বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

লাউয়াছড়ায় দু’টি বিরল প্রজাতিসহ ৩২ জাতের সাপের বিচরণ



জালাল অাহমদ::
মৌলভীবাজারের কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে অবস্থিত জাতীয় উদ্যান ও সংরক্ষিত বনাঞ্চল লাউয়াছড়ায় বিরল ও দুর্লভ প্রজাতির দু’টি সাপের সন্ধান পাওয়া গেছে। বন্ডেড টিংকেট ও ইরিডিসেন্ট নামে বাংলাদেশে-এ নতুন প্রজাতির দু’টি সাপের সন্ধান পাওয়ার খবরে তোলপাড় শুরু হয়েছে পরিবেশবাদী ও গবেষকদের মধ্যে। সাপ নিয়ে গবেষণা করতে লাউয়াছড়া বনে গিয়ে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির এনভারমেন্টাল সাইন্স বিভাগের ছাত্র শাহরিয়ার সিজার প্রথমে সাপগুলোর অস্তিত্ব আবিষ্কার করেন। এ দু’টি সাপ ছাড়াও ৩ মাসে উদ্যানে আরও ৩২ প্রজাতির কয়েক শত সাপের সন্ধান মিলেছে।

গবেষকদের ধারণা, লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিষধর ও অবিষধর কয়েক হাজার সাপ বসবাস করছে। জেলার কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলার ২৫০ হেক্টর পাহাড়ি এলাকাজুড়ে লাউয়াছড়া জাতীয় উদ্যানের অবস্থান রয়েছে। রয়েছে সহস্রাধিক জীববৈচিত্র্য ও দুর্লভ প্রজাতির প্রাণিকূল। দেশের বনাঞ্চল আশংকাজনকভাবে কমে যাওয়ায় বহু বণ্যপ্রাণি হুমকির মুখে পড়েছে। অনেক প্রাণি বিলুপ্ত হয়ে গেছে। এদের মধ্যে বিভিন্ন প্রজাতির দেশীয় সাপ হারিয়ে গেছে। তবে সাপ গবেষকদের ধারণা, হারিয়ে যাওয়াসহ দেশীয় সব প্রজাতির সাপই লাউয়াছড়া বনাঞ্চলে আছে। দেশে এ পর্যন্ত ৮০ থেকে ৯০ প্রজাতির সাপ আবিষ্কৃত হলেও কোনো কোনো গবেষকদের মতে, এর সংখ্যা হবে ১৫০ থেকে ১৬০ প্রজাতির। শাহরিয়ার সিজারের দ্বারা নতুন দু’টি সাপ অাবিষ্কারের ফলে বাংলাদেশে আরও ২টি অজানা সাপের অবস্থান নিশ্চিত হলো। লাউয়াছড়া বনে ইতোপূর্বে স্বল্পকালীন সময়ে সাপ, ব্যঙসহ একাধিক প্রজাতি নিয়ে গবেষণা হলেও শুধু সাপ নিয়ে দীর্ঘ সময়ব্যাপী এই প্রথম গবেষণা করছেন তরুণ গবেষক সিজার। তিনি তার গবেষণায় বিষধর ও অবিষধর আরও কিছু সাপের সন্ধান পেয়েছেন, যেগুলো বাংলাদেশে আছে কিন্তু কোথায় আছে তার কোনো রেকর্ড সংগ্রহ করা সম্ভব হয়নি। শাহরিয়ারের এ গবেষণার পর থেকে এগুলোরও অবস্থান সম্পর্কে গবেষকরা নিশ্চিত করে বলতে পারবেন বলে তারা আশাবাদী।

