শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

আজ সোহানের ৬ষ্ট মৃত্যুবার্ষিকী নিউইয়র্ক ও কুলাউড়ায় বিভিন্ন কর্মসূচি



kulaura suhan
এম. মছব্বির আলী:

যুক্তরাষ্ট্রস্থ নিউইয়র্ক প্রবাসী কুলাউড়া প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক ও কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সিরাজ উদ্দিন আহমদ সোহাগ ও কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষিকা জাহানারা বেগম লক্ষীর একমাত্র পুত্র আহমদ জাহান সোহান (১৮) এর ৬ষ্ট মৃত্যু বার্ষিকী আজ ৬ সেপ্টেম্বর মঙ্গলবার।
মৃত্যুবার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ও মৌলভীবাজারের কুলাউড়ায় বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। আহমদ জাহান সোহান ২০১০ সালের ৬ সেপ্টেম্বর (২৭ রমজান) নিউইয়র্কে এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় ইন্তেকাল করেন।
আহমদ জাহান সোহান এর জন্ম ২৬ ফেব্র“য়ারি ১৯৯২। ছাত্র জীবনের প্রাথমিক অধ্যায় কুলাউড়া শহরের অংকুর কিন্ডার গার্টেন এন্ড চাইল্ড কেয়ার হোমস্’র মাধ্যমে শুরু। পরবর্তীতে রাবেয়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণীতে ট্যালেন্ট পুল বৃত্তি লাভ, নবীন চন্দ্র মডেল উচ্চ বিদ্যালয়ে ৮ম শ্রেণীর ছাত্র থাকা অবস্থায় ২০০৫ সালের ১৫ জুলাই সোহান বাংলাদেশের  মৌলভীবাজারের কুলাউড়া থেকে মা, বাবা ও বোনের সাথে ইমিগ্রেন্ট ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে গমন করেন। সেখানে ২০০৫ সালের সেপ্টেম্বর থেকে ২০০৬ সালের জুন পর্যন্ত নিউইয়র্ক ব্রঙ্কস’’র মাইকেল এঞ্জেলিয় মিডিল স্কুলে এবং ২০০৬ সেপ্টেম্বর থেকে ২০১০ জুন সাল পর্যন্ত ব্রঙ্কস’র ইন্টারন্যাশনেল কমিউনিটি হাই স্কুলে অধ্যয়ন শেষে অত্যন্ত কৃতিত্ত্বপূর্ণ ফলাফল লাভ করে। ব্রঙ্কস কমিউনিটি কলেজে ভর্তি হয়ে কলেজ জীবনের দু’সপ্তাহের মধ্যেই ৬ সেপ্টেম্বর ২০১০ (২৭ রমজান) এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় আহমদ জাহান সোহান এই পৃথিবী থেকে চির বিদায় গ্রহন করেন। কৃতি ছাত্র আহমদ সোহান’র মৃত্যুতে যুক্তরাষ্ট্রস্থ ইন্টারন্যাশনেল কমিউনিটি হাইস্কুল “স্মরণ সভা, বিশেষ প্রাথর্না অনুষ্ঠান, স্কুলে স্মৃতি স্মারক স্থাপন ও ২০১১ সাল থেকে আহমদ সোহান মেমোরিয়াল স্কলারশিপ প্রবর্তন করেছেন। এ ছাড়া প্রতি বছর একজন ছাত্র/ছাত্রীকে এই স্কলারশিপ দেয়া হয়। গত বছর আহমদ সোহান মেমোরিয়াল স্কলারশিপ অর্জন করেছেন এরিশবেত পাভিয়া। যুক্তরাষ্ট্রস্থ নিউইয়র্কে দোয়া মাহফিল বিভিন্ন অনুষ্টানের পাশাপাশি কুলাউড়া উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের ধামুলিতে আহমদ সোহান সোনালী উচ্চ বিদ্যালয় নামে স্থাপিত প্রতিষ্ঠানে তার স্মরণে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।