বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

পাহাড়ের চূড়ায় ঝুঁকি নিয়ে পাঁচ শতাধিক পরিবারের বসবাস



2নিজস্ব   প্রতিনিধি, মৌলভীবাজার :

মৌলভীবাজারের বড়লেখায় বোবারতলের পাহাড়ের চূড়ায় ঝুঁকি নিয়ে বসবাস করছেন প্রায় পাঁচ শতাধিক পরিবারের দশ হাজার মানুষ। এতে যে কোন সময় পাহাড় ধ্বসে প্রাণহানী সহ বড় ধরণের দূর্ঘটনার আশংকা করা হচ্ছে। এদিকে গত ১০/১২দিন ধরে একাধারে বৃষ্টির কারণে বোবারতলের পাহাড় চূড়ার অনেক বসত ঘরের আশপাশের মাটি ধ্বসে গেছে।
জানা গেছে, ১৯ জুলাই রোববার রাত ১১ টার দিকে বোবারতল এলাকায় পাহাড়ের চূড়ার বাসিন্দা আব্দুল হাছিবের একটি বসত ঘর রাতে মাটির ভিতর ধেবে যায়।    এ সময় পরিবারের লোকজন রাতের খাবারের জন্য জেগে থাকায় ঘর থেকে দ্রুত বাহিরে চলে আসলেও ৬ মাসের শিশু সন্তান জহিরুল ইসলাম মাটির নিচে চাপা পড়ে যায়।   পরিবারের সদস্যরা প্রায় দশ মিনিট চেষ্টার পর মাটির নীচ থেকে শিশুটিকে উদ্ধার করে গুরুতর আহত অবস্থায় প্রথমে বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে আসেন।   শিশুটির অবস্থা আশংকাজনক হওয়ায় তাকে ওই রাতে সিলেট ওসমানী মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়।  এর আগে গত বছরে শাহবাজপুর চা বাগানে পাহাড় ধ্বসে একই পরিবারের তিনজনের মর্মান্তিক মৃত্যুরও ঘটনা ঘটেছিল।
এ ঘটনার পরও বিকল্প থাকার জায়গা না থাকায় বোবারতল পাহাড়ী চূড়ায় বসবাসকারী লোকজন জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করছেন। এলাকার বাসিন্দা ফখর উদ্দিন, তাজ উদ্দিন, এনাম আহমদ প্রমুখ জানান, বোবারতল এলাকায় বিভিন্ন পাহাড়ের চূড়ায় বিভিন্ন ঘরের আশপাশে টিলা ধ্বসে গেছে। বিকল্প থাকার জায়গা না থাকায় অনেকে জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করছেন।
এ বিষয়ে  রোববার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আমিনুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিনিধিকে জানান, এ বিষয়ে ইতিপূর্বে জনপ্রতিনিধি ও জনসাধারণকে নিয়ে সচেতনতা মূলক কর্মশালা করা হয়েছে। জনসাধারণের সচেতনতার জন্য মাইকিং করা হবে।   সরেজমিনে এলাকায় গিয়ে অধিক ঝুঁকিপূর্ণ পরিবারগুলোকে অন্যত্র শরীয়ে নেওয়ার ব্যবস্থা করা হবে ।