শনিবার, ৪ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জের চা শ্রমিকের ঘর ভাঙ্গার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ



কমলকুঁড়ি রিপোর্ট
পূর্ব কোন নোটিশ ছাড়াই চা শ্রমিকের ঘর ভেঙ্গে দেয়ায় শ্রমিকদের মধ্যে তীব্র ক্ষোভ জমেছে। এরই প্রতিবাদে মৌলভীবাজারের কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের শ্রীগোবিন্দপুর চা বাগানে প্রতিবাদ সভা ও বিক্ষোভ করেছে চা শ্রমিকরা। বাগান কর্তৃপক্ষ বলেছে অনুমতি না নিয়ে পাকা ঘর নির্মাণ করে।
নির্যাতিত চা শ্রমিক শ্রীজনম ভর বলেন, ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান মহসীন টি কোম্পানীর চা বাগান শ্রীগোবিন্দপুর। ব্যক্তি মালিকানাধীন চা বাগানে বসত ঘর নির্মাণের দাবি করলেও অতি সহজে ঘর পাওয়া যায় না। তাই চা বাগান পঞ্চায়েত কমিটির সহযোগিতায় বাগানের ব্যবস্থাপক প্রশান্ত সরকারের কাছে মৌখিকভাবে আবেদন করে তার মৌখিক অনুমতি নিয়ে ধার দেনা করে ২ লাখ টাকা ব্যয় করে ছোট পাকা ঘরটি নির্মাণ করেছিলেন। শনিবার সকালে সকল শ্রমিক কাজে যোগ দিলে সকাল ১০টায় অতর্কিতে শ্রীপুর গ্রামের ভাড়াটে লোকজন নিয়ে এসে ব্যবস্থাপক প্রশান্ত সরকার উপস্থিত থেকে ভেঙ্গে গুড়িয়ে দিলেন নির্মিত ঘরটি।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নে মনু-ধলই ভ্যালির কার্যকরি কমিটির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা বলেন, শ্রীগোবিন্দপুর চা বাগানের মালিকের নির্দেশে ব্যবস্থাপক যে কাজটি করেছেন তা ঘৃনিত ও অমানবিক কাজ। তারাতো আগাম নোটিশ দিয়ে তাকে সতর্ক করে সময় বেঁধে দিয়ে ঘরটি ভাঙ্গতে পারতেন।
শ্রীগোবিন্দপুর চা বাগানের ব্যবস্থাপক প্রশান্ত সরকার বলেন, শ্রীজনম ভরকে ঘর নির্মাণের কোন মৌখিক অনুমতি দেওয়া হয়নি। শুক্রবার সন্ধ্যায় তার ঘরে গিয়ে আগাম বলা হয়েছে ঘর ভাঙ্গার বিষয়টি। তাছাড়া সেতো এখানে একটি দোকান ঘর নির্মাণ করেছিল। বসতঘর হলেতো কিছু মানবিক বিষয় থাকে। চা বাগানে দোকান ঘর নির্মাণের কোন সুযোগ নেই।
ঘর ভেঙ্গে ফেলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে বাগানের সাধারণ চা শ্রমিকরা। রোববার (২৬ সেপ্টেম্বর) বেলা ১১ টায় কমলগঞ্জের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান সড়কের গোবিনপুর লাইনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।প্রায় দুই ঘন্টাব্যাপী মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন স্থানীয় মাধবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পুষ্প কুমার কানু, চা বাগানের মনু-ধলই ভ্যালি সভাপতি ধনা বাউরী, সাধারন সম্পাদক নির্মল দাস পাইনকা, শ্রীগোবিন্দপুর চা বাগান পঞ্চায়েত সভাপতি মিলন নায়েক, নারী চা শ্রমিক নেত্রী গীতা রানী কানু, চা শ্রমিক নেতা মোহন রবিদাস, চা শ্রমিক ছাত্র নেতা প্রদীপ পাল প্রমুখ। বক্তারা আলোচনার মাধ্যমে অভিলম্বে চা শ্রমিকের ঘর ভাঙ্গার সুষ্ঠ সমাধান করে দ্রুত সময়ের মধ্যে চা শ্রমিক শ্রীজনম ভর এর ঘর নির্মাণ করে দেওয়ার জন্য বাগান কর্তৃপক্ষের প্রতি জোর দাবী জানান। মানববন্ধনে চা বাগানের সকল নারী-পুরুষ চা শ্রমিকরা অংশ গ্রহন করেন।