শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

৪১ বছরে ১৭ জন রাষ্ট্রপতি



2018-02-03--23_18_36

কমলকুঁড়ি ডেস্কঃ
মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ১০ এপ্রিল অস্থায়ী বাংলাদেশ সরকার গঠন করা হয়, যা মুজিবনগর সরকার নামে পরিচিত। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি হিসেবে ঘোষণা করা হয়। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানে কারাবন্দী থাকায় তার অবর্তমানে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন সৈয়দ নজরুল ইসলাম। এর এক সপ্তাহ পর ১৭ এপ্রিল মুজিবনগরে বাংলাদেশ সরকার শপথ গ্রহণ করে।
আগামী ১৮ ফেব্রুয়ারি দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচন হতে যাচ্ছে। আর এ পদে বর্তমান রাষ্ট্রপতি মো: আবদুল হামিদই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন। এখন শুধু আনুষ্ঠানিকতা মাত্র। তবে ২১তম হলেও হিসেবে ১৭ জন এ পর্যন্ত রাষ্ট্রপতির আসন অলঙ্কৃত করেছেন। তাদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, এইচ এম এরশাদ ও সাহাবুদ্দীন আহমদ দুই মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। আর ২১তম হিসেবে নির্বাচিত হলে বর্তমান রাষ্ট্রপতি মো: আবদুল হামিদও দুই মেয়াদে দায়িত্ব পালন করবেন।
আওয়ামী লীগ থেকে ১৯৭১ সালের ১১ এপ্রিল থেকে ১৯৭২ সালের ১২ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করেন শেখ মুজিবুর রহমান। তবে তার অনুপস্থিতিতে অস্থায়ী হিসেবে ১৯৭১ সালের ১২ এপ্রিল থেকে ১৯৭২ সালের ১০ জানুয়ারি পর্যন্ত সৈয়দ নজরুল ইসলাম রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। এরপর আওয়ামী লীগ থেকে আবু সাঈদ চৌধুরী ১৯৭২ সালের ১২ জানুয়ারি থেকে ১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন। একই দল থেকে মোহাম্মদ উল্লাহ ১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর থেকে ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন। পরে ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি থেকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট দ্বিতীয়বার রাষ্ট্রপতি হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর আওয়ামী লীগের হয়েই ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৭৫ সালের ৬ নভেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন খন্দকার মোশতাক আহমেদ। এরপর নির্দলীয় হিসেবে আবু সাদাত মোহাম্মদ সায়েম ১৯৭৫ সালের ৬ নভেম্বর থেকে ১৯৭৭ সালের ২১ এপ্রিল পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান রাষ্ট্রপতি ছিলেন ১৯৭৭ সালের ২১ এপ্রিল থেকে ১৯৮১ সালের ৩০ মে পর্যন্ত। একই দলের হয়ে ১৯৮১ সালের ৩০ মে থেকে ১৯৮২ সালের ২৪ মার্চ পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন আব্দুস সাত্তার। এরপর জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ১৯৮২ সালের ২৪ মার্চ থেকে ১৯৮২ সালের ২৭ মার্চ পর্যন্ত প্রথম দফায় রাষ্ট্রপতি ছিলেন। পরে নির্দলীয় হিসেবে ১৯৮২ সালের ২৭ মার্চ থেকে ১৯৮৩ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন আ ফ ম আহসানুদ্দিন চৌধুরী। এরপর জাতীয় পার্টি থেকে ১৯৮৩ সালের ১১ ডিসেম্বর থেকে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত আবারো রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন হুসেইন মুহম্মদ এরশাদ। এরশাদ সরকারের পতনের পর নির্দলীয় হিসেবে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর থেকে ১৯৯১ সালের ১০ অক্টোবর পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন বিচারপতি সাহাবুদ্দীন আহমদ। পরে বিএনপির হয়ে ১৯৯১ সালের ১০ অক্টোবর থেকে ১৯৯৬ সালের ৯ অক্টোবর পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন আবদুর রহমান বিশ্বাস। ১৯৯৬ সালের ৯ অক্টোবর থেকে ২০০১ সালের ১৪ নভেম্বর মেয়াদে আবারো রাষ্ট্রপতি হন বিচারপতি সাহাবুদ্দীন আহমদ। ২০০১ সালের ১৪ নভেম্বর থেকে ২০০২ সালের ২১ জুন পর্যন্ত বিএনপি থেকে রাষ্ট্রপতি ছিলেন এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। বিএনপির ব্যারিস্টার জমির উদ্দিন সরকার রাষ্ট্রপতি ছিলেন ২০০২ সালের ২১ জুন থেকে ২০০২ সালের ৬ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর নির্দলীয় হিসেবে ২০০২ সালের ৬ সেপ্টেম্বর থেকে ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন অধ্যাপক ইয়াজ উদ্দিন আহম্মেদ। আওয়ামী লীগের জিল্লুর রহমান রাষ্ট্রপতি ছিলেন ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি থেকে ২০১৩ সালের ২০ মার্চ পর্যন্ত। তার মৃত্যুর পর ২০ মার্চ থেকে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পান বর্তমান রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ। মেয়াদ শেষে আগামী ১৮ ফেব্রুয়ারি ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের কথা। ক্ষমতাসীন আওয়ামী লীগ এরই মধ্যে বর্তমান রাষ্ট্রপতিকেই মনোনয়ন দিয়ে নির্বাচন কমিশন থেকে ফরম সংগ্রহ করেছে। এ পদে কোনো প্রার্থী না থাকায় তিনিই বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হতে যাচ্ছেন।