শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

শমশেরনগরে শাহ ইয়াছিন আন্তর্জাতিক লোক সংহতি জলসা অনুষ্ঠিত



 


কমলকুঁড়ি রিপোর্ট
মৌলভীবাজারের কমলগঞ্জে শাহ ইয়াছিন (রঃ) আন্তর্জাতিক লোক সংহতি জলসা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় উপজেলার শমশেরনগর বাজারের আব্দুল মছব্বির ভবনের ৩য় তলায় শাহ ইয়াছিন (রঃ) স্মৃতি পরিষদ ও শাহ ইয়াছিন(রঃ) লোক গবেষণা কেন্দ্র, রঘুনাথপুর এর যৌথ উদ্যোগে শাহ ইয়াছিন (রঃ) আন্তর্জাতিক লোক সংহতি জলসা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল মছব্বির এর সভাপতিত্বে ও সমাজসেবক শামসুল হক মিন্টুর সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার জেলা পরিষদ অধ্য ম. মুর্শেদুর রহমান। প্রধান আলোচক ছিলেন কুলাউড়া সরকারি কলেজের উপাধ্য মো. আব্দুল হান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের কৈলাশহর হতে আগত শাহ ইয়াছিন (রঃ) উত্তরসূরী ও গবেষণা গ্রন্থাগারের সাধারন সম্পাদক শাহ মো. সিরাজুল ইসলাম ফখরুল, লেখক-সাংবাদিক হুমাযুন রশিদ, বীর মুক্তযোদ্ধা নির্মল চন্দ্র দাশ, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আব্দুল হান্নান চিনু, সোনালী ব্যাংকের সাবেক কর্মকর্তা সাইদুর রহমান, মিরপুর কলেজের অধ্যাপক ফজলুর রহমান, সাপ্তাহিক কমলগঞ্জ সংবাদ সম্পাদক এডভোকেট মো. সানোয়ার হোসেন, কমলগঞ্জ প্রেসকাবের সহ সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ. কমলগঞ্জ সাংবাদিক সমিতির সভাপতি নুরুল মোহাইমীন মিল্টন, কমলকুঁড়ি সম্পদক পিন্টু দেবনাথ, চা মজদুর সম্পাদক সীতারাম বীন, সাংবাদিক জয়নাল আবেদীন, কবি শিরীন শীলা, ইয়াশাহ স্যা পরিষদের সম্পাদক হিমু চৌধুরী, কবি রূপক মোহিন, সাংবাদক শাহ আলম চৌধুরী ও সমাজসেবী ইসমাইল আলী প্রমুখ।
আলোচনায় বক্তারা বলেন, শাহ ইয়াছিনের লেখা এক হাজাররে অধিক মুর্শিদী গান বিলুপ্তির পথে। এগুলো পৃষ্ঠপোষকতা ও সংরণের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরার ব্যবস্থা করা প্রয়োজন। ভক্তবৃন্দ অনুরাগী ও মুরিদানের নিকট হতে গানগুলো সংরণ করে প্রচারের ব্যবস্থা করার জন্য গুরুত্ব দেয়া হয়।
অনুষ্ঠানের শুরুতেই ভারতের কৈলাশহর হতে আগত শাহ ইয়াছিন(রঃ) উত্তরসূরী ও গবেষণা গ্রন্থাগারের সভাপতি শাহ মো. মখছু মিয়া, পৃষ্ঠপোষক বদরুল ইসলাম জাকারিয়া, সহ সভাপআব্দুর রউফ, সাঃ সম্পাদক শাহ মো. সিরাজুল ইসলাম ফখরুল-কে প্রীতি সংম্বর্ধনা প্রদান করা হয়। সংম্বর্ধিত অতিথিদের উপস্থিতিতে অনুষ্ঠানটি আন্তর্জাতিক মাত্রাযুক্ত হয়। বক্তারা বলেন, শাহ ইয়াছিন (রঃ) মাধ্যমে দুদেশের মধ্যে মৈত্রী ও সেতুবন্ধন তৈরী হবে।
অনুষ্ঠানের ২য় পর্বে শাহ ইয়াছিন(রঃ) বাছাই করা র্মুদি গানের জলসা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহন করেন মৌলভীবাজার শিল্পকলা একাডেমীর পুরস্কার প্রাপ্ত লোকগীতিকার ইউসুফ শাই, আং রহমান ভান্ডারী, আজিজ খান সায়েম, মানিক পরদেশী, ফারুক কুরেশি, সুরুজ আলী, শিবলু নাজমুল প্রমুখ।