সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সিলেটে সমকাল সুহৃদ উৎসব ।। নারীর প্রতি সহমর্মিতা নয়, তাদেরকে অধিকার দিতে হবে- প্রতিমন্ত্রী এমএ মান্নান



 

কমলকুঁড়ি রিপোর্ট :

c166f3b9-6636-4a2a-b1ff-b8c09e9ac7beউৎসবে মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, শ্রীমঙ্গল ও কমলগঞ্জসহ বিভিন্ন জেলা উপজেলা এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি নগরীর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সুহৃদদরা অংশ নেন।

মাঘের হাড় কাপানো শীতের আবহেই নানা আনুষ্ঠানিকতার পর শুরু হয় সমকাল সুহৃদ সমাবেশের সুহৃদ উৎসব’র সিলেট পর্ব। অনুষ্ঠানে সুহৃদেরা শপথ নেন নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের। সমবেত কণ্ঠে অঙ্গিকার করেন নারীদের সমতা রক্ষার; তাদের কাজের মূল্যায়ন ও নুন্যতম মজুরি নিশ্চত করার।

মর্যাদায় গড়ি সমতা প্রচারাভিযানের আওতায় মানুষের জন্য ফাউন্ডেশন ও মাত্রার সহযোগিতায় শুক্রবার এ উৎসবে সকাল থেকেই বিভিন্ন স্থানের সুহৃদ সদস্যরা জড়ো হতে থাকেন নজরুল অডিটোরিয়ামে। নানা রঙের ব্যানার, ফেস্টুন আর টি-শার্ট পরা সুহৃদ সদস্যরা সারাদিন এক অন্য রকম দ্যুতি ছড়িয়েছেন চারদিকে। দু’পর্বের অনুষ্ঠানে কথামালার পাশাপাশি ছিল গান, আবৃত্তি, নাচ, নাটক, কোরিওগ্রাফি। আরও ছিল সিলেটের ঐতিহ্যবাহী ধামাইল নৃত্য। এসব উপস্থাপনায় ছিল নারী-পুুরুষের সমতার কথা, নারীর ক্ষমতায়নের কথা, অধিকার ও ন্যায্য দাবির কথা।

সকাল ৯টায় সিলেটের সুহৃদ সদস্যরা আগত সুহৃদদের রেজিস্ট্রেনের মাধ্যমে বরণ করে নেন। এর পর অতিথিদের বরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন ঘোষনা করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি। সকালে জাতীয় সংগীতের সঙ্গে প্রতিমন্ত্রী এমএ মান্নান, মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. সালেহ উদ্দিন, সমকাল’র সহযোগী সম্পাদক রম্য লেখক সুমন্ত আসলাম, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার ভবতোষ রায় বর্মন, সমকাল সুহৃদ সমাবেশ সিলেটের উপদেষ্ঠা শামীম আখতার, মানুষের জন্য ফাউন্ডেশনের সমন্বয়ক বণশ্রী মিত্র নিয়োগী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী, সমকালের সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ প্রমুখ অতিথিরা জাতীয় পতাকা, সমকাল পতাকা ও সুহৃদ পতাকা উত্তোলন করেন। এরপর অনুষ্ঠানের মূল মঞ্চে অতিথিরা মঙ্গল প্রদীপ জ্বালিয়ে উৎসবের উদ্বোধন করেন।

সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ, সমকালের সিলেট ব্যুরো প্রধান চয়ন চৌধুরী ও শাবি প্রতিনিধি তন্ময় মোদকের সঞ্চালনায় দিনব্যাপি অনুষ্ঠানে নারীদের অধিকার ও ক্ষমতায়নের উপর পৃথক তথ্যচিত্র প্রদর্শিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, দেশকে যারা এখনো আটকে রাখতে চায়, তাদেরকে প্রতিরোধ করতে হবে। তিনি বলেন, নারীর প্রতি সহমর্মিতা নয়, তাদেরকে অধিকার দিতে হবে। তারা অধিকার পেলে সমানে এগিয়ে যাবে, প্রতিষ্ঠিত হবে।

সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভিসি সালেহ উদ্দিন বলেন, ২৪০ বছর আগে একটি নারীবাদী গ্রন্থ রচিত হয়েছিল। সেই থেকে নারীদের অধিকার নিয়ে কাজ শুরু হয়েছে। নারীদের প্রতি করুণা নয়, অধিকারের বলে তাদের প্রাপ্য তাদেরকে দিতে হবে।

মানুষের জন্য ফাউন্ডেশনের সমন্বয়ক বণশ্রী মিত্র নিয়োগী বলেন, নারীরা এখনো মর্যাদারি দিক থেকে পিছিয়ে। সত্যিকার অর্থে নারীরর প্রতি সহমর্মিতা দেখাতে হবে। তিনি নারীদের মর্যাদা ও মজুরী নিশ্চিত করতে সকলের প্রতি আহবান জানান।

উৎসবে বক্তব্য দেন, শাবির অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী, ড. ফারজানা সিদ্দিকা রনি, সুহৃদ সমাবেশ সিলেটের উপদেষ্ঠা শামীম আখতার, সমকালের সহযোগী সম্পাদক সুমন্ত আসলাম, মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার ভবতোষ রায় বর্মণ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য কবি মোকাদ্দেস বাবুল, মানুষের জন্য ফাউন্ডেশনের শাহানা হুদা, মাত্রার কমিউনিকেশন ম্যানেজার আরিফুল ইসলাম, সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক কবীর খান প্রমুখ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেটের সিনিয়র সাংবাদিক আল আজাদ, রাজা জিসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, সমকাল সিলেট ব্যুরোর স্টাফ রিপোর্টার মুকিত রহমানী ও ফয়সল আহমদ বাবলু, ফটো সংবাদিক ইউসুফ আলী, মৌলভীবাজার প্রতিনিধি নুরুল ইসলাম, হবিগঞ্জ প্রতিনিধি সুয়েব চৌধুরী, সুনামগঞ্জ প্রতিনিধি পংকজ দে, কমলগঞ্জ প্রতিনিধি প্রনীত রঞ্জন দেবনাথ, কমলগঞ্জ সুহৃদ সভাপতি শাব্বির এলাহী, সাধারণ সম্পাদক পিন্টু দেবনাথ, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি রাহাত তরফদার, সুহৃদ সমাবেশ সিলেটের সভাপতি রাজ কুমার দাস তনু, সাধারণ সম্পাদক সুব্রত বসু, এসিড সন্ত্রাস নির্মুল কমিটির সাধারণ সম্পাদক জুরেজ আব্দুল্লাহ গোলজার প্রমুখ।

দিনব্যাপী উৎসবে গানে মিতালী রাণী তালুকদার, বিথকা চন্দ, আলমগীর হোসেন, আব্দুর রহমান ভান্ডারী, আন্না ভট্রাাচার্য, রুমি চক্রবর্তী, নিশাত তাবাসসুম, লোকনৃত্যে মিথিলা দেব, নৃত্যে অংকন, রিয়াদ, দিব্য, আবৃতিতে জুয়েল মাহমুদ, সাব্বির এলাহী, শিরিন শিলা, ফাতেমা জোহরা বিউটি, রাজু আহমেদ প্রমুখ।