মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

জুড়ীতে স্কুলশিক্ষক ফখর উদ্দিনের ব্যতিক্রমী উদ্যোগ



সাইফুল ইসলাম সুমনঃ

করোনার সংক্রমণ রোধে বিদ্যালয় বেশ কিছু দিন ধরে বন্ধ। শিশুদের লেখাপড়া ব্যাহত হচ্ছে। এ অবস্থায় বিদ্যালয়ের এক শিক্ষক প্রতি দিন এলাকার বাড়ি-বাড়ি গিয়ে শিক্ষার্থীদের খোঁজ নিচ্ছেন। করোনা সচেতনতায় প্রচারপত্র বিলি করে তা মেনে চলতে বলছেন। পড়া দেখিয়ে বাড়ির কাজ দিয়ে পরে তা আদায় করছেন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার জন্য তৈরি করেছেন সাজেশনস্। শিক্ষার্থীদের কাছে তা পৌঁছে দিচ্ছেন। দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছেন খাতা-কলম। এই শিক্ষকের নাম, মো. ফখর উদ্দিন। মৌলভীবাজারের জুড়ী উপজেলার সাগরনাল ইউনিয়নের মোকামবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তিনি। বাড়ি একই ইউনিয়নের বরইতলি গ্রামে। এ সময়টাতে তাঁর এ তৎপরতায় মুগ্ধ অভিভাবক ও এলাকার লোকজন।

এলাকাবাসীর কাছ থেকে খবর পেয়ে সম্প্রতি দুপুর থেকে বিকেল পর্যন্ত ঘুরে দেখা গেছে, মাস্ক পরে ফখর মোটরসাইকেলে করে কখনো পাকা, কখনো কাঁচা রাস্তা ধরে এক বাড়ি থেকে অন্য বাড়িতে ছুটছেন। সাইকেলের সামনে ঝুলানো দুটি ব্যাগে প্রচারপত্র, সাজেশনস্ ও খাতা-কলম রাখা। বিভিন্ন বাড়িতে ঢুকে শিক্ষার্থীদের খোঁজ করছেন। ডেকে এনে পরিস্কার-পরিচ্ছন্নতা মেনে চলছে কি না জানতে চা্েচ্ছন। কারও হাতে করোনা বিষয়ে সচেতনতামূলক প্রচারপত্র তুলে দিচ্ছেন। রাস্তায় শিক্ষার্থীদের অপ্রয়োজনে ঘোরাঘুরি করতে দেখে তাদের বাড়ি চলে যেতে বলেন। বিভিন্ন বাড়িতে গিয়ে শিক্ষার্থীদের পড়া দেখিয়ে খাতায় পরের দিনের কাজ লিখে দিচ্ছেন।

ফখর বললেন, তাঁদের বিদ্যালয়ে প্রাক্ প্রাথািমক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট শিক্ষার্থী রয়েছে ২২৭ জন। শিক্ষক ছয় জন। আশপাশের বরইতলি ও বাবুসিংহগাঁওয়ের শিশুরা ওই প্রতিষ্ঠানে লেখাপড়া করে। সরকারের নির্দেশে ১৭ মার্চ থেকে পাঠদান কার্যক্রম বন্ধ। এ রকম উদ্যোগের কারণ সম্পর্কে জানতে চাইলে ফখর বললেন, ‘স্কুল বন্ধ। বাচ্চাদের লেখাপড়ার অনেক ক্ষতি হচ্ছে। বাড়িতে অলস সময় কাটাচ্ছিলাম। ভাবলাম বাচ্চাদের জন্য কিছু করি। তাই, যতটুকু পারছি করছি। বিশেষ করে প্রাথমিক সমাপনী পরীক্ষার পরীক্ষার্থীদের বেশি গুরুত্ব দিচ্ছি। এতে বাচ্চারা বাড়িতে লেখাপড়া নিয়ে ব্যস্ত থাকছে। এ সময়ে বাইরে বেরোলে করোনার সংক্রমণ হতে পারে-এটা বুঝিয়ে বলছি।’ ফখর বলেন, ‘এলাকায় বেশ কিছু দিনমজুর আছেন। করোনার কারণে তাঁরা কর্মহীন হয়ে পড়েছেন। ঘরে খাবার নাই। বাচ্চাদের খাতা-কলম কিভাবে কিনে দেবেন? তাই, কিছু খাতা-কলম কিনে তাদের দি্িচ্ছ।’ ফখর বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি, গণিত, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান এবং ধর্মশিক্ষা বিষয়ে আলাদাভাবে সাজেশনস্ তৈরি করেছেন। সেটা ফটোকপি করে বিলি করছেন।

বরইতলি গ্রামের অভিভাবক আক্তারুন্নেছার বলেন, তাঁর মেয়ে কুলসুমা বেগম পঞ্চম শ্রেণিতে পড়ে। তিনি বললেন, ‘ফখর স্যার তো প্রায়ই আসেন। খাওয়ার আগে সাবান দিয়ে হাত-মুখ ভালো করে ধুইতে বলেছেন। আমরা মানিয়া চলি। আর মেয়েরে লেখাপড়া দেখাইয়া দেন।’ একই গ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মণিপুরি পরিবারের শিক্ষার্থী লিকু চনু বলে, ‘স্যারে (ফখর) খাতা-কলম দিছেন। বাইরে যাইতে মানা করছেন। বাড়িতে পড়তে বলেছেন।’

ফখর উদ্দিনের এ উদ্যোগে খুশি বিদ্যালয় পরিচালনা কমিটিও। কমিটির সভাপতি অবসরপ্রাপ্ত শিক্ষক অরুণ মনি সিংহ বলেন, ‘করোনার কারণে সচেতন কেউ ঘর থেকে বেরোনোর সাহস পাচ্ছে না। এর মধ্যেও ফখর সামাজিক দায়বদ্ধতা থেকে যে কাজ করছেন, তা নিশ্চয়ই প্রশংসার দাবি রাখে। অন্য শিক্ষকদের জন্য তা অনুকরণীয় হতে পারে।’ অরুণ মণি সিংহ বলেন, ঝরে পড়া রোধসহ বিভিন্ন ভালো কাজের স্বীকৃতি হিসেবে ফখর উদ্দিন ২০১৫ ও ২০১৭ সালে উপজেলা পর্যায়ে ‘শ্রেষ্ঠ শিক্ষক’ নির্বাচিত হন।