শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

৩ উপজেলায় ওএমএস’র চাল বিক্রি বন্ধ হাকালুকি হাওর তীরের মানুষের আতনার্দ



Kulaura-03 (1)
বিশেষ প্রতিনিধি :

অকাল পানিয়ে নিছে বরুয়া (বোরো) ক্ষেত। সাড়ে তিন মাস থাকি পানিবন্দি। কছম (শপথ) করি কইয়ার কেউ এক মুইট চাউল দিছে না। এখন ঢেউয়ে ঘরবাড়ি ভাঙ্গিয়া নেরগি। ইলা দুর্ভোগে আর কতদিন কাটাইতাম। আঞ্চলিক ভাষায় এমন হতাশা ব্যক্ত করলেন হাকালুকি হাওর তীরের কুলাউড়া উপজেলার ভুকশিমইল ইউনিয়নের বড়দল গ্রামের জামাল মিয়া (৭০)। তিনি একা বাড়ি পাহারার জন্য থেকে গেছেন। স্ত্রী ৬ সন্তানকে পাঠিয়ে দিয়েছেন আত্মীয়ের বাড়িতে।
সরেজমিন গিয়ে এভাবে গত সাড়ে মাসে ত্রাণ না পাওয়া অসংখ্য মানুষের দেখা পাওয়া যায়। এরমধ্যে ভুকশিমইল ইউনিয়নের কাড়েরা গ্রামের যগেশ দাশ, আব্দুল মালিক, তজমুল আলী, প্রনতি দাস জানান, ত্রাণ চাইতে গেলে মেম্বার চেয়ারম্যানরা উল্টো ধমক দেন। ঘরে চাল নেই, চুলো জ¦লে না। চারদিকে পানি থৈথৈ। কিন্তু পান করার পানির জন্য চলছে হাহাকার। নলকুপগুলো বন্যার পানিতে তলিয়ে যাওয়ায়, বিশুদ্ধ পানির খোঁজে ছুটতে হয় পাশর্^বর্তী উচু বাড়িতে।
একই গ্রামের সাধন দাস, সজল দাস, শামল দাস জানান, এলাকার বেশিরভাগ মানুষের উঠানে পানি। কারো ঘরে ২-৩ ফুট পানি। পেশায় তারা মৎস্যজীবি হলেও তারা মাছ ধরতে পারছেন না। কারণ বন্যার পানি এতই বেশি যে, জাল দিয়ে মাছ ধরা সম্ভব হচ্ছে না। গত সাড়ে ৩ মাস থেকে তারা খেয়ে না খেয়ে কোনমতে জীবন ধারণ করছে। হাওর তীরে এখনও ৫০ ভাগ মানুষের কাছে সরকারি ত্রাণ সহায়তা পৌঁছায়নি। শুধু তাই নয় গবাদি পশু গরু ছাগল নিয়েও বিপাকে রয়েছে মানুষ। সাড়ে ৩ মাস থেকে বন্যা হলেও হাওরে কোন প্রকার জলজ ঘাস না থাকায়, গো খাদ্য সঙ্কট প্রকট আকার ধারণ করেছে।
হাকালুকি হাওর পাড়ে মৌলভীবাজার জেলার কুলাউড়া জুড়ী ও বড়লেখা এই ৩ উপজেলায় অকাল বন্যায় বোরো ফসল হারানো ও বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের জন্য ১৩টি ইউনিয়নে মে মাস থেকে ওএমএস কার্যক্রম চালু হয়। ১ জুলাই থেকে হঠাৎ করে চাল বিক্রি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন বানভাসী মানুষ।
ওএমএস ডিলার আজমল আলী জানান, ১ জুলাই থেকে চাল বিক্রি বন্ধ করে দেয়ায় প্রতিদিন ৩-৪শ লোক ফেরৎ যাচ্ছে। কুলাউড়া উপজেলার ৭টি ইউনিয়নে ওএমএস কার্যক্রম চালু ছিলো। সেটি বন্ধ হওয়ায় মাসে বন্যা দুর্গত ৪২ হাজার পরিবার ওএমএস’র চাল থেকে বঞ্চিত হচ্ছে। হাওর তীরের ভুকশিমইল, জয়চন্ডী, কাদিপুর, ভাটেরা, বরমচাল, ব্রাহ্মণবাজার ও কুলাউড়া সদর ইউনিয়নের দুর্গত মানুষের কথা বিবেচনা করে ফের ওএমএস কার্যক্রম চালুর দাবি মানুষের।
