শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

প্রচন্ড গরমে কমলগঞ্জে জনজীবন অতিষ্ঠ ॥ডায়রিয়া আমাশয়সহ নানা রোগ



কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি:
গত কয়েকদিনের প্রচন্ড গরমে মৌলভীবাজারের কমলগঞ্জে জনজীবন অতিষ্ট হয়ে উঠেছে। উপজেলার চা বাগান সহ বিভিন্ন এলাকায় ডায়রিয়া, আমাশয় নিউমেনিয়াসহ নানা রোগের প্রকোপ দেখা দিয়েছে। তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে বিদ্যুৎ সমস্যায় কমলগঞ্জের জনজীবনে দুর্ভোগ বয়ে আনে। দিনের খরতাপে আর রাতে ভ্যাপসা গরমে কমলগঞ্জে সাধারন মানুষ ভোগান্তির সম্মুখিন হয় । বিরুপ এ আবহাওয়ায় দেখা দিয়েছে ডায়রিয়া, আমাশয়, নিউমোনিয়া, ভাইরাস জ্বরসহ পানিবাহিত নানা রোগ।
গত কয়েকদিনে তাপমাত্রা ৩৫ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস উঠানামা করে। কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ প্রাইভেট চিকিৎসকদের চেম্বারে এ ধরনের রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। গরম আবহাওয়ায় পানি শূণ্যতার কারণে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। কমবেশি সব বয়সের মানুষ ডায়রিয়া আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন। একই কারণে আমাশয় রোগেরও প্রকোপ দেখা দিয়েছে। শিশুরা ডাইরিয়াসহ নিউমোনিয়া, সর্দি, কাশিসহ শ্বাসকষ্ট রোগে ভোগছে।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র সেবিকা সীমা জানান, কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন ৮ থেকে ১০ জন করে ডায়রিয়া, আমাশয়, নিউমোনিয়া, শ্বাসকষ্ট রোগ নিয়ে প্রায় দেড় শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন । তবে এসকল রোগীদের মধ্যে শিশু ও মহিলা রোগীর সংখ্যা বেশী রয়েছে। অনেকে চিকিৎসা সেবা নিয়ে বাড়িতে ফিরে গেছেন। অনেকে বাড়ি থেকে পুনরায় হাসপাতালে ফিরেও আসছেন। প্রাইভেট চিকিৎসকরা জানান, আবহাওয়ার তারতম্যের কারনেই এসব রোগের প্রকোপ দেখা দিয়েছে।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. সাজেদুল কবির বর্তমানে ডায়রিয়া, আমাশয়, নিউমোনিয়া ও শ্বাসকষ্ট রোগের প্রকোপের সত্যতা নিশ্চিত করে বলেন, সার্বক্ষনিক নজরদারী করছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তাই আতঙ্কিত হওয়ার কিছু নেই।