রবিবার, ৫ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ইংরেজী বিষয়ে দক্ষতা বৃদ্ধিতে- কমলগঞ্জে মাদ্রাসা শিক্ষকদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ শুরু



Kamalgonj 20-05-16
কমলকুঁড়ি রিপোর্ট ॥
ইংরেজী বিষয়ে দক্ষতা বৃদ্ধিতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুরে মাদ্রাসা শিক্ষকদের নিয়ে তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। গতকাল শুক্রবার (২০ মে) সকাল ১০টায় আদমপুর ইউনিয়নের সীমান্তবর্তী কোনাগাঁও গ্রামে ক্যাপ্টেন ইব্রাহিম মেমোরিয়াল ইন্টারন্যাশনাল স্কুলে যুক্তরাষ্ট্র দূতাবাস, ঢাকার সহায়তায় এনপাওয়ারমেন্ট হিউম্যান ডেভেলপম্যান্ট সোসাইটি (ইএইচডিএস), সিলেটের আয়োজনে এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়।
কমলগঞ্জ উপজেলার পাঁচটি মাদ্রাসার সুপার, সহ-সুপার,পরিচালনা কমিটির দুইজন সদস্য ও ইংরেজী বিষয়ক দুইজন করে শিক্ষক নিয়ে মোট ৪০ জন এ কর্মশালায় অংশ গ্রহন করেন। মাস্টার ট্রেইনার আব্দুল মাতলিবের সঞ্চালনায় ইএইচডিএস, সিলেটের সভাপতি ও সিইও মোসাম্মত বদরুন্নেসার সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন,  প্রকৌশলী আব্দুল মজিদ চৌধুরী, ডা: মো: কাই্য়ূম উদ্দীন ও শিক্ষক আব্দুল মজিদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন ইএইচডিএসের প্রকল্প ব্যবস্থাপক রোমেনা বেগম।
শুক্রবার বিকাল তিনটায় কর্মশালা চলাকালে ইএইচডিএস, সিলেটের সভাপতি ও  সিইও মোসাম্মত বদরুন্নেসা জানান, মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় সব বিষয়ে পাঠদান করা হলেও ইংরেজীতে বেশ দুর্বলতা রয়েছে। সে লক্ষ্যে মাদ্রাসা শিক্ষকদের ইংরেজী  ভাষায় দক্ষতা বৃদ্ধিতে যুক্তরাষ্ট্র দূতাবাসের সহায়তায় তিন দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা শুরু করা হয়।  পরবর্তীতে পাঁচটি মাদ্রাসায় একটি করে স্টাডি ক্লাব গঠন করা হবে। প্রতি ক্লাবে ত্রিশজন মেয়ে শিক্ষার্থী সদস্য হতে পারবে। আগামী আগষ্ট মাসে এই প্রকল্পের সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হবে। প্রকল্পটি সিলেট বিভাগের ১৫টি মাদ্রাসাকে অন্তর্ভুক্ত করে গত জানুয়ারি মাস থেকে কার্যক্রম শুরু করে। কমলগঞ্জ উপজেলার উসমান আলী ইসলামিয়া দাখিল মাদ্রাসা, ইসলামপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসা, সফাত আলী সিনিয়র ফাজিল মাদ্রাসা, আহমদনগর দাখিল মাদ্রাসা ও নাজির হাসান ইসলামিয়া দাখিল মাদ্রাসা এ প্রকল্পের জন্য নির্বাচিত হয়।