শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ইউনিয়ন পরিষদ নির্বাচন: আওয়ামীলীগের প্রার্থী বাছাই কমিটিতে স্থানীয় সংসদ সদস্য না রাখার সিদ্ধান্ত



কমলকুঁড়ি ডেস্ক রিপোর্ট :

_-------_-------_---.svg_67948আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা দলীয় প্রার্থীদের মনোনয়ন দেবেন।  জেলা, উপজেলা ও সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি, সাধারণ সম্পাদকেরা থাকবেন। কবে স্থানীয় সংসদ সদস্যকে না রাখার সিদ্ধান্ত নেয়া হয়। মঙ্গলবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত হয়।
দলীয় প্রার্থী বাছাইয়ের জন্য স্থানীয় পর্যায়ে যে কমিটি হবে, তাতে সংসদ সদস্যদের না রাখার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।
বেঠক শেষে দলে যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ সাংবাদিকদের বলেন, পৌরসভা নির্বাচনে যেভাবে বাছাই কমিটি করা হয়েছিল, সেখানে কিছু পরিবর্তন আনা হয়েছে। পৌরসভার সময় স্থানীয় প্রার্থী বাছাই কমিটিতে ছিলেন সংশ্লিষ্ট জেলা, উপজেলা ও পৌরসভার আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং সংশ্লিষ্ট আসনের সংসদ সদস্য। কিন্তু ইউপি নির্বাচনে প্রার্থী বাছাই কমিটিতে সংসদ সদস্য থাকবেন না; জেলা, উপজেলা ও সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি, সাধারণ সম্পাদকেরা থাকবেন। সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য একজন প্রার্থীর নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।
এদিকে ইউপি নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন দেবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা বলে জানিয়েছেন দলটির দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ। তিনি বলেন, আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে পৌরসভা নির্বাচনের মতো ইউনিয়ন পরিষদ নির্বাচনেও মনোনয়নের ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে থাকবে। কারণ এটা নৌকা প্রতীকের নির্বাচন।
গত ডিসেম্বরে পৌরসভা নির্বাচনের মধ্য দিয়ে দেশে প্রথমবারের মতো দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয়। ইউনিয়ন পরিষদ নির্বাচনও একইভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে।