সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

চি‌নি কে চি‌নি কি? – র‌ফিকুল ইসলাম সরকার 



‌চি‌নির লোভ সকলকেই পরাস্ত করে। মি‌ষ্টি কে না ভালোবাসে ।‌ শিশু ও মধ্য বয়সী‌দের‌ কে আ‌রো বে‌শি আকৃষ্ঠ ক‌রে।
বি‌শেষ ক‌রে আমা‌দের দে‌শে মি‌ষ্টি না হ‌লে তো যে কোন আনুষ্ঠা‌নিকতারই বালাই থা‌কে না।

অনুষ্ঠান, শুভকাজ, ফলাফল হ‌লে আর কোন কথা নেই মি‌ষ্টি চাই। খোদ ঢাকা শহ‌রেই দেখা গে‌ছে যে কোন পরীক্ষার ফলাফ‌লের দিন বাজা‌রের সব মি‌ষ্টি শেষ।

হা‌লে ডায়া‌বে‌টিকস এর ব্যপক ব্যা‌প্তির ফ‌লে স‌চেতনতাবৃ‌দ্ধির প্রচা‌রের ফ‌লে মি‌ষ্টি খাওয়া কিছুটা হ‌লেও ভাটা প‌রেছে। য‌দিও মি‌ষ্টি হ‌লে ডা‌য়ে‌বে‌টিস হয় না, ত‌বে ডায়া‌বে‌টিস হ‌লে মি‌স্টি খাওয়া যায় না।

চিনি ক্ষুদ্র শিকলবিশিষ্ট ও দ্রবণীয়। এর মধ্যে কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেন থাকে।

চিনি সম্পুর্ণ অপ্রাকৃতিক একটি উপাদান. শিল্প-কারখানা রিফাইনিং পদ্ধতিতে আখের রস থেকে তৈরি করার সময় এর ভিটামিন, মিনারেল, প্রোটিন, এনজাইম এবং অন্যান্য উপকারী পুষ্টি উপাদান দূর হয়ে যায়।

‌চিনিতে ক‌োনো পুষ্টি উপাদান‌তো নেই বরঞ্চ এ‌টি শরী‌রের এক‌টি ঘাতক উপাদান মাত্র!

সুস্থ দেহে সাধারনত ক্যালসিয়াম ও ফসফরাসের নির্দিষ্ট অনুপাত থা‌কে। কিন্তু অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারনে রক্তে ক্যালসিয়াম ঘাটতি হয়। চিনি সাময়িকভাবে ক্যালসিয়ামের মাত্রা বাড়িয়ে দেয় ফলে কিছুক্ষণের জন্য আমরা শক্তি পাই বা ভালো অনুভব করি।

কিন্তু আবার যখন ক্যালসিয়ামের মাত্রা কমে যায়, তখন দেহ আগের চেয়ে বেশি দুর্বলতা অনুভুত হয় এবং আবার চিনি বা মিষ্টি খাওয়ার প্রবণতা সৃষ্টি হয়।

চিনি যত খাওয়া হ‌বে , শরীরে ততো অ্যাসিড উৎপন্ন হবে এবং নানা রকম রোগের ঝুঁকি বাড়বে।

পরিশোধিত চিনি থেকে শরীর প্রচুর ক্যালরি পায় ফ‌লে চিনি খেলে ক্ষুদা কমেনা বরং বাড়ে । এতে ক্ষুদা মেটে না। কারন ক্ষুদা বাড়ানোর হরমোন গ্রেলিন আরো কার্যকর হয়ে ক্ষুদা বাড়ায়।

কেন চিনি আমাদের দেহের জন্য ক্ষতিকর? দেহের ক্ষতিকর ব্যাকটেরিয়ার খাদ্য চিনি। এ কারনে সাধারনত অন্ত্রের সমস্যা ‌বে‌শি দেখা দেয়। এর পাশাপাশি বিভিন্ন হরমোনের ভারসাম্যহীনতা তৈ‌রি ক‌রে।

লিভার বা যকৃতের কার্যকারিতাও হ্রাস ক‌রে, ক‌রে হজমে সমস্যা। মস্তিস্ক ও স্নায়ুতন্রের কার্যক্ষমতা হ্রাসের মত জটিলতা সৃষ্টি ক‌রে থা‌কে।

চিনি ক্যান্সার সেলেরও খাদ্য। পরিশোধিত সাদা চিনি সম্পূর্ণ একটি রাসয়নিক উপাদান। চিনি যখন রিফাইন করা হয় তখন সব ধরনের প্রাকৃতিক পুষ্টি উপাদান দূর করা হয় যা স্বাভাবিকভাবেই একটি গাছে থাকে।

