সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে আউশ চাষাবাদে আগ্রহ কমছে কৃষকের



নুরুল মোহাইমীন মিল্টন

কৃষি অধ্যুষিত কমলগঞ্জে এবার বোরো উত্পাদনের পর ধানের ন্যায্যমূল্য না পেয়ে পরবর্তী ফসল আউশ উত্পাদনে অনাগ্রহ প্রকাশ করছেন কৃষকরা। ফলে আউশ আবাদের বিস্তীর্ণ মাঠের অধিকাংশ জমি এখনো ফাঁকা রয়েছে।

কৃষকদের অভিযোগে জানা যায়, চলতি আউশ মৌসুমে উপজেলার বিভিন্ন ইউনিয়নে আবাদকৃত বিস্তীর্ণ জমির একটা বড় অংশ পরিত্যক্ত রয়েছে। বোরো উত্পাদনের পর ধানের ন্যায্যমূল্য না থাকায় কৃষকরা ক্ষোভে ধানের চারা রোপণ থেকে বিরত রয়েছেন। কৃষকরা অভিযোগ করে বলেন, সার, বীজ, কীটনাশক, শ্রমিকের মজুরি, ধান কাটা, মাড়াই থেকে শুরু করে বোরো উত্পাদনে বিঘা প্রতি সাড়ে ৭ হাজার টাকা খরচ হয়। এতে ধানের মণ ছয়শ থেকে সাড়ে ছয়শ টাকা খরচ পড়ে। বিক্রির সময়ে এবং বর্তমান বাজার মূল্য সাড়ে ৪শ থেকে ৫শ টাকা। এতে কৃষকদের ক্ষতি গুনতে হচ্ছে।

উপজেলার শমশেরনগর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের কৃষক মোবাশ্বির আলী বলেন, ‘গত বছর ২০ বিঘা জমিতে আউশ চাষাবাদ করলেও এবার কোনো জমিই চাষাবাদ করছি না। প্রচুর বোরো ধান উত্পাদন করেও ন্যায্য দাম না পাওয়ায় খেত করে লোকসান গুনে লাভ নেই।’ সোনাপুর গ্রামের কৃষক ইউছুপ মিয়া, আলতা মিয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমরা অন্যান্য বছরে আউশ খেত করলেও ধানের দাম না পাওয়ায় এ বছর সবগুলো আউশের জমি ফাঁকা রয়েছে।’ একইভাবে গোবিন্দপুর গ্রামের মোশারফ হোসেন, নজরুল ইসলাম, বিলাল মিয়া, চুনু মিয়া, জালালিয়া গ্রামের ফারুক মিয়া, সালাহউদ্দীন, মতিউর রহমান, আতিকুর রহমান, পতনউষারের ধূপাটিলা গ্রামের আকতার মিয়াসহ অর্ধশতাধিক কৃষক অভিযোগ করে বলেন, পরিশ্রম ও অর্থ ব্যয় করে ধান উত্পাদনের পর দাম পাওয়া যায় না। মধ্যস্বত্বভোগীরা ঠিকই লাভবান হচ্ছেন। যে কারণে এ বছর তারা চাষাবাদ করতে অনাগ্রহ। তারা আরো বলেন, বিশেষ প্রয়োজনে যাদের খাবার দরকার তারা শুধুমাত্র খাবারের জন্য কিছু কিছু জমি চাষাবাদ করছেন। আগামী আমন মৌসুমেও কৃষকদের মধ্যে এর প্রভাব পড়বে বলে তারা মনে করেন।

কমলগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি আউশ মৌসুমে উপজেলায় ১৩ হাজার ১৫০ হেক্টর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এখন পর্যন্ত সর্বসাকুল্যে ১২ হাজার ২৫০ হেক্টর চাষাবাদ হয়েছে। তবে অন্যান্য বছর এই সময়ে আউশের লক্ষ্যমাত্রা অতিক্রান্ত হলেও এ বছর সেটি হচ্ছে না।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আনিসুজ্জামান বলেন, এ পর্যন্ত ১২ হাজার ২৫০ হেক্টরেরও বেশি জমিতে আউশ চাষাবাদ হয়েছে। তবে কৃষকরা জমি ফেলে রাখছেন বা চাষাবাদে অনাগ্রহ এ ধরনের কোনো সংবাদ জানা যায়নি।