মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

শ্রীমঙ্গলে গারোদের ওয়ানগালা উৎসব



কমলকুঁড়ি প্রতিবেদক :

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ফুলছড়া চা বাগানে গারো সম্প্রদায়ের ওয়ানগালা উৎসব অনুষ্ঠিত হয়েছে। এ অনুষ্ঠানে নৃ-জনগোষ্ঠীরা তাদের নিজস্ব সংস্কৃতির আত্মপরিচয়টুকু সগৌরবে তুলে ধরেছে।

রোববার (২৬ নভেম্বর) উপজেলার কালাপুর ইউনিয়নের ফুলছড়া চা বাগানে মণিপুরী ললিতকলা একাডেমি সহযোগিতায় ও ওয়ালগালা উদযাপন কমিটির উদ্যাগে এ অনুষ্ঠানে গারো মেয়েরা নানান রঙে সুসজ্জিত হয়। পরে একক করে দল বেঁধে শিল্পীরা নিজেদের কৃষ্ঠি সংস্কৃতি ঐতিহ্যগুলো নাচ, গানের মধ্য দিয়ে তুলে ধরে। এছাড়াও ওয়ানগালার মূল অনুষ্ঠানের অংশ টক্কা, রুগালা, ও উৎপাদিত ফসল আর্শীবাদ প্রদান হয় খ্রীষ্টযাগে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন, ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, মণিপুরী ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ, খাসি নেতা এলিসন সুঙ ও বিভিন্ন গণমাধ্যম ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
খ্রীষ্টমণ্ডলীতে ওয়ানগালা একটি বড় উৎসব হয়ে দাঁড়িয়েছে। নিজ ভাষাই কথা বলা এবং নিজেদের পরিচয় বহন করার একটি বড় ভূমিকা পালন করে এ উৎসব। নিজেদের ঐতিহ্য সংস্কৃতি ধরে রাখার জন্য ওয়ানগালা উৎসব আয়োজন একটি মহৎ উদ্যোগ।