শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ভিক্ষুক মুক্ত কমলগঞ্জ: একটি প্রস্তাবনা ।। আহমদ সিরাজ ।।



o
একটা সমাজ বা রাষ্ট্রে কি পরিস্থিতি বিদ্যমান থাকলে সমাজের এমন কিছু মানুষকে সাহায্যের জন্য হাত পাততে হয় অন্যের কাছে যা হয় একটা সমাজের জন্য খুবই অবমানাকর ও পীড়াদায়ক। এই ভিক্ষা যখন ব্যক্তির অবলম্বন হয়ে লাজ লজ্জাকে অতিক্রম করে বৃত্তি বা পেশার অংশ হয়ে পড়ে তখন তা হয় পরিবেশ দূষণের মতো ‘মানবিক দূষণ’। এ অবস্থা কোন বিবেকবান মানুষের জন্য কাম্য হতে পারে না, তেমনি একটি জনকল্যাণ ধর্মী রাষ্ট্রের জন্য বিবেচিত হতে পারে না।

বেশিরভাগ ক্ষেত্রে ভিক্ষাবৃত্তির পেছণে ব্যক্তির চরম দরিদ্রতা, চরম অসহায়ত্ব, তার মান সম্মান, আত্ম সম্মান কে লাঞ্চিত  ও তুচ্ছ জ্ঞান করে তুলে তখন ব্যক্তিকে এমন পরিণতির দিকে ধাবিত করে তুলে।

এই ভিক্ষা বা বৃত্তিতে যে ভিক্ষা নেয় তার জন্য সাহায্য, যে বা যিনি দিয়ে থাকেন তার জন্য পূণ্যলাভের কারণ হয়ে দাঁড়ায় তাহলে এই ভিক্ষা একটা গ্রহণীয় মাত্রা পেয়ে যায়।

শ্রেণি বৈষম্য, লাঞ্চনা, গঞ্চনা ও ন্যায় বিচার বঞ্চিত সমাজ বা রাষ্ট্র দূষিত হয়ে পড়লে নিঃস্ব-রিক্ত মানুষের দীর্ঘশ্বাস আর্তনাদে আকাশ-বাতাস ভারী করে তুলে। এই কথাগুলো উল্লেখের কারণ হচ্ছে কমলগঞ্জ উপজেলার অনেকগুলো চমকপদ্র বিষয়ের মাঝে উপজেলা প্রশাসন তথা কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মাহমুদুল হক এর নেতৃত্বে, কমলগঞ্জ উপজেলাকে ভিক্ষুক মুক্ত করার উদ্যোগ গ্রহণ। এই উপজেলায় কোথায় কোথায় ভিক্ষুক আছে তাদের হিসাব কোন পরিসংখ্যানে আছে বলে মনে হয় না। প্রশাসনে নিজস্ব উদ্যোগে তথ্য সংগ্রহের একটি উদ্যোগ উদ্দীপক মাত্রা চিহ্নিত করেছে।

ভিক্ষুকদের তালিকা সংগ্রহের পর উপজেলা পর্যায়ে তাদের একটা জমায়েত করে এই বিষয় অবহিত করণ একটা সভা আহ্বান করা যেতে পারে এবং এক্ষেত্রে তাদের জন্য করণীয় বিষয়ে প্রশাসনিক উদ্যোগ জানানো যেতে পারে। এক্ষেত্রে যে বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচ্য হতে পারে তা হলো;
ভিক্ষুকদের জন্য ১. কাজ ২. বাসস্থান  ও ভূমি ৩. শিক্ষা ৪. প্রশিক্ষণ ইত্যাদি।

তাদের বিকল্প ব্যবস্থা গ্রহণের পূর্ব পর্যন্ত এই অন্তবর্তীকালীন সময় তাদের জন্য ভাতার ব্যবস্থা করা এবং উন্নয়নমূলক সকল কর্মকান্ডে অগ্রাধিকার ভিত্তিতে তাদের যুক্ত করা। যদি প্রতীয়মান হয় যে, সকল ভিক্ষুকই বাস্তুভিটা জমিজমা ঠিকানা বিহীন, নিঃস্ব রিক্ত তাহলে সবাইকে নির্দিষ্ট জায়গায় আশ্রয় শিবিরের আওতায় নিয়ে ব্যক্তিগত উদ্যোগে কাজ ও সমবায়ী মানসিকতায় উন্নয়নমূলক কর্মকান্ডে যুক্ত করা।