বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

পাহাড়ি ঢলের পানিতে কমলগঞ্জে ধলাই প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে ৪টি গ্রাম প্লাবিত



14
কমলকুঁড়ি রিপোর্ট
বুধবার সারা রাত ও বৃহস্পতিবার সারা দিনের টানা বৃষ্টিতে  ও উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢলের পানিতে মৌলভীবাজারের কমলগঞ্জে ধলাই প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে চারটি গ্রাম প্লাবিত হয়েছে। বৃহস্পতিবার (১ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় কমলগঞ্জ পৌরসভার ৫ নং ওয়ার্ডের আলেপুর গ্রাম এলাকায় প্রায় ৭০ ফুট দৈর্ঘ্যরে ভাঙ্গন দিয়ে ঢলের পানি দ্রুত গ্রাামে প্রবেশ করতে থাকে। কমলগঞ্জ পৌরসভার ৫নং ওয়ার্ডের সমাজসেবক ও আব্দুর রশীদ মাখন রাত সাড়ে আটটায় মুঠোফোনে জানান, তার বাড়ির পিছনে ধলাই প্রতিরক্ষা বাঁধের ঝুঁকিপূর্ণ পুরাতন এলাকায় কোন সংস্কার হয়নি। বৃহস্পতিবার বিকাল থেকে ধলাই নদীতে দ্রুত পানি বেড়ে রাত সাড়ে ৭টায় এ স্থানের প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে দ্রুত পািনে আলেপুর, চন্ডিপুর, শ্রীচন্দ্রপুর ও কুশালপুর এলাকার ফসলি জমি ও বসতবাড়ি এলাকায় প্রবেশ করে।  ঢলের পানির ¯্রােতে দ্রুত ভাঙ্গন এলাকা বেড়ে যায়।
কমলগঞ্জ পৌরসভার আলেপুর এলাকায় ধলাই প্রতিরক্ষা বাঁধ ভাঙ্গনের খবর পেয়ে কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ ছুটে যান ভাঙ্গন এলাকায়। তিনি পৌরসভা এলাকায় ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে চারটি গ্রাম প্লাবিত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, চার গ্রাম প্লাবিত হয়ে এ পর্যন্ত চার হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়ছে। উজানে ভারতীয় পাহাড়ি এলাকায় বৃষ্টি অব্যাহত থাকলে ধলাই নদীতে পানি আরও বাড়তে থাকবে। তখন প্লাবিত গ্রামের সংখ্যা বাড়ার সাতে সাথে দুর্ভোগ বেড়ে যাবে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে চারটি গ্রামে পানি প্রবেশের সত্যতা নিশ্চিত করে বলেন, উপজেলা প্রশাসন এ দিকে সার্বিক নজরদারী শুরু করেছে।

কমলগঞ্জে পাহাড়ি ছড়ায় ডুবে তৃতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু
কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নে একটি পাহাড়ি ছড়ায় ডুবে মৃগী (খিঁচুনি) রোগী  সাব্বির মিয়া (৮) নামে তৃতীয় শ্রেণির এক ছাত্রের মৃত্যু হয়েছে। গত বুধবার (৩১ মে) সন্ধ্যায় আদমপুর ইউনিয়নের সাঙ্গাইচাপি পাহাড়ি এলাকার রাঙ্গিছড়ায় শিশুটি পড়লে বৃহস্পতিবার সকাল ১০টায় ঘটনাস্থল থেকে প্রায় এক কিলোমিটার এলাকায় ছড়ার চরে তার লাশটি পাওয়া যায়।
আদমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবদাল হোসেন জানান, সাঙ্গাইচাপী পাহাড়ি গ্রামের বাবুল মিয়ার ছেলে সাব্বির মিয়া গ্রামের সাঙ্গাইচাপী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে পড়াশুনা করতো। সে মৃগী (খিঁচুনি) (ইপিলেপ্সী) রোগে ভোগতো। বুধবার সন্ধ্যায় শিশুটি রাঙ্গিছড়ার পানিতে নামার পর তার খিঁচুনি উঠলে পানির স্রোতের সাথে ভেসে যায়। রাতে অনেক খোঁজাখোঁজি করেও তার সন্ধ্যান পাওয়া যায়নি। বৃহস্পতিবার সকাল ১০টায় গ্রামবাসীরা ঘটনাস্থল থেকে এক কিলোমিটার দূরে ছড়ার চরে তার মৃত দেহের সন্ধ্যান পান। ঘটনাটি কমলগঞ্জ থানাকে অবহিত করলে পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মৌলভীবাজার সদর হাসপাতালে মর্গে প্রেরণ করে।
কমলগঞ্জ থানার ওসি বদরুল হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু দায়ের করা হবে।

