রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সকলের ছুটি চা শ্রমিকদের ছুটি নেই !



কমলকুঁড়ি রিপোর্ট

করোনা ভাইরাস সংক্রমনের কারণে সকল অফিস, আদালত, ব্যাংক, দোকান পাট, মানুষের অযথা ঘোরাফেরা সব বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু বাংলাদেশের অর্থকরী ফসলের মধ্যে চা অন্যতম। প্রতিদিন চা শ্রমিকরা চা পাতা তুলে সামান্য মজুরিতে শ্রম দিয়ে যাচ্ছে। কিন্তু চা শ্রমিকদের জন্য ছুটি ঘোষণা না করায় ক্ষোব্দ হচ্ছেন বৃহত্তর চা জনগোষ্ঠীর নেতৃবৃন্দরা।

এ বিষয়ে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক ও কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাম ভজন কৈরী কমলকুঁড়ি-কে জানান, সারাদেশে করোনা ভাইরাস আতংক চলছে। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে সকলকে ঘরে থাকার জন্য। কিন্তু চা শ্রমিকরা ঘরে নেই। তাদের ছুটি নেই। এদেশে চা শ্রমিকদের মধ্যে কি করোনা ভাইরাস সংক্রমন হবে না ? অধিক ঝঁকি নিয়ে গাদাগাদি করে চা শ্রমিকরা কাজ করেই চলছে। ছুটির বিষয়ে গত ২৪ মার্চ শ্রম অধিদপ্তরে একটি আবেদন করা হয়েছে। আবেদনের প্রেক্ষিতে ২৫ মার্চ শ্রম অধিদপ্তর থেকে বলা হয়েছে। এ ছুটি চা বাগানের জন্য প্রযোজ্য নয়। এছাড়া বিষয়টি মালিক পক্ষকে আবেদন জানানো হয়েছে। তারাও শ্রম অধিদপ্তরের বরাত দিয়ে একই উত্তর দিয়েছেন। আজ ২৬ মার্চ এ বিষয়ে আবার বলা হলেও কোন জবাব নেই।

এমনিতে চা শ্রমিকরা বড় অবহেলিত, নিপীড়িত, নির্যাতিত। তারপর করোনা ভাইরাস সংক্রমের বিরুদ্ধে দেশের সাথে একত্র হয়ে যুদ্ধ করতে পারছেন না। ঘরে থাকতে দেয়া হচ্ছে না। সকাল থেকে বেরিয়ে পড়ছে কাজে। দেশ বিদেশে যখন করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে তখন চা শ্রমিকরা অসহায় হয়ে পড়েছে।

অনেক চা শ্রমিকরা বলছেন, ভোটের সময় এলে আমাদের ছাড়্রা কারো হয় না। আর আমরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে যেতে হচ্ছে। এমন করুনা কি কারো নেই, আমাদের ছুটি দেয়ার, আমাদেরতো জীবন আছে। আমরা এ ঝুঁকি থেকে বাঁচতে চাই ?