এ ব্যাপারে শাহরিয়ার সিজার সাংবাদিকদের জানান, আমেরিকায় একটি প্রজেক্টের আন্ডারে তিনি সাপসহ কিছু প্রাণির রিসার্স সেন্টারে কাজ করেছেন। সে অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্য দেশেও সাপ নিয়ে কাজ করার সিদ্ধান্ত নেন। এ ব্যাপারে তার সাহায্যে এগিয়ে আসেন প্রকৃতি ও প্রাণি বিশেষজ্ঞ ড. এসএম এ রশিদ। ড. এসএম এ রশিদের পরামর্শে ও সার্বিক সহায়তায় তিনি সাপ নিয়ে লাউয়াছড়া জাতীয় উদ্যানে দীর্ঘ মেয়াদি গবেষণা শুরু করেছেন। তবে তার এ গবেষণায় আর্থিক সহায়তা করছে আমেরিকান একটি বণ্যপ্রাণি বিষয়ক এনজিও ওরিয়েন সোসাইটি। গত বছরের ১২ মে থেকে উদ্যানের কেয়ারটেকার মর্তুজা আলী, পার্শ্ববর্তী ফুলবাড়ি চা বাগানের নিখিল রিকিয়াশন ও কানাই দাশ এবং একটি কুকুরকে সাথে নিয়ে শুরু করেন সাপের পেছনে ছোটা।। তবে কাজ শুরু করার সময় পুরো মে মাসই বিফলে যায়।

একটি সাপেরও সন্ধান পাননি, যা শাহরিয়ারকে হতাশ করে। তবে তিনি মনোবল হারাননি। ৩০ মে পর্যন্ত তিনি পুরো লাউয়াছড়া চষে বেড়ান কিন্তু তার দৃষ্টি ভেদ করতে পারেনি কোনো সাপ। পহেলা জুন প্রথম লাউয়াছড়া বাঘমারা ক্যাম্পের পাশে একটি পুকুর থেকে অনেক কষ্টে একটি ধোড়া সাপ ধরেন। এই ধোড়া সাপ দিয়ে তার গবেষণার আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন। এরপর জুনের প্রথম সাপ্তাহে তিনি দুধরাজ নামের আরও একটি সাপের সন্ধান পান এবং সেটিকে ধরেন। ১২ জুন তিনি ধরেন সদ্য অবমুক্ত করা একটি অজগর। এভাবে বিগত তিন মাসে তিনি ৩২ প্রজাতির প্রায় কয়েকশত সাপ ধরে ক্যামেরা বন্দি করেন। আর এরই মধ্যে পেয়ে যান বাংলাদেশের নতুন প্রজাতির দু’টি সাপ। একটি বেন্ডেড টিংকেট অন্যটি ইরিডিসেন্ট। দু’টি সাপই তিনি লাউয়াছড়ার পাকা রাস্তায় গাড়ির চাপায় মারা যাওয়া অবস্থায় পান। সিজার জানান, নতুন আবিষ্কৃত এ সাপ দু’টির আরও বংশধর লাউয়াছড়ায় অবস্থান করছে। এ দু’টি ছাড়াও তিনি আরও কয়েকটি প্রজাতি পেয়েছেন, যেগুলো বাংলাদেশে আছে কিন্তু দেশের কোন্ যায়গায় এগুলোকে পাওয়া যাবে বা কোথায় এর অবস্থান তার কোনো রেকর্ড নেই তার কাছে।

শাহরিয়ারের পরামর্শদাতা প্রকৃতি বিশেষজ্ঞ ড. এসএম এ রশিদ বলেন, শাহরিয়ার একজন তরুণ সাপ গবেষক হলেও সেই প্রথম বেন্ডেড টিংকেট ও ইরিডিসেন্ট নামে দেশে নতুন প্রজাতির দু’টি সাপের সন্ধান দেয়। রশিদ জানান, শুধু সাপ নিয়ে এ রকম দীর্ঘ মেয়াদি গবেষণা আর কেউ করেননি। দেশি-বিদেশি অভিজ্ঞতা নিয়েই শাহরিয়ার এই কাজ করছেন এবং তার গবেষণার সর্বশেষ ফল থেকে আরও ভাল কিছু খবর পাওয়া যাবে বলে তার বিশ্বাস। শাহরিয়ার বলেন, এ পর্যন্ত তার দেখা ৩২ প্রজাতির মধ্যে ১০ প্রজাতির সাপই তিনি রোড-কিল অবস্থায় পেয়েছেন। তিনি জানান, প্রতিদিন লাউয়াছড়া এলাকায় সড়কে গাড়ি চাপায় ও বনদস্যুদের হাতে ৪/৫টি করে সাপ মারা যাচ্ছে। যার হিসাব কষে দেখা যায়, বছর শেষে এ সংখ্যা দেড় হাজার ছাড়িয়ে যাচ্ছে।

