মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

পতনঊষারে একজন শিক্ষক ২২০ শিক্ষার্থীকে পাঠদান করাচ্ছেন!



কমলকুঁড়ি রিপোর্ট :
অবিশ্বাস্য হলেও সত্য মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের ১০১নং রাজদিঘীরপার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২২০ জন শিক্ষার্থীর জন্য মাত্র একজন শিক্ষক দিয়ে চলছে শিক্ষা কার্যক্রম। ফলে এক বছরে শিক্ষা কার্যক্রম মারাতœকভাবে ব্যাহত হচ্ছে। মাত্র একজন শিক্ষক কোন রকমে চালিয়ে যাচ্ছে পাঠদান কার্যক্রম। ফলে একদিকে যেমন হিমশিম খেতে হয় শিক্ষকেক। অন্যদিকে পরিপূর্ণ শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। ৫ম শ্রেণি উর্ত্তীর্ণ হওয়ার আগেই ঝরে পড়ে অনেক মেধাবি মুখ। সারাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষার মান উন্নয়নে গ্রহণ করা হয়েছে ব্যাপক কর্মসূচী। ঠিক সে সময় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এহেন দূর্দশা দেখে আশাহত হয়েছে অনেকেই।
বিদ্যালয়ে রয়েছেন এখন একজন সহকারী শিক্ষক মো. ইকবাল। তিনিই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন আবার তিনি একাই পাঠদান চালিয়ে যাচ্ছেন ২২০ জন শিশু-কিশোরের।
বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. ইকবাল জানান, বিদ্যালয়ের ৪ জন শিক্ষকের মধ্যে প্রধান শিক্ষক পদ শূণ্য, একজন সহকারী শিক্ষক গত বছরের অক্টোবর থেকে মাতৃত্বকালীন ছুটিতে ও একজন সহকারী শিক্ষক গত নভেম্বর মাস থেকে পিআরএল এ গেছেন। এখন তিনি একা। শিক্ষক স্বল্পতার কারণে শিশুদের পাঠদানে খুবই সমস্যা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।
অভিভাবকেরা জানানান, প্রাথমিক শিক্ষানীতি মালায় অনুযায়ী ৪০ জন শিক্ষার্থীর জন্য একজন করে শিক্ষক বরাদ্দ রয়েছে। সে হিসেবে বিদ্যালয়টিতে অন্তত ৫ জন শিক্ষক থাকা আবশ্যক। বিদ্যালয়ে শিক্ষক না থাকায় এ বিদ্যালয়ের পাঠদান মারাতœকভাবে ব্যাহত হচ্ছে। একজন মাত্র শিক্ষক থাকলেও তিনি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকেরও অতিরিক্ত দায়িত্ব থাকায় অফিসিয়াল কাজে প্রায়ই বিদ্যালয় বন্ধ করে উপজেলায় যেতে হয়।
ডিজিটাল বাংলাদেশ গড়তে এবং শিক্ষার মানউন্নয়নে বর্তমান সরকার নানামুখি পদক্ষেপ এবং নীতিমালা গ্রহণ করলেও এ বিদ্যালয়ের ক্ষেত্রে তা হয়েছে উপেক্ষিত। তাই ঐতিহ্যবাহী এ বিদ্যালয়টির শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষার্থী ঝরে যাওয়া রোধে তড়িৎ ব্যবস্থা গ্রহণের জন্যে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন অভিভাবক মহল ও এলাকাবাসী।
উপজেলা শিক্ষা অফিসার গকুল চন্দ্র দেবনাথ বলেন, এই বিদ্যালয়ের শিক্ষক স্বল্পতার কথা স্বীকার করে বলেন, কিছুদিনের মধ্যে বিদ্যালয়ের শিক্ষক সমস্যা সমাধান করা হবে।