কমলগঞ্জে ধলাই নদীসহ সবগুলো পাহাড়ি ছড়ার পানি বেড়ে ব্যাপক এলাকা প্লাবিত ॥ জনজীবন বিপর্যস্ত
কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জে বুধবার সারা রাতের টানা বৃষ্টিতে ধলাই নদীসহ পাহাড়ি সবগুলো ছড়ার পানি বেড়ে ব্যাপক এলাকা প্লাবিত হয়েছে। বৃহস্পতিবার সারা দিনের অবিরাম বৃষ্টিতে কমলগঞ্জে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। ধলাইসহ পাহাড়ি ছড়াগুলোর পানি দ্রুত গতিতে বাড়তে থাকায় কমলগঞ্জে বন্যার আশঙ্কা রয়েছে।
সামুদ্রিক ঘূণিঝড় মোরার প্রভাবে গত মঙ্গলবার থেকে কমলগঞ্জে ধমকা বাতাসসহ হালকা ও মাঝারি বৃষ্টি হচ্ছিল। তবে বুধবার সন্ধ্যার পর থেকে সারা রাত টানা ভারী বৃষ্টিপাতে বৃহস্পতিবার ভোর থেকে কমলগঞ্জে পাহাড়ি খরস্রোতা ধলাই নদী, পাহাড়ি ছড়া লাঘাটা, খিরনীসহ সবগুলো পাহাড়ি ছড়ার পানি বেড়ে যায়। পানি বেড়ে বৃহস্পতিবার বিকাল চারটা থেকে বিপদ সীমা অতিক্রম করে। সবগুলো পাহাড়ি ছড়ার পানি দুই তীর উপচে ও পুরাতন কিছু ভাঙ্গন এলাকা দিয়ে প্রবেশ করে কমলগঞ্জ পৌরসভার ১নং ওয়ার্ডের কয়েকটি গ্রাম, আলীনগর ইউনিয়ন, শমশেরনগর, পতনঊষার ও মুন্সীবাজার ইউনিয়নের ব্যাপক এলাকা প্লাবিত করেছে। প্লাবনের পানিতে গ্রামের ফসলি জমি ও গ্রাম্য রাস্তাঘাটও তলিয়ে যায়। তবে সবগুলো ফসলি জমিতে এখনও আউশ ধান রোপন করা হয়নি বলে ফসলের তেমন কোন ক্ষতি হয়নি। প্লাবনের পানিতে শমমেরনগর, পতনউষার ও মুন্সীবাজার ইউনিয়নের নিমনাঞ্চলে ব্যাপক এলাকায় বড় ধরনের প্লাবনের সৃষ্টি হয়।
এদিকে বুধবার সন্ধ্যার পর থেকে গতকার বৃহস্পতিবার সারা দিন টানা বৃষ্টিপাতে মানুষজন ঘর থেকে বের হতে পারেনি। বিশেষ করে খেটে খাওয়া মানুষজন কাজের সন্ধানে ঘরের বাইরে যেতে পারেনি। রাস্তাঘাটে তেমন যানবাহন চলাচল করেনি। হাট বাজারে লোকজন বের না হওয়ায় দোকানপাঠেও ব্যবসায় প্রভাব পড়েছে।
কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শামছুদ্দীন আহমদ বলেন, টানা বৃষ্টিপাতে ও উজান থেকে পাাহাড়ি ঢলের পানি নেমে এ অবস্থার সৃষ্টি হয়েছে। ব্যাপক এলাকার ফসলি জমি পানিতে নিমজ্জিত থাকার কথা স্বীকার করে বলেন, একণ সঠিকভাবে পরিসংখ্যান করা যায়নি। তবে প্রাথমিকভাবে বোঝা যায় যেহেতু এখন ভালভাবে আউশ চাসঅবাদ শুরু হয়নি তাই প্রায় ১০ থেকে ১৫ হেক্টর জমির রোপিত আউশ ধান পানিতে নিমজ্জিত আছে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, আসলেই যেভাবে বৃষ্টিপাত হচ্ছে তাতে উজানের পাহাড়ি পানি  নেমে এ অবস্থার সৃষ্টি হয়। তবে এখন ধলাই নদীর পানি বিপদ সীমা পুরোপুরি অতিক্রম করেনি। তবে উজানে ভারতীয় অংশে বৃষ্টিপাত অব্যাহত থাকলে কমলগঞ্জে ধলাই নদীতে পানি আরও বেড়ে বিপদ হতে পারে। এমনকি বন্যার আশঙ্কা হতে পারে বলেও নির্বাহী কর্মকর্তা জানান। তিনি আরও বলেন, উপজেলা প্রশাসন এ দিকে সার্বক্ষনিক নজরদারী করছে।
শ্রীমঙ্গলস্থ আবহাওয়া অফিসের পর্যবেক্ষক হারুন-অর-রশীদ জানান, বৃহস্পতিবার সকাল ৭টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ৭৫ মি:মি: বৃষ্টি রেকর্ড করা হয়। তিনি আরও বলেন, আরও ২/১ দিন এরুপ আবাহওয়া থাকতে পারে।

কমলগঞ্জের রহিমপুর ও মুন্সীবাজারে ইফতার সামগ্রী বিতরন
কমলকুঁড়ি রিপোর্ট

Pic--Kamalgonj Ifter
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ও মুন্সীবাজার দরিদ্র কল্যান ট্রাষ্ট এর উদ্যোগে দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে খাদ্যদ্রব্য এবং ইফতার সামগ্রী বিতরন করা হয়েছে। গত বুধবার বেলা ১২ টায় মুন্সীবাজার কালীপ্রসাদ উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব সামগ্রী বিতরন করেন ট্রাষ্ট সভাপতি মুন্সীবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি জুনেল আহমেদ তরফদার। ট্রাষ্ট সহ-সভাপতি আবেদ হোসেন চৌধুরী টিপু এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হামিদুল হক চৌধুরী বাবরের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ প্রেসক্লাব সম্পাদক শাহীন আহমেদ, ইউপি সদস্য শফিকুর রহমান, ট্রাষ্ট সহ-সভাপতি মিজানুর রহমান তরফদার, যুগ্ম-সম্পাদক শফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জাহেদুল হক। অনুষ্ঠানে দুই ইউনিয়নের দেড় শতাধিক দরিদ্র মানুষের মধ্যে ইফতার সামগ্রী বিতরন করা হয়।