শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

হতদরিদ্রদের মাসে ৩০ কেজি চাল দেওয়া হবে



কমলকুঁড়ি ডেস্ক:

ka20160620122022

আগামী অর্থবছরে ইউনিয়ন পর্যায়ে হতদরিদ্রদের মধ্যে কার্ড প্রদানের মাধ্যমে সরকার নির্ধারিত মূল্যে ৩০ কেজি করে চাল বিতরণ করা হবে।

 

সোমবার (২০ জুন) জাতীয় সংসদে এ তথ্য জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

 

মো. রহিম উল্লাহ (ফেনী-৩) এর টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান খাদ্যমন্ত্রী। বেলা সোয়া ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

 

মন্ত্রী জানান, সারাদেশে আগামী ২০১৬-১৬ অর্থবছরে ইউনিয়ন পর্যায়ে হতদরিদ্রদের মধ্যে কার্ড প্রদানের মাধ্যমে সরকার নির্ধারিত মূল্যে ৩০ কেজি করে চাল বিতরণ করা হবে।

 

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মুহা. গোলাম মোস্তফা বিশ্বাসের অপর এক প্রশ্নের জবাবে অ্যাডভোকেট কামরুল জানান, ‘কৃষিবান্ধব সরকার সকল প্রকার কৃষি উৎপাদন বিশেষত দানাশস্য উৎপাদনে নানামুখী কার্যকর উদ্যোগ বাস্তবায়ন করছে। এর ফলে দেশ চাল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে’।

 

‘২০১২ সালের পর থেকে সরকার বিদেশ থেকে চাল আমদানি করেনি। বেসরকারি পর্যায়ে আমদানি করা হলেও তা বিনা শুল্কে নয়। বরং বিদ্যমান নীতিমালার ২০ শতাংশ আমদানি শুল্ক প্রদানপূর্বক চাল আমদানি করা হয়ে থাকে। শুল্ক আরোপের ফলে প্রাইভেট সেক্টরের ব্যবসায়ীরাও ২০১৫ সালের ডিসেম্বরের পর আর কোনো চাল আমদানি করেনি’।

 

মন্ত্রী জানান, ‘বিদেশ থেকে চাল আমদানিকে নিরুৎসাহিত করার জন্য চলতি (২০১৬-১৭) অর্থবছরের প্রস্তাবিত বাজেটেও আমদানির ওপর ৩০ শতাংশ শুল্কের প্রস্তাব করা হয়েছে। এর ফলে চাল আমদানি আরও নিরুৎসাহিত হবে।