সোমবার, ৬ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শমশেরনগরে বইমেলা ও পদক প্রদান



ম.মুমিনুর রহমান ॥

Pic- Book Fair
“এসো বই পড়ি,আলোকিত হই” এ শ্লোগানে ঋদ্ধ হয়ে মহান অমর একুশ ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে শমশেরনগর সাহিত্যাঙ্গন স্থানীয় কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজন করে শমশেরনগর নগর বইমেলা ২০১৬। এটি তাদের দ্বিতীয় আয়োজন। মেলা সকাল ৮ ঘটিকা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬ ঘটিকা পর্যন্ত চলে। বইমেলায় হিমু পরিবহণ, পরাগ, পৌরি,কানিহাটি বইঘর,এসো বই পড়ি, মান্নান লাইব্রেরি, মরমি কবি ইয়াছিন শাহ একাডেমি, ষড়ঋতু সাহিত্য পরিষদ, নোঙর ও লেখক আড্ডা-মোট দশটি স্টল অংশগ্রহণ করে।
বইমেলায় ছড়া, কবিতা, আবৃত্তি ও গানের মাধ্যমে অমর একুশে বন্দনার পাশাপাশি প্রতীকী ভাষা প্রতিযোগের আয়োজন করা হয়। এতে বাংলা, ইংরেজি, আরবি, হিন্দি, সংস্কৃত, মণিপুরী, খাসিয়া, ভোজপুরি, গারো, ত্রিপুরা, তেলেগু, রেলি, উড়িয়া, সাওতাল ও সাদনা ইত্যাদি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির প্রতিযোগীরা তাদের মাতৃভাষায় অমর একুশে বাণী-বন্দনা করে।

BOOK FAIR 2বইমেলার উল্লেখযোগ্য আয়োজন ছিলো গুণিজন সংবর্ধনা। নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পাঁচজনকে ‘শমশেরনগর পদক’-এ ভূষিত করা হয়। সীতারাম বর্মা সাহিত্যে, রাম চিজ রাম শিক্ষায়, ক্যাপ্টেন (অব:) সাজ্জাদুর রহমান ক্রীড়ায়, সেলিম চৌধুরী সংগীতে ও সম্প্রতি বাংলা একাডেমি পদকপ্রাপ্ত মুক্তিযুদ্ধবিষয়ক লেখক তাজুল মোহাম্মদকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।
অধ্যক্ষ ম.মুর্শেদুর রহমানের সঞ্চালনায় মেলায় স্বাগত বক্তব্য রাখেন, মুহিত পাল, মুজিবুর রহমান মুজিব, সফিকুল ইসলাম, রসময় মোহান্ত, মাহফুজুর রহমান, কামরুজ্জামান মিঞা, মীর লিয়াকত, হেলালউদ্দিন, আহমদ সিরাজ, আব্দুল মতিন ,মুজিবুর রহমান রঞ্জু, আব্দুল হান্নান চিনু, আবু তাহের ও পুলক ধর।
শেষে কিশোর-কিশোরীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বইমেলার পরিসমাপ্তি ঘটে।