শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

আজই তৃতীয় ম্যাচে সিরিজ জয়ের আশা করছেন বাংলাদেশ দলের তরুণ ওপেনার সৌম্য সরকার



স্পোর্টস ডেস্ক :
5_67986এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজটি বাংলাদেশ দলের জন্য পরীক্ষা-নিরীক্ষার এক সিরিজ। এরই মধ্যে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটি জিতে (২-০) এগিয়েও গেছে স্বাগতিকরা। সেই সুযোগ কাজে লাগিয়ে আজই তৃতীয় ম্যাচে সিরিজ জয়ের আশা করছেন বাংলাদেশ দলের তরুণ ওপেনার সৌম্য সরকার।
তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের আগে বাংলাদেশ দলে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। মুশফিকুর রহিম, আল-আমিন হোসেন এবং মুস্তাফিজুর রহমানের পরিবর্তে দলে নেয়া হয়েছে মোসাদ্দেক হোসেন, মুক্তার আলী ও মোহাম্মদ শহীদের মতো নতুন তিন মুখকে। যাদের এখনো টি-টোয়েন্টিতে অভিষেক হয়নি। তারপরও ১৪ সদস্যের দলে ডাক পাওয়া এই নতুন ক্রিকেটারদের ওপর দারুণ আস্থা আছে সৌম্য সরকারের। দলে একাধিক পরিবর্তন হলেও তৃতীয় ম্যাচে তার কোনো প্রভাব পড়বে না বলেই মনে করছেন তিনি।
জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে বিকেল ৩টায়। এই ম্যাচকে সামনে রেখে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলে বাংলাদেশ দলের অনুশীলন। পরে অনুশীলন শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হন সৌম্য সরকার। সৌম্য বলেন, ‘সিনিয়র এবং অভিজ্ঞ ক্রিকেটারের পরিবর্তে দলে এসেছেন কিছু তরুণ খেলোয়াড়। তাই নতুন খেলোয়াড় যারা সুযোগ পেয়েছেন, তাদের দায়িত্বটা এখন ভালো খেলা। তবে দলে আসা নতুনদের ওপর আমার দারুণ আস্থা আছে। নতুনদের সঙ্গে পুরনোরা যদি ভালোভাবে পারফরম্যান্স করে তাহলে তৃতীয় ম্যাচে সিরিজ জিততে আমাদের কোনো অসুবিধা হবে না।’আন্তর্জাতিক ক্রিকেটে গত বছরটা বাংলাদেশ দলের দুর্দান্ত কেটেছে। বিশ্বকাপ এবং ঘরের মাঠে বড় বড় দলগুলোর বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমে জয়ও পেয়েছে। তারপর থেকেই জয়ের ধারায় আছে বাংলাদেশ। যদিও গত বছরের নভেম্বেরে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি হেরেছিল বাংলাদেশ। এবার অবশ্য চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে টইগাররা ২-০ তে এগিয়ে আছে। আজ তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ জিতলে এক ম্যাচ হাতে রেখে সিরিজও জিতে নেবে স্বাগতিকরা।
এ প্রসঙ্গে সৌম্য বলেন, ‘অবশ্যই সব সময় আমরা যেমন জেতার জন্যে খেলতে নামি, কালকেও (আজ) অবশ্যই জেতার জন্যই নামব। সিরিজ জেতার জন্য নামব সেরকম কিছু না। সবাই নিজের খেলাটা খেললে এবং একই সঙ্গে সবাই ভালো ক্রিকেট খেললে আমরা অবশ্যই তৃতীয় ম্যাচেও জিতব।’যদিও আগের দিন প্রতিপক্ষের কোচ ডেভ হোয়াটমোর বাংলাদেশ দলের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন। কারণ অতিথি দলের কোচের দাবি ছিল, মুশফিক ও মুস্তাফিজের মতো খেলোয়াড় স্কোয়াডে না থাকায় জিম্বাবুয়ের জন্য এই ভালো একটি সুযোগ।
তবে জিম্বাবুয়ে দলের কোচের এই যুক্তি মানতে নারাজ সৌম্য। তিনি বলেন, ‘দলে যারা নতুন করে এসেছে তারা আমাদের ঘরোয়া ক্রিকেট লিগে ভালো খেলেই জাতীয় দলে এসেছে। তাই দলের অভিজ্ঞ খেলোয়াড় না থাকলেও আমাদের কিন্তু রিদম নষ্ট হবে না। যারা নতুন আসছে তারা দলের হয়ে ভালো করার চেষ্টা করবে। তার থেকেও বড় বিষয়, ওদের (মুশফিকও মুস্তাফিজ) জায়গা পূরণ করার চেষ্টা করবে।’ সৌম্য জানালেন, পরের ম্যাচ থেকেই স্ট্রোকের ফোয়ারার সঙ্গে যোগ করতে চান সিঙ্গেলও, ‘সিঙ্গেলের ব্যাপারটি নিয়ে আমি চিন্তা করেছি। একটি ওভারে যদি চার চলে আসে, এরপর সিঙ্গেল হলে রান বাড়ে, স্ট্রাইক রোটেট হয়, চাপ কমে যায়। গত ম্যাচে সিঙ্গেলটা কম নিতে পেরেছি, ডট বলও বেশি খেলেছি। চেষ্টা করব, সামনের ম্যাচে সিঙ্গেলের উপর বেশি মনোযোগ দিয়ে বাকি বলটা যেন কাভার করা যায়।’ ইনজুরির কারণে শেষ দুটি ম্যাচে ১৪ সদস্যের স্কোয়াডে থাকা অভিজ্ঞ বাঁহাতি ওপেনার ইমরুল কায়েস একাদশে ফিরছেন। তাতে করে সৌম্যর ওপেনিংয়ে খেলা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। তবে ওয়ান ডাউনের তুলনায় ওপেনিং পজিশন ব্যাটিংয়ে অনেক বেশি স্বাচ্ছন্দবোধ করছেন বলে জানিয়েছেন সৌম্য সরকার।