রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নির্বাচন কে সামনে রেখে চা শিল্পাঞ্চলে শুরু হয়ে গেছে গণ সংযোগ আর প্রচারনা



500x350_a36524d449fcaa3fd21ab71b5927d754_30

কমলকুঁড়ি রিপোর্ট
সম্ভাব্য চলতি বছরের ১৩ মে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহন করেছে শ্রম অধিদপ্তর। ১৮ এপ্রিল তফসিল ঘোষণা করা হবে। ইতিমধ্যেই প্যানেলওয়ারী নির্বাচনী গণ সংযোগ আর প্রচারনায় চা বাগানগুলিতে ব্যস্ত আছেন সম্ভাব্য প্রার্থীরা। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচনের মেয়াদ উত্তীর্ণ হয়েছে গত বছর ১০ আগষ্ট।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কার্যালয় সূত্রে জানা যায়, দেশ স্বাধীনের দীর্ঘ ৩৬ বছর রাজেন্দ্র প্রসাদ বুনার্জিও নেতৃত্বে এ সংঘটন পরিচালিত হওয়ার পর সংগ্রাম পরিষদ নামে সাধারন চা শ্রমকিরা আন্দোলন পরিচালনার ফলে প্রথমবার গণতান্ত্রীক উপায়ে এ সংগঠনের পঞ্চাযেত ও ভ্যালি (আঞ্চলিক) কমিটি নির্বাচন করেছিল। দুই ভাগে অনুষ্ঠিত এ নির্বাচনে প্রথমে ২৬ অক্টোবর প্রধান ও ফাঁড়ি চা বাগান মিলিয়ে ২৩০টি চা বাগানে পঞ্চাযেত কমিটির নির্বাচন হয়। পরে ২ নভেম্বর পঞ্চায়েত কমিটির নির্বাচিত প্রতিনিধিরা বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কিমিটি নির্বাচন করেন। শ্রম অধিদপ্তরের পরিচালনায় কড়া নিরাপত্তা ব্যবস্থায় ব্যাপক উৎসাহ উদ্দীপনায় এ নির্বাাচন অনুষ্ঠিত হয়েছিল। নির্বাচনে সভাপতি মাখন লাল কর্মকার ও সাধারন সম্পাদক রাম ভজন কৈরীর নেতৃত্বে চা শ্রমিক সংগ্রাম কমিটির প্যানেল নির্বাচিত হয়।
নির্বাচিত কমিটি ও সাধারন চা শ্রমিকদের সিদ্ধান্তে ও দাবির প্রেক্ষিতে ১০ আগষ্ট ২০১৪ সালে দ্বিতীয়বার ২৩০ টি চা বাগানের ৯৫ হাজারের অধিক নিবন্ধিত চা শ্রমিকরা গণতান্ত্রীক উপায়ে ভোট প্রদান করে আবারও মাখন লাল কর্মকার ও রামভজন কৈরীর প্যানেলকে নির্বাচিত করে।
২০১৭ সালের ১০ আগষ্ট আবার নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও বাংলাদেশ শ্রম অধিদপ্তর এ নির্বাচনের কোন উদ্যোগ গ্রহন না করায় প্রায় ৭ মাস অতিবাহিত হয়ে যায়। এ অবস্থায় নির্বাচন অনুষ্ঠানের জন্য বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নির্বাচিত সভাপতি ও সাধারন সম্পাদকের  নেতৃত্বে শ্রম মন্ত্রীসহ শ্রম অধিদপ্তরের সংশ্লিষ্ট বিভাগে নিয়মিত তাগাদা দিয়ে আসছিলেন। অবশেষে গত ২০ মার্চ শ্রম অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব শিবনাথ রায়ের স্বাক্ষরিক একটি প্রজ্ঞাপনে আগামী ১৩ মে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচনের সম্ভাব্য তারিখ নির্ধারন করা হয়। এ প্রজ্ঞাপন অনুযায়ী ১৮ এপ্রিল নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে। নির্বাচনী প্রজ্ঞাপন জারির পর থেকে বিজয় প্রসাদ বুনার্জির নেতৃত্বে ও মাখন লাল কর্মকারের নেতৃত্বে দুটি প্যানেলের সম্ভাব্য প্রার্থীরা ইতিমধ্যেই বিভিন্ন চা বাগান ঘুরে গণ সংযোগ করেও প্রচানরাও শুরু করেছেন।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক রাম ভজন কৈরী এ প্রতিনিধিকে বলেন, নিয়ম অনুযায়ী গত বছর ১০ আগষ্ট নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল। নির্বাচনটি পরিচালিত হয় শ্রম অধিদপ্তরের মাধ্যমে। শ্রম অধিদদপ্তর কি কারণে সময় অতিবাহিত হওয়ার পরও নির্বাচন অনুষ্ঠান করেননি সেটি উনারাই বলতে পারবেন। এ বিষয়ে গত কয়েক মাস ধরে দফায় দফায় শ্রমমন্ত্রী থেকে শুরু করে শ্রম অধিদপ্তরের সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করে তাগাদা দিয়েছেন বলেও জানান।
খোঁজ নিয়ে দেখা যায়, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কার্যকরি পরিষদের নির্বাচন বিষয়ে গত বছর ৫ নভেম্বর শ্রীমঙ্গলস্থ  শ্রম অধিদপ্তরের কার্যালয়ে সভা অনুষ্ঠিত হয়। এ সভায় সভাপতিত্ব করেছিলেন চট্রগ্রাম ও সিলেট বিভাগের যুগ্ম শ্রম পরিচালক গিয়াস উদ্দীন নিজেই। এ সভার কার্যবিবরণীতে দেখা যায় প্যানেল পদ্ধতিতে নির্বাচন না করে প্রতি পদে একক প্রার্থী হিসাবে নির্বাচন করার প্রস্তাব করেছিলেন। চা শ্রমিক নারী নেত্রী গীতা রানী কানু  শুধুমাত্র পতি চা বাগানের পঞ্চায়েত কমিটির নির্বাচিত সভাপতিরাই ভোট প্রদান করে কেন্দ্রীয় কমিটি নির্বাচন করবে। আর চা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক রাম ভজন কৈরী প্রস্বাত করে বলেন, গণতান্ত্রীক উপায়ে ২০০৮ সালে প্রথমবার গণতান্ত্রীক উপায়ে দুই ভাগে পঞ্চায়েত কমিটি, ভ্যালি কমিটি ও কেন্দ্রীয় কমিটি নির্বাহিত হয়েছে। আর ২০১৪ সালে সাধারন চা শ্রমিকরা সাতটি ভ্যালিতে একযোগে নিজেরা ভোট প্রদান করে কেন্দ্রীয় কমিটি নির্বাচিত করেছে। এখন যদি সাধারন চা শ্রমিকরা ভেঅট প্রদান না করে তা হলে তাদের মৌলিক অধিকার ক্ষুন্ন হবে। তাই তিনি মনে করেন ২০১৪ সালের নিয়মেই চা শ্রমিক ইউনিয়নের ভোট হওয়া উচিত।