রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

চা উৎপাদনে রেকর্ড : কিন্তু উপযুক্ত দাম পাচ্ছেন না মালিকরা



 

কমলকুঁড়ি প্রতিবেদক :

১৭০ বছরের ইতিহাসে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ। ২০২৩ সালে ১০ কোটি ২৯ লাখ কেজি বেশি চা উৎপাদন হয়। গত কয়েক বছর ধরে ১০ কোটি কেজি চা উৎপাদনের লক্ষ্যমাত্রা থাকলেও এবারই প্রথম লক্ষ্যমাত্রা অর্জনে এমন সফলতা এসেছে।

বাংলাদেশের অর্থকরী ফসলের মধ্যে চা অন্যতম। ২০২৩ সালে দেশের চা বাগানগুলো থেকে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ১০ কোটি ২০ লাখ কেজি। কিন্তু লক্ষ্যমাত্রার চেয়ে ৯ লাখ কেজি বেশি চা উৎপাদন হয়েছে।
চা বোর্ড সূত্রে জানা যায়, ২০২১ সালে ৯ কোটি ৬৫ লাখ ৬ হাজার কেজি চা উৎপাদন হয়েছিল,  ২০২২ সালে ১০ কোটি কেজি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও বছর শেষে উৎপাদন পাওয়া যায় ৯ কোটি ৩৮ লাখ ২৯ হাজার কেজি।
দেশে ১৬৮টি চা বাগান রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি চা বাগান মৌলভীবাজার জেলায়। তার মধ্যে শ্রীমঙ্গল উপজেলায় বেশি। ফলে চায়ের রাজধানী বলা হয় শ্রীমঙ্গলকে।
১৮৫৪ সালে সিলেটের মালনীছড়ায় প্রথম চায়ের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। সে হিসাবে প্রায় ১৭০ বছর ধরে দেশে চা উৎপাদন হচ্ছে। গত কয়েক বছর ধরে ১০ কোটি কেজি চা উৎপাদনের লক্ষ্যমাত্রা থাকলেও এবারই প্রথম লক্ষ্যমাত্রা অর্জনে সফলতা এসেছে।
বাংলাদেশীয় চা সংসদ সিলেট ভ্যালি সভাপতি ও শ্রীমঙ্গল জেমস ফিনলের ভাড়াউড়া চা ডিভিশনের জেনারেল ম্যানেজার গোলাম মোহাম্মদ শিবলী জানান,
পতিত জায়গায় চা গাছ লাগানো ও পুরনো গাছ সরিয়ে নতুন চারা রোপণ এবং অনুকূল আবহাওয়ার কারণে বেশি পরিমাণ চা উৎপাদন হয়েছে। এছাড়া পরিমাণমতো বৃষ্টিপাত হওয়ায়ও উৎপাদন বেড়েছে।  কিন্তু মালিকরা উপযুক্ত দাম পাচ্ছেন না।