শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বন ধ্বংসকারী ও বনভূমি খেকোদের তালিকা করা হচ্ছে ——–লাউয়াছড়ায় বন ও পরিবেশ সচিব



Lowachora Pic
কমলকুঁড়ি রিপোর্ট ।।
পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব কামাল উদ্দিন আহমদ বলেছেন, বন্যপ্রাণী আমাদের প্রকৃতিরই অংশ, তাই প্রকৃতিকে রক্ষা করতে হলে বন্যপ্রাণীকে রক্ষা করতে হবে। আর বন্য প্রাণীকে রক্ষা করতে হলে বনাঞ্চলকে রক্ষা করতে হবে। গত বৃহস্পাতিবার বিকেলে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান পরিদর্শন ও বনে একটি মেছোবাঘ অবমুক্তকালে সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, সারাদেশে বন ধ্বংসকারী ভূমিখেকোদের তালিকা করা হচ্ছে, সরকার তাদের কঠোর হস্তে দমন করবে। এ সময় তিনি আরো বলেন, লাউয়াছড়ার সমৃদ্ধ এই বন রক্ষায় বন বিভাগের পাশাপাশি স্থানীয় জনগণকে এগিয়ে আসতে হবে।
লাউয়াছড়া বনে এ বন্যপ্রাণী অবমুক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সহকারী প্রধান বন সংরক্ষক তরিকুল ইসলাম, সিলেট বিভাগীয় বন কর্মকর্তা আর এস এম মনিরুল ইসলাম, বিভাগীয় বন সংরক্ষক মিহির কুমার দে, এসিএফ রাজেশ চাকমা, এসিএফ তবিবুর রহমান, মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তা ফিরোজ আলম চৌধুরী প্রমুখ।
মেছোবাঘ অবমুক্ত শেষে বন সচিব অন্যান্য বন কর্মকর্তাদের নিয়ে লাউয়াছড়া বন গবেষণা কেন্দ্র ও লাউয়াছড়া বনের বিভিন্ন সাইট পরিদর্শনসহ আধা ঘন্টার ফুট টেইলে অংশ নেন।
এ সময় সহকারী বন সংরক্ষক তরিকুল ইসলাম জানান, জীব বৈচিত্র ও পরিবেশ রক্ষায় বনাঞ্চল গুরুত্ব বহন করে চলছে। বর্তমান সরকার এ বিষয়টি গুরুত্ব দিয়ে সারাদেশে প্রচুর বনায়ন সৃজন করে যাচ্ছে এবং এ বিষয়ে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা রয়েছে বলে জানান। এ সময় স্থানীয় সাংবাদিকরা বন সচিবের কাছে সামজিক বনায়নে মাধ্যমে ফলদ বৃক্ষ সৃজনের আহবান জানালে, বন ও পরিবেশ সচিব বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন বলে জানান ।
সিলেট বিভাগীয় বন কর্মকর্তা আর এস এম মনিরুল ইসলাম জানান, সিলেটের বনভুমির দিকে বনদস্যু ও বন ভুমি খেকোদের লোলুপ দৃষ্টি রয়েছে, তা প্রতিহিত করে বন বিভাগ বনায়ন বৃদ্ধি করে চলছে।