শাহরিয়ারের আবিষ্কৃত বাংলাদেশের নতুন প্রজাতির দু’টি সাপও তিনি মৃতাবস্থায় পান, যার একটি পান জানকীছড়ায় লাউয়াছড়ার মাঝামাছি ও অন্যটি পান লাউয়াছড়ার প্রবেশপথ ছাড়িয়ে কমলগঞ্জ অভিমুখে স্পিড ব্রেকারের পাশে। এভাবে চলতে থাকলে এক সময় লাউয়াছড়ার সাপগুলো হারিয়ে যাবে শাহরিয়ার আশংকা প্রকাশ করেন। এর ফলে ভারসাম্যহীন হয়ে পড়তে বাধ্য আমাদের পরিবেশ। যার চাপ পড়বে মানুষের ওপর। এ ব্যাপারে সিজারের সাপ গবেষণায় সহায়তাকারী মর্তুজা আলী বলেন, সাপ দেখলে আমাদের ভয় করতো। কিছু কিছু সাপকে আমরা দুইমুখী সাপ হিসেবে জানতাম এবং দুইমুখী সাপ দেখলে আমরা আগুন দিয়ে মারতাম।

কিন্তু সিজারের সাথে সাপ ধরতে গিয়ে তিনি নিজে অনেকগুলো বিষাক্ত সাপ হাতে নিয়েছেন, যে সাপগুলোকে দুইমুখী বলে জানতেন-সেগুলোকে একেবারে কাছে থেকে দেখেছেন। কোনো সাপেরই দুই মুখ নেই। একইভাবে তার সহযোগি নিখিল রিকিয়াশন ও কানাই দাশ জানান, সাপ দেখলে তারা ১০ হাত দূরে অবস্থান করতেন। আর এখন নিজের হাতেই ধরেছেন অনেকগুলো বিষাক্ত সাপ। শাহরিয়ারের কাছ থেকে জেনেছেন, কোন্ সাপের কেমন বিষ ও কোন্ সাপ গাছে ওঠে আর কোন্ সাপ পাতার নিচে থাকে-এ রকম আরও অনেক কিছু। লাউয়াছড়া বনে এতো সাপ আছে তার নিজেরও অজানা ছিল। এতো কাছ থেকে এতো সাপের ছবিও এর আগে তার তোলা হয়নি। শাহরিয়ারের আবিষ্কৃত এ সাপগুলো তারও নতুন অভিজ্ঞতা।

এ ব্যাপারে লাউয়াছড়ার জীববৈচিত্র্য রক্ষায় নিয়োজিত আইপ্যাক কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, অনেকদিন ধরে তিনি উদ্যানে কাজ করছেন। প্রায়ই জঙ্গলে প্রবেশ করেন কিন্তু লাউয়াছড়ায় এতো সাপ আছে বিশ্বাস করতে পারছেন না। লাউয়াছড়া ডরমেটরির কেয়ারটেকার ওয়াহিদ জানালেন তার নতুন অভিজ্ঞতার কথা। ডরমেটরিতে তিনি এতোদিন একা একা থাকতেন, সাপকে বেশ ভয় করতেন কিন্তু শাহরিয়ার আসার পর থেকে এখন একই সাথে সাপের সঙ্গে রাতে ঘুমান। শাহরিয়ারের ধরা প্রত্যেকটি সাপই লাউয়াছড়ায় স্ব অবস্থানে আছে। শাহরিয়ার সাপগুলোকে অতি যত্নে ধরে আনেন। ডরমেটরিতে সেগুলোর ওজন, দৈর্ঘ, রং, রেকর্ড করে ছবি তুলেন এবং যে জায়গা থেকে সেগুলোকে ধরে আনেন, আবার সে জায়গায় সেগুলোকে ছেড়ে আসেন। আমেরিকান সংস্থার ফান্ড অনুযায়ী, তার এ গবেষণা চলবে আরও ৪ মাস। তবে পরবতীর্তে কোনো ফান্ড পেলে তিনি গবেষণার সময় আরও বাড়াবেন বলে জানান।

5-300x210হাজার সাপের মৃত্যু : উদ্যানে গত দুই বছরে এক হাজারের বেশি সাপ মারা গেছে। উদ্যানের ভেতরের শ্রীমঙ্গল-ভানুগাছ সড়ক ও ঢাকা-সিলেট রেললাইনে গাড়ি চাপা ও ট্রেনে কাটা পড়ে এসব সাপ মারা গেছে। চা বাগান ও উদ্যানের আশপাশের গ্রামের মানুষের হাতেও সাপ মারা পড়ছে। এছাড়া বন ধ্বংসের কারণেও বসতি নষ্ট হয়ে সাপ কমে যাচ্ছে। উদ্যানের অজগর সাপ নিয়ে চলমান এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

গবেষক সূত্র জানায়, উদ্যানে কতো প্রজাতির সাপ আছে এবং কোন প্রজাতির সাপ বেশি ও কোন প্রজাতির কম, তা জানার জন্য দুই বছরের বেশি সময় ধরে গবেষণা পরিচালনা করা হচ্ছে। গবেষণার অংশ হিসেবে সাপের গতিবিধি পর্যবেক্ষণের জন্য সম্প্রতি একটি অজগর সাপের শরীরে ‘ট্রান্সমিটার’ স্থাপন করা হয়েছে। গবেষণার কাজে সহায়তা করছে বনবিভাগ, বেসরকারি সংস্থা ওরিয়ন সোসাইটি ও কারিনাম বাংলাদেশ। এর নাম দেওয়া হয়েছে ‘বাংলাদেশ অজগর গবেষণা প্রকল্প’। ২০১১ সালের মে মাসে গবেষণার কাজ শুরু হয়।

সূত্র জানায়, গবেষণার কাজ চালাতে গিয়ে এ পর্যন্ত উদ্যানে ৩৯ প্রজাতির সাপের সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে সাধারণত ধোড়া, হিমালিয়ান ধোড়া, জুনিয়া, দাঁড়াশ, কালনাগিনী, দুধরাজ, সুতানলি ও সবুজ বোড়া প্রজাতির সাপের সংখ্যাই বেশি। এছাড়া এখানে অজগর ও কিং কোবরা সাপও রয়েছে।গবেষণা কাজ পরিচালনা করতে গিয়ে সাপ মারা যাওয়ার তথ্য পেয়েছেন গবেষক দলের তিন সদস্য। তাঁরা জানান, বৈশাখ থেকে কার্তিক মাস পর্যন্ত সাপ বেশি চলাফেরা করে। গত দুই বছরে ওই সময়ে উদ্যান এলাকায় প্রায় এক হাজার মৃত সাপ পাওয়া গেছে। এর বাইরে চা বাগান ও আশপাশের গ্রামগুলোতে সাপ মারা পড়ছে। সাপ মারা যাওয়ার কারণ অনুসন্ধান করতে গিয়ে জানা গেছে, উদ্যানের ভেতর দিয়ে শ্রীমঙ্গল-ভানুগাছ সাত কিলোমিটার রাস্তা এবং ঢাকা-সিলেট রেললাইন চলে গেছে। প্রায় প্রতিদিনই সড়ক ও রেললাইন দিয়ে যাওয়ার সময় চার-পাঁচটি সাপ গাড়ির চাকায় পিষ্ট হয়ে মারা পড়ছে।

