রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জ ৭ দিনব্যাপী হোলি ও খুবাউসি কর্মশালার সমাপ্ত



কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরী ললিতকলা একাডেমিতে ২০২২-২৩ অর্থ বছরে মণিপুরী সংস্কৃতিরশিল্পীদের অংশগ্রহণে ৭ দিনব্যাপী হোলি ও খুবাউসি কর্মশালার সমাপনী অনুষ্ঠিত । মঙ্গলবার (০২ মে ) কমলগঞ্জ উপজেলার মাধবপুর মণিপুরী ললিতকলা একাডেমির মণিপুরী সংগীত প্রশিক্ষন কক্ষে দুপুর ১২ টায় ৭ দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাষ চন্দ্র সিংহ এর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন একাডেমির নির্বাহী কমিটির সদস্য প্রকৌশলী যোগেশ্বর চাট্যার্জী, ওস্তাদ বীরমণি সিংহ, কৃষ্ণ কুমারী সিনহা, সাংবাদিক নির্মল এস পলাশ, নাট্য প্রশিক্ষক শুভাশিস সিনহা, হোলি ও খুবাউশি প্রশিক্ষক বিধান চন্দ্র সিংহ।

হোলি ও খুবাউশি প্রশিক্ষণের শিক্ষার্থী গীতা সিনহা বলেন মণিপুরী সমাজের সংস্কৃতির অন্যতম অংশ খুবাউসি ও হোলি একাডেমিক পর্যায়ে প্রশিক্ষণ নিতে পেরে আমি অনেক ভাললাগছে, সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে প্রশিক্ষণের খুবই গুরুত্বপূর্ণ। হোলি প্রশিক্ষণের শিক্ষার্থী নিমাই সিংহ বলেন মণিপুরী সমাজের বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে হোলি প্রদর্শন হয়ে থাকে। এখানে প্রশিক্ষণ নিয়ে তাল,লয় সহ হোলি গায়েন ভঙ্গি শিখতে পরলাম।

প্রশিক্ষক বিধান চন্দ্র সিংহ বলেন, একাডেমির আয়োজনে মণিপুরী জনগোষ্ঠীর হোলি ও খুবাউসি প্রশিক্ষণ আয়োজনে মণিপুরী সমাজের ছেলে মেয়েরা এই প্রশিক্ষণের মাধ্যমে আরও পারদর্শী হতে পারবে ও সংস্কৃতি ধরে রাখতে সহায়ক হবে।

একাডেমির গবেষণা কর্তাকর্তা প্রভাস চন্দ্র সিংহ বলেন মণিপুরী ললিতকলা একাডেমি মণিপুরী নৃগোষ্ঠীসহ অপরাপর সকল নৃগোষ্ঠী সাংস্কৃতিক বিষয়ক বিভিন্ন প্রশিক্ষনসহ সাংস্কৃতিক কার্যক্রমে ও বিকাশে বিশেষ ভূমিকা রাখছে। খুবাউসি ও হোলি মণিপুরী সমাজের নৃত্য কেন্দ্রিক একটি পরিবেশনা যা বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে প্রদর্শিত হয়ে থাকে।