শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সিলেট-আখাউড়া রেল রুটের জমি বেদখল, নির্মিত হচ্ছে অবৈধ বাসাবাড়ি



শাহ আলম শামীম, কুলাউড়া থেকে :

Pic-Rel-3-300x221

 

কৃষি বন্দোবস্ত নেয়া সিলেট-আখাউড়া রেল সেকশনের ভূ-সম্পত্তিতে শোভা পাচ্ছে বাসাবাড়ি ও দোকানকোটা। ওই সেকশনের কোটি কোটি টাকার সম্পত্তি পর্যায়ক্রমে বেহাত হচ্ছে। রেল সেকশনের বিভিন্ন ষ্টেশন ও সংলগ্ন এলাকায় রেলপথের পূর্ব ও পশ্চিম পার্শ্বে হাজার হাজার কোটি টাকার মূল্যবান ভূ-সম্পত্তি স্থানীয় প্রভাবশালীরা কৃষি বন্দোবস্ত নিয়ে খন্ড খন্ড অংশে বাসাবাড়ি বা দোকান কোটা করে অন্য লোকজনের কাছে চড়া মূল্যে বিক্রি করছেন। প্রভাবশালী মহল বাসা ভাড়া দিয়েও লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। বিগত ওয়ান-ইলেভেনের পর যৌথ বাহিনী বিভিন্ন ষ্টেশন সংলগ্ন স্থান থেকে কিছূ জমি উদ্ধার করলেও ধীরে ধীরে আবার বেদখল হয়ে যাচ্ছে এ জমি গুলো। তবে মূল্যবান এসব জমি প্রভাবশালীদের দখলে চলে গেলেও সম্পত্তি উদ্ধারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন তৎপরতা নেই।

অনুসন্ধানে জানা যায়, প্রভাবশালী মহল কর্তৃক রেলওয়ের বন্দোবস্ত নেওয়া জমিজমার সাথে পরিত্যক্ত জমি নিজেদের দখলে নিয়ে চড়া দামে ক্রয় বিক্রয় চলছে। কৃষি বন্দোবস্তকৃত স্থানীয় প্রভাবশালী লোকেরা টিনসেড, পাকা ও আধা পাকা ঘর নির্মাণ করে ভাড়া দিয়ে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। এসব ঘরে নিন্ম আয়ের লোকজন ভাড়া নিয়ে স্থানীয়ভাবে বিভিন্ন ব্যবসা চালিয়ে যাচ্ছেন। রেলপথের পাশে এসব জমিতে গড়ে উঠা কলোনী সমূহে লোহা চুরি ও মাদকের জমজমাট ব্যবসা চলছে বলে জানা যায়।

রেলওয়ের পূর্বাঞ্চলীয় ওই জোনের বিভিন্ন ষ্টেশন সংলগ্ন এলাকায় রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য রয়েছে নির্মিত দালান। কিন্তু অসাধু কিছু কর্মকর্তা-কর্মচারীরা বসবাসের জন্য দালানগুলো অন্য পেশার লোকজনের কাছে চড়ামূল্যে ভাড়া দিয়ে লাখ লাখ টাকা টাকা হাতিয়ে নিচ্ছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আবাসিক কোয়ার্টারে বাইরের লোকজন বসবাস করলেও সেখানে সরবরাহকৃত পানি, বিদ্যুৎ ও গ্যাস বিল ও পরিশোধ করতে হচ্ছে সংশ্লিষ্ট বিভাগকে। সিলেট-আখাউড়া রেল সেকশনের জমি স্থানীয় প্রভাবশালীদের দখলে চলে যাওয়ায় সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব।

ওই রেল রুটের ভাটেরা, কুলাউড়া, লংলা, শমশেরনগর, ভানুগাছ, শ্রীমঙ্গল, সাতগাও, রশিদপুর, লস্করপুর, শায়েস্তাগঞ্জ ও নোয়াপাড়াসহ বিভিন্ন ষ্টেশনের পাশের জমি অবৈধ দখলে নিয়ে ঘরবাড়ি ও দোকানপাট নির্মাণ করা হয়েছে। তাছাড়া সংঘবদ্ধ চোর চক্র রেলপথের স্লিপারের সাথে যুক্ত ক্লিপ, নাটবল্টু প্রতিনিয়ত চুরি করে নিচ্ছে। রেলপথ থেকে এসব ক্লিপ চুরির ফলে রীতিমত ঝুঁকি নিয়েই ট্রেন চলাচল করছে।

এছাড়াও বিভিন্ন ষ্টেশনের পরিত্যক্ত রেল লাইন থেকে হরদম চুরি হচ্ছে মূল্যবান লোহার সরঞ্জামাদি, রেল লাইনের যন্ত্রাংশ ও মালামাল। টেলিফোন ও সিগন্যাল লাইটের কাজে ব্যবহৃত তার, খুটি কেটে নিচ্ছে। প্রভাবশালীদের অবৈধ দখলে রেলের কোটি কোটি টাকার সম্পত্তি বেহাত হওয়ায় সরকারের সংশ্লিষ্ট বিভাগ বিপুল পরিমাণের রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে রেল লাইনের ক্লিপ, নাটবল্টুসহ মূল্যবান যন্ত্রাংশ চুরি হয়ে যাওয়ায় এই সেকশনে রেল চলাচলে ঝুকিপূর্ণ হয়ে পড়ছে বলে সচেতন মহল মনে করছেন। একই সাথে বাড়ছে দুর্ঘটনাও।

এ সেকশনের কুলাউড়া রেলওয়ে ষ্টেশন মাষ্টার হরিপদ সরকার বলেন, কৃষি বন্দোবস্ত নিয়ে এভাবে বাণিজ্যিক ভিত্তিতে বাসাবাড়ি ও দোকান গৃহ গড়ে উঠছে। উদ্ধর্তন কর্তৃপক্ষকে অবগত করলেও তাদের কোন তৎপরতা নেই বলে তিনি জানান।

এ ব্যাপারে রেলওয়ের গণপূর্ত বিভাগের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী মোঃ এরফানুর রহমান বলেন,ভূ-সম্পত্তি বিভাগ থেকে লিজ নিয়ে অবৈধভাবে বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠছে। তবে বিষয়টি ভূ-সম্পত্তি বিভাগের হলেও মাঝে মধ্যে তাদের অভিযোগ পেয়ে উচ্ছেদ অভিযান চালানো হয়।