শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বড়লেখার বেসরকারি স্কুল আইডিয়াল একাডেমি নামে জাতীয় দিবস পালন ও জাতীয় সংগীত গাওয়া হয়নাস্কুলে!



মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজারের বড়লেখার বেসরকারি স্কুল আইডিয়াল একাডেমি নামে একটি শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সংগীত গাওয়া হয়না, পালন করা হয়না কোনো জাতীয় দিবস। এনিয়ে মুক্তিযোদ্ধা ও স্থানীয় সচেতন মানুষের মাঝে ক্ষোভ বাড়ছে। তাদের দাবি স্বাধীনতা বিরোধী অপশক্তি চালাচ্ছে এই স্কুলটি। পাকিস্থানি সংস্কৃতিতে বিশ্বাসী এই গোষ্ঠী স্কুলের নামে এই প্রতিষ্ঠানে দলীয় রাজনৈতিক কর্মকাণ্ড চালানোর অভিযোগও তাদের।

জানা যায়, ২০১৮ সালে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়ন এলাকায় কয়েকজন ব্যক্তি আইডিয়াল একাডেমি নামে শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন। বর্তমানে নার্সারি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হচ্ছে ১২৭ জন শিক্ষার্থীকে। স্কুলে জাতীয় সংগীত না গাওয়া এবং স্বাধীনতা দিবস, বিজয় দিবসের মতো জাতীয় দিবসগুলো পালন না করার বিষয়টি জানতে চাইলে প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক সাহেব আহমদ বলেন, বিজয় দিবসে আমরা দোয়া মাহফিল করেছি। আর শহীদ মিনার অনেক দূর তাই ফুল দেয়া হয়না। আর পুষ্পস্তবক দেওয়া সরকারি কোন নির্দেশনাতেও নাই এমনকি র‌্যালির কথাও নাই। তিনি বলেন, আমাদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধারা অভিযোগ দিয়েছেন তাই এবছর আমাদের স্কুলের শিক্ষার্থীদের বই আটকে দেওয়া হয়েছে। এজন্য আমাদের স্কুলের শিক্ষার্থীরা মানববন্ধন করেছে।

জেলা মুক্তিযোদ্ধা সহকারী কমান্ডার (প্রকল্প) ও সেনাবাহীনির অবসরপ্রাপ্ত ওয়ারেন্ট অফিসার বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক বলেন, এতো কষ্ট করে রক্তের সাগরের বিনিময়ে এই দেশ স্বাধীন করেছি। সেই স্বাধীন দেশে একটি স্কুলে রাষ্ট্রের আইন মানেনা আমরা জীবিত থাকতে মানতে পারিনা। এই স্কুলটি স্বাধীনতা বিরোধী শক্তির ধারা নিয়ন্ত্রিত এবং তাদের আদর্শের মানুষ এখানে শিক্ষকতা করছে। আগেও তাদের এই ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে কিন্তু তারা শোধরায়নি। স্কুলের ভেতর জামায়াতের দলীয় কার্যক্রম চালায় তারা। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি।

স্থানীয় প্রশাসনসূত্র জানায়, এই প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি নেই। অনুমতি ছাড়াই তারা পাঠদান কার্যত্রম চালাচ্ছে। স্কুলের বিতর্কিত কার্যকলাপের জন্য স্থানীয় জনগণ ও মুক্তিযোদ্ধারা ক্ষুব্ধ। অভিযোগ আছে তারা জাতীয় দিবস পালনতো করেনা বরং জাতীয় সংগীত না গাওয়ার জন্য শিক্ষার্থীদের উৎসাহ দেন। এসব কারণে এবং মুক্তিযোদ্ধা ও স্থানীয়দের আপত্তিরমুখে এই প্রতিষ্ঠানে বই বিতরণ করা হয়নি।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান জানান, অভিযোগ থেকে আমরা জেনেছি, তারা জাতীয় কোনো অনুষ্ঠান পালন করেনা। শিক্ষকরাও বিতর্কিত একটি রাজনৈতিক দলের সাথে সরাসরি জড়িত। এই প্রতিষ্ঠানের পাঠদানের কোনো অনুমতি নাই। তাই লিখিত অভিযোগের প্রেক্ষিতে তাদের বই প্রদান করা হয়নি। বর্তমানে তদন্ত চলছে। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে স্কুলটি থাকবে কি থাকবেনা আমরা সে সিদ্ধান্ত পরে নেব।