ভুকশিমইল ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আজিজুর রহমান মনির জানান, ওএমএস চালু থাকলে মানুষের মাঝে এত হাহাকার থাকতো না। তাছাড়া ত্রাণ হিসেবে চালের পরিবর্তে গম দেয়ায় মানুষ একটা ঝামেলায় পড়েছে। ভয়াবহ বন্যায় মানুষের উঠানে পানি। গম শুকিয়ে সেগুলো আবার ভাঙানোর একটা বাড়তি যন্ত্রণায় পড়েছে বানভাসী মানুষ।
সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে  কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার চৌঃ মোঃ গোলাম রাব্বি জানান, কুলাউড়ায় ৮টি আশ্রয় কেন্দ্রে বর্তমানে ১৭৩টি পরিবার রয়েছে। প্রশাসনের পক্ষ থেকে আশ্রয় কেন্দ্রগুলোতে সার্বক্ষণিক ত্রাণ সরবরাহ করা হচ্ছে। ওএমএস প্রসঙ্গে তিনি জানান, ৩০ জুন পর্যন্ত মন্ত্রণালয়ের নির্দেশেই ওএমএস চালু ছিলো। এরপর আর কার্যক্রম ধারবাহিত করা হয়নি। আবারও ওএমএস চালু করার জন্য আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে চিঠি পাঠিয়েছি।
শুধু কুলাউড়ায় নয় সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে হাকালুকি হাওর তীরের জুড়ী ও বড়লেখা উপজেলায়। হাওর তীরের বন্যাকবলিত এলাকার শতভাগ মানুষকে প্রকৃতিকার্য (প্রশাব পায়খানা) সম্পন্ন করতে হয় বানের জলে। ফলে হাওর এলাকার বন্যার পানি ভয়াবহ দুষনের আশঙ্কা রয়েছে। বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের বড়তল গ্রামের ইনাম উদ্দিন ইনই (৬৭) নামক এক বৃদ্ধ রোববার সকালে মারা যান। জানাযার মাঠ নিমজ্জিত হওয়ায় হাটু পানিতে জানাযা অনুষ্ঠিত হয়। এলাকার কবরস্থান বন্যা কবলিত হওয়ায় তাকে পাশ^বর্তী চিন্তাপুর গ্রামে বন্যার পানিতে অর্ধনিমজ্জিত কবরস্থানে দাফন করা হয়।
জুড়ী উপজেলার দুটি আশ্রয় কেন্দ্রে ২৫টি পরিবার। এরমধ্যে শাহাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে রয়েছে ১০টি পরিবার। আশ্রয় কেন্দ্রের ২য় তলায় অবস্থান করছেন আশ্রিত মানুষ। নিচতলায় ৩ফুট পানি। বিদ্যালয়ের টয়লেট বন্যা কবলিত হওয়ায় আশ্রিত মানুষকেও বন্যার পানিতে মলমুত্র ত্যাগ করতে হয়। শুধু আশ্রয় কেন্দ্র নয় বন্যা কবলিত জুড়ী উপজেলার জায়ফরনগর ও পশ্চিমজুড়ী ইউনিয়নের শতভাগ মানুষ বন্যার পানিতে নিজেদের প্রকৃতিকর্ম সম্পাদন করেন।