রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে শীতকালীন পিঠা উৎসব




কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জে আবহমান বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে আয়োজন করা হয়েছে শীতকালীন পিঠা উৎসব। ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ঝমকালো আয়োজনের মধ্য দিয়ে পিঠা উৎসবে নকশি, ঝিনুক, পাঠিবলা, ভাপাপিঠা, বিবিখানা, পায়েস, রসের পিঠাসহ নানা রকমের পিঠা স্থান পায়। (১৮ জানুয়ারি) শনিবার স্থানীয় কমলগঞ্জ মডেল সরকারি উচ্চবিদ্যালয় মাঠে সরেজমিন দেখা যায়, সুন্দর সুন্দর নাম দিয়ে ব্যানার লাগিয়ে স্টলে পিঠা সাজিয়ে রাখা হয়েছে। স্টলগুলো ছিল পিঠা মহল, পৌষের পিঠা কুটির, বিবিখানা পিঠাঘর, সোনার তরী, লোকবাংলা পিঠার স্টল। মোট ৪০টি ষ্টল নিয়ে এই আয়োজন করা হয়। বাঙালির ঐতিহ্য, কৃষ্টি ও গ্রামীণ সংস্কৃতির ধারক এবং বাহক এ পিঠা উৎসবে শীতের সকাল থেকে লোকে লোকারণ্য ছিল।
প্রথমবারের মতো দিনব্যাপী ঐতিহ্যবাহী পিঠা উৎসব উদযাপন পরিষদের আয়োজনে সকাল ১০টায় কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ পিঠা উৎসবের আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করেন।
পিঠা উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক সাজিদুর রহমান সাজুর সভাপতিত্বে ও সাংবাদিক শাহিন আহমেদের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. আরিফুর রহমান
দিনব্যাপী পিঠা উৎসবে নৃত্য, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জনতা ব্যাংক ভানুগাছ শাখার সাবেক ব্যস্থাপক মো. সালাহউদ্দিন, পৌর কাউন্সিলর আনোয়ার হোসেন, রাসেল মতলিব তরফদার, জামাল হোসেন, কবি শহীদ সাগ্নিক, কবি দিলওয়ার পুত্র কামরান ইবনে দিলওয়ার। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পিঠা উৎসবের উদ্বোধন শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে আমন্ত্রিত অতিথিরা পিঠার স্টল পরিদর্শন করেন।