চা বাগানে সাপের চলাফেরা বেশি। অসচেতনতার কারণে বাগানের লোকজন সাপ দেখলেই পিটিয়ে মেরে ফেলছেন। এছাড়া কাঠচোরদের হাতেও সাপ মারা পড়ছে। অন্যদিকে চা বাগানে কীটনাশক ব্যবহার করায় সাপ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বাংলাদেশ অজগর গবেষণা প্রকল্পের প্রধান গবেষক শাহরিয়ার সিজার রহমান জানান, উদ্যানের একটি অজগরের শরীরে গত বছরের ১৩ জুলাই একটি ছোট ট্রান্সমিটার স্থাপন করা হয়। এ সাপ কোথায় থাকছে, কোথায় যাচ্ছে, কখন নড়াচড়া করছে তা জানার জন্য এ উদ্যোগ নেওয়া হয়। এ ট্রান্সমিটারের বেতার সংকেতের মাধ্যমে জানা 5গেছে, অজগরটি গত এক মাসে দেড় কিলোমিটারের বেশি ভ্রমণ করেছে। এখন অজগরটি একটি গ্রামে অবস্থান করছে। উদ্যানে সাপের বিচরণের জায়গা অনেক ছোট (১২০০ হেক্টর)। অজগর এক বর্ষা মৌসুমেই ৪০ কিলোমিটার পথ ভ্রমণ করে। এটি বনমোরগ, হরিণ, ইঁদুর ইত্যাদি খেয়ে থাকে। এগুলো খেয়ে সাপ পরিবেশের ভারসাম্য রক্ষা করে। সাপ কমে গেলে ফসলে ইদুর ও কীট-পতঙ্গের আক্রমণ বেড়ে যাবে। কিং কোবরা অনেক বিষধর সাপ খেয়ে প্রকৃতিতে সাপের ভারসাম্য রক্ষা করে।সংখ্যায় কমে যাচ্ছে। এতে বিষধর সাপের সংখ্যা বেড়ে যাবে।

শাহরিয়ার বলেন, মানুষের মধ্যে সাপ নিয়ে ভ্রান্ত ধারণা আছে। তাই সাপ রক্ষায় আরও গবেষণা দরকার। আর নিজেদের স্বার্থেই সাপ রক্ষা করা প্রয়োজন। এজন্য গণসচেতনতা দরকার। সরকার ও চা বাগান ব্যবস্থাপকেরা এ ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারেন।

pic-Moulvibazar-300x225পিটুনিতে মারা গেলো অজগর : জেলার কমলগঞ্জে গ্রামবাসীর হাতে একটি অজগর সাপ নিধন হওয়ার খবর পাওয়া গেছে। মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে এই অজগর সাপ। খবর পেয়ে মৌলভীবাজারের বন্যপ্রাণি বিভাগ মৃত অজগরটি উদ্ধার করে কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া রেসকিউ সেন্টারে নিয়ে আসে। রোববার (১৭ জানুয়ারি) লাউয়াছড়া রেসকিউ সেন্টার সূত্রে এ তথ্য জানা যায়। এর আগে শনিবার দুপুরে কমলগঞ্জ উপজেলার ৫নং কমলগঞ্জ সদর ইউনিয়নের পশ্চিম ভেড়াছড়া এলাকা থেকে মৃত অজগরটি উদ্ধার করা হয়। লাউয়াছড়া বন বিট অফিসার রেজাউল করিম পশ্চিম ভেড়াছড়া এলাকায় গিয়ে অজগর সাপটিকে মৃত অবস্থায় উদ্ধার করেন। এ সময় বন্যপ্রাণি গবেষণা প্রতিষ্ঠান ‘কারিনাম’ এর পর্যবেক্ষণ কর্মী স্বপন দাস উপস্থিত ছিলেন। সাপটির মাথা ও গলায় অাঘাতের চিহ্ন রয়েছে। মৌলভীবাজার রেঞ্জের (বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) কর্মকর্তা সাহাব আলী সাপটিকে মৃত অবস্থায় উদ্ধারের সত্যতা নিশ্চিত করে বলেন, গ্রামবাসী এই অজগরটি পিটিয়ে মেরেছে।