আখ বা বিট থেকে রস বের করা হয় এবং রিফাইন করে মোলাসেস তৈরি করা হয়। তারপর একে রিফাইন করে ব্রাউন সুগার এবং সবশেষে রিফাইন করে সাদা স্বচ্ছ চিনি প্রস্তুত করা হয় যা মানব দেহের জন্য অনুপযোগী ও ক্ষতিকর একটি রাসয়নিক উপাদান।

বেশির ভাগ মানুষ সকালে চা বা কফির সাথে এক থেকে দুই চামচ চিনি মিশিয়ে খেয়ে থাকেন কিন্তু তারা জানেন না যে এই অতিরিক্ত চিনি আমাদের দেহের জন্য কতখানি ক্ষতিকর। কারন চিনির ক্ষতিকর প্রভাবগুলো তাৎক্ষনিক চোখে পড়ে না।

বিভিন্ন খাবার যেমনঃ ফল, শস্য, বাদাম এবং শাকসবজি থেকে দেহের প্রয়োজনীয় এক ধরনের চিনি পেয়ে থাকি আমরা। ‌যে কার‌নে অ‌তি‌রিক্ত চি‌নি খাওয়ার প্র‌য়োজন নেই।

আমরা মনে করি, এসব খাবারে আসলে কোনো চিনি থাকে না। এ জন্য অতিরিক্ত মিষ্টি হিসাবে রিফাইন্ড বা দানাদার চিনি যোগ করি। কিন্তু এই চিনি আমাদের দেহের জন্য অপ্রয়ো জনীয়।

প্রতিদিনের প্রয়োজনীয় খাদ্য তালিকায় যে শর্করাজাতীয় খাবার থাকে, তা থেকে দেহে যে পরিমাণ চিনি তৈরি হয় তা আমাদের দেহে প্রয়োজনের তুলনায় বেশি।

প্রথমে এই চিনি গ্লুকোজে রূপান্তরিত হয় এবং পরে দেহে শক্তি উৎপাদন করে। যখন প্রয়োজনের তুলনায় বেশি চিনি গ্রহণ করা হয়, তখন তা দেহের জন্য উপকারী না হয়ে বরং তা ক্ষতির কারন হয়ে দাঁড়ায় এবং শারীরিক বিভিন্ন অসুবিধা দেখা দেয়।

তালিকাটি লক্ষ্য করলে দেহে চিনির ক্ষতিকর দিক গুলো সহ‌জে বোঝা যা‌বে, চি‌নি:
১: দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়,
২: দেহে খনিজ লবণের ভারসাম্য নষ্ট করে,
৩: শিশুদের হাইপার অ্যাক্টিভিটি, বদমেজাজ, অমনোযোগী এবং একরোখা আচারণের জন্য দায়ী চিনি,
৪: দেহের ট্রাইগ্লিসারাইডের মাত্রা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দেয়,
৫: ব্যাকটেরিয়াল ইনফেকশনের বিরুদ্ধে শরীরের যে প্রতিরোধ ব্যবস্থা থাকে তা দুর্বল করে দেয় বা কমিয়ে দেয়।
৬: টিস্যুর স্থিতিস্থাপকতা এবং কার্যক্রম কমিয়ে দেয়,
৭: উপকারী হাই ডেনসিটি লিপোপ্রোটিন কমিয়ে দেয়,
৮: শরীরে ক্রোমিয়ামের অভাব দেখা দেয়,
৯: বিশেষ করে স্তন, ওভারি, প্রোসেস্ট ও রেকটাম ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়,
১০: অনাহার বা অভুক্ত অবস্থায় গ্লুকোজ লেভেল বাড়িয়ে দেয়,
১১: কপারের অভাব দেখা দেয়,
১২: ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম শোষণে বাঁধা দেয়,
১৩: এসিডিটি তৈরি করে,
১৪: অকালে বার্ধক্য আনে,
১৫: দাঁতের ক্ষয় করে,
১৬: স্থুলতা বাড়ায়
১৭: আলসারের কারন হতে পারে চিনি,
১৮: আর্থ্রাইটিসের অন্যতম কারন চিনি,
১৯: অ্যাজমা হতে পারে চিনির কারনে,
২০ হৃদরোগের ঝুঁকি বাড়ায় চিনি।

কু‌ড়ি‌তে বুড়া/বু‌ড়ি। চি‌নি খে‌লে বুড়া/ বু‌ড়ি হ‌বেন তাড়াতা‌ড়ি।

আসুন অ‌তি‌রিক্ত চি‌নি কে না ব‌লি।

লেখক: রফিকুল ইসলাম সরকার (সুপ্তকূ‌ঁড়ি)
(ছড়াকার, কবি, কলা‌মিস্ট, উন্নয়ন কর্মী)

(ফেইসবুক থেকে নেয়া)