শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বড়লেখার নিউ সমনবাগ চা বাগানের মহা-ব্যবস্থাপক শাহজাহান উদ্ভাবিত দুর্লভ স্বাদের সাতকরা চা বাণিজ্যিভাবে উৎপাদনের অপেক্ষায়



 

আবদুর রব, বড়লেখা থেকে:

 

Untitled-1vvvv-1Untitled-1vvvv

বড়লেখায় টি বোর্ডের নিয়ন্ত্রনাধীন নিউ সমনবাগ চা বাগানের মহা-ব্যবস্থাপক মোহাম্মদ শাহজাহান দীর্ঘ গবেষনা চালিয়ে ব্যতিক্রমী স্বাদের সাতকরা চা উদ্ভাবণে সফল হয়েছেন। তার উদ্ভাবিত সাতকরা চা এখন বাণিজ্যিকভাবে  উৎপাদন ও বাজারজাত করনের অপেক্ষায়।

 

সাতকরা চায়ের উদ্ভাবক মোহাম্মদ শাহজাহান জানান, চায়ের স্বাদ ও গন্ধে ভিন্নতা আনতে দীর্ঘদিন ধরে তিনি গবেষনা চালিয়ে সাতকরা মিশ্রিত চা উদ্ভাবণ করেন। টক জাতীয় একটি ফল সাতকরা নামে প্রচলিত হলেও এর বৈজ্ঞানিক নাম Citrus hystrix Linn. এবং Rutaceae পরিবারভুক্ত।

 

সাতকরা লেবু অতি পরিচিত একটি মাঝারি চ্যাপ্টা আকারের উন্নত টক জাতীয় লেবু। তবে উহার স্বাদ ও গন্ধ লেবুর থেকে একটু ভিন্ন হয়। গরুর মাংস, ছোটমাছ ও ডালে মিশিয়ে সাধারনত সাতকরা লেবুর তরকারী তৈরী করা হয়। চায়ের সাথে এটির মিশ্রণে আলাদা ফ্লেবার আসবে তা কারো চিন্তায় আসেনি। চায়ের পাতার সাথে সাতকরার মিশ্রণে তৈরী চায়ে একটা ভিন্ন অনুভুতি পাওয়া যায়। চায়ে সাকতকরা মিশ্রিত করার পর পরীক্ষামুলকভাবে স্বল্প পরিসরে ফ্রেস (কাচা) সাতকরা ও ড্রাই সাতকরা চায়ের লিকার তৈরীর সময় ইনফিউসড লিফ এর সাথে অথবা শুধু লিকারের সাথে মিশিয়ে টেষ্ট করার বা  স্বাদ নেওয়ার পর দেখা যায় যে, ফ্রেস সাতকরা মিশ্রিত চায়ের স্বাদ ও গন্ধ লেবু দিয়ে তৈরী চায়ের থেকে সম্পূর্ণ ভিন্ন ও অধিক সুস্বাদু। প্রথম চুমুকের পর শ্বাস-রন্ধ্রের ভেতর দিয়ে মুখের ভিতর একটা চমৎকার অনুভুতি পাওয়া যায়। যাহা অন্য যে কোন প্রকার ভেল্যু এডেড চা থেকে এটি ভিন্ন।

 

সাতকরা মিশ্রিত চায়ের লিকার দেখতে মধ্যম উজ্জ্বল সোনালী রং এর। বিভিন্নভাবে টেষ্ট করার পর দেখা যায় যে, খুব হালকা চিনি মিশ্রিত করলে স্বাদে একটু বৈচিত্র আসে। সাতকরা চায়ের লিকারে বরফ কিংবা ঠান্ডা করেও গরমকালে পানে অবশ্যই প্রশান্তি আসবে। সর্বোপরি ইহা একটি উৎকৃষ্ট পিউর এরোমেটিক নেচারেল ড্রিংকস। তাতে কোন সন্দেহের অবকাশ নাই। সাতকরা চায়ের আরো একটি বৈশিষ্ট হচ্ছে বৃষ্টির পানি ব্যবহারে কাংখিত স্বচ্ছ লিকার পাওয়া যায়। যা স্বাভাবিক চায়ে থাকে না। মোহাম্মদ শাহজাহান আরো জানান, তার উদ্ভাবিত সতকরা চায়ের সেম্পুল দেশ বিদেশে পাঠিয়েছেন। সাড়া পেলে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করবেন।