রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে মণিপুরী ঠাকুর পরিবারের উড়ো চিঠিতে ধর্ম পরিবর্তনের হুমকি



কমলকুঁড়ি রিপোর্ট :

M
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার উত্তর বালিগাঁও গ্রামে সংখ্যালঘু মণিপুরী ঠাকুর পরিবারকে উড়ো চিঠি দিয়ে ধর্ম পরিবর্তনের হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ পেয়ে উপজেলা প্রশাসন ও থানা পুলিশ প্রশাসন সরেজমিন তদন্তক্রম মনিপুরী ঠাকুর পরিবারে নিরাপত্তা জোরদার করেছে। গত ১০ জুলাই রোববার উড়ো চিঠির ঘটনাটি ঘটেছে। এ ঘটনায় কমলগঞ্জের সংখ্যালঘু অধ্যুষিত উত্তর বালিগাঁও গ্রামে আতংক বিরাজ করছে।
স্থানীয় সূত্রে জানা যায়, কমলগঞ্জ সদর ইউনিয়নের উত্তর বালিগাঁও গ্রামের শেখর মুখার্জীর বাড়িতে একটি উড়ো পাওয়া যায়। একটি সাদা কাগজে হাতে লেখা ছিল মণিপুরী ঠাকুর পরিবারের সদস্যদের অতি শীঘ্রই ধর্ম পরিবর্তন করতে হবে। না হলে ৩০২ ধারা কার্যকর করা হবে। এ বিষয়ে কোথাও কোন অভিযোগ করলে বা পুলিশে খবর দিলে নির্যাতনসহ চরম প্রতিশোধ নেওয়া হবে।
কমলগঞ্জ থানার ২য় কর্মকর্তা উপ-পরিদর্শক জাহিদুল হক উড়ো চিঠিতে মণিপুরী পরিবারকে হুমকির সত্যতা নিশ্চিত করে বলেন, রোববার প্রথমে তিনি উত্তর বালিগাঁও গ্রামে মণিপুরী এলাকা পরিদর্শন করেন। পরে রাতেই আবার কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে নিয়োজিত সহকারী কমিশনার (ভূমি) রফিকুল আলম ও কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বদরুল হাসানকে নিয়ে এ গ্রামে গিয়ে সংখ্যালঘু মণিপুরী সম্প্রদায়ের লোকজনের সাথে বসে বৈঠক করে তাদের নিরাপত্তার বিষয়ে আশ্বস্থ করেছেন। এ সময় কমলগঞ্জ সদর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান মো. আব্দুল হান্নান ও স্থানীয় ইউপি সদস্য সুলেমান হোসেন ভূট্রো উপস্থিত ছিলেন। বৈঠকে বিষয়টি গুরুত্বের সাথে তদন্ত হবে বলে প্রশাসনের পক্ষ থেকে আশ্বস্থ করা হয়। রোববার রাত থেকেই উত্তর বালিগাঁও গ্রামে পুলিশি নজরদারী বৃদ্ধি করা হয়েছে। তবে এ ঘটনায় কাউকে গ্রেফতার করা হয়েছে কিনা সম্পর্কে উপ-পরিদর্শক জাহিদুল হক বলেন, জোর পুলিশি তদন্ত চলছে। কাউকে গ্রেফতার করা হয়নি।
তবে কমলগঞ্জের সবগুলো মন্দির, সংখ্যালঘু সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ স্থাপনা, গীর্জা সমূহে নিরাপত্তা বিধানে সব ধর্মের মানুষের সমন্নয়ে একটি স্বেচ্ছাসেবক দল গঠনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে মুঠোফোনে জানান ঢাকায় অবস্থানরত কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক।
উত্তর বালিগাঁও গ্রামের মণিপুরী ঠাকুর পরিবারের ঠাকুর শেখর মুখার্জীর ছেলে নিপেন মুখার্জী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,  রোববার (১০ জুলাই) সকালে একটি সাদা খামে জনাব ঠাকুর পরিবার নামে একটি উড়ো চিঠি পাওয়া যায়। উড়ো চিঠিতে ঠাকুর পরিবারের সবাইকে ধর্ম পরিবর্তনের হুমকি দেওয়া হয়। তবে কে বা কারা চিঠিটি পাঠিয়েছে তা লিখা নেই। এ ঘটনার পর মন্দিরের পুরোহিত শেখর মুখার্জী মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছেন। সোমবার বিকেলে তাকে দেখানোর জন্য বাড়িতে চিকিৎসককে ডাকা হয়েছে।

থানার ওসি জানান, এ ঘটনায় সাধারণ ডায়েরি করা হয়েছে। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রফিকুল আলম তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।