতীয় সমবায় দিবস। এ উপলক্ষে কমলগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় অধিদপ্তরের আয়োজনে এবং ব্র্যাক-শেভরন জীবিকা প্রকল্পের সহযোগিতায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শুরুতে জাতীয় ও সমবায়ের পতাকা উত্তোলন করে শুভ উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো: রফিকুর রহমান। উপজেলা পরিষদ হলরুমে উপজেলা সমবায় কর্মকর্তা আশুতোষ দাসের সভাপতিত্বে ও ব্র্যাক প্রতিনিধি আসাদুল হকের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী ইমতিয়াজ আহমেদ বুলবুল, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আব্দুল হান্নান চিনু, কমলগঞ্জ প্রেসক্লাব সাধারন সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, ব্র্যাক জীবিকা প্রকল্পের স্পেশালিষ্ট ফান্ড ম্যানেজমেন্ট সাইফুল ইসলাম, সমবায়ী কয়েস আহমদ, সুভাষ ধর, শোভা সিনহা প্রমুখ।
ব্র্যাক-শেভরন জীবিকা প্রকল্পের সমন্বিত – ডলুছড়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড, শ্রীমঙ্গল, জেলা (সমবায় অধিদপ্তর, মৌলভীবাজার) পর্যায় পুরষ্কার লাভ করে এবং ৫টি সমিতি তাদের অবদানের জন্য শ্রীমঙ্গল এবং কমলগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিশেষ সম্মাননা পায়। এই ৫ টি সমিতি হল শ্রীমঙ্গলে অবস্থিত ডলুছড়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড, দক্ষিণ লামুয়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড, কালাপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড এবং কমলগঞ্জে অবস্থিত উত্তর বালিগাঁও সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড এবং শাপলা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড।
উল্লেখ্য, জীবিকা ব্র্যাক এবং শেভরনের যৌথ উদ্যোগে পরিচালিত একটি প্রকল্প, যেটি শেভরনের পরিচালিত গ্যাসক্ষেত্রের আশপাশে বসবাসরত পিছিয়ে পড়া জনগণের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে শুরু হয়। শেভরনের বিপিআই ইনিশিয়েটিভ দ্বারা এই প্রকল্পটি পরিচালিত হয় এবং ২০১৫ সন থেকে ব্র্যাক ও তার সহযোগী পার্টনার আইডিয়া এই প্রকল্প বাস্তবায়নে কাজ করছে। জীবিকা প্রকল্পের মাধ্যমে ১১০টি সমবায় প্রতিষ্ঠা করা হয় যা পরবর্তীতে সরকারের সমবায় অধিদপ্তরের অধিনে নিবন্ধন লাভ করে। প্রকল্পটির দ্বিতীয় মেয়াদে, ২০২২ সাল নাগাদ প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে জীবিকা গ্রাম উন্নয়ন সংগঠন টেকসইকরন এবং সমবায়ের সুশাসন প্রতিষ্ঠার লক্ষে কাজ করছে।