রবিবার, ৫ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে জীবিকা প্রকল্পের উদ্যোগে সংযোগ স্থাপন কর্মশালা সম্পন্ন



কমলকুঁড়ি রিপোর্ট

29572618_2013883358640726_899846360056364325_n
জীবিকা প্রকল্পের অধীনে সমবায় সমিতি ও উদ্যোক্তাদের সাথে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানসমূহের যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে গত সোমবার (১৯ মার্চ) কমলগঞ্জ উপজেলার কৃষি অফিস মিলনায়তনে এক সংযোগ স্থাপন কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলা কৃষি অফিসার মোঃ সামসুদ্দীন আহমদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো: আব্দুল হাই খান, শেভরন বাংলাদেশ কমিউনিটি এনগেইজমেন্ট কর্মকর্তা শ্রী নিবাস দেবনাথ, উপজেলা সমবায় কর্মকর্তা আশুতোষ দাস, জীবিকা প্রকল্পের উপজেলা ব্যবস্থাপক শ্রীমঙ্গল, কমলগঞ্জ ও মৌলভীবাজার। মাঠকর্মীগণ ও সমবায় সমিতির সদস্যগণ।

কর্মশালায় প্রধান অতিথি বলেন, “জীবিকা প্রকল্প যেভাবে কাজ করছে তাতে অবশ্যই দারিদ্র্যতা দূরীকরণ এবং দারিদ্র্যের দুষ্টুচক্র থেকে নিম্ন আয়ের জনগনকে বের করে নিয়ে আসা সম্ভব ।” ব্র্যাক এবং শেভরন পরিচালিত জীবিকা প্রকল্পের সুবিধাভোগীদের নিকট প্রয়োজনীয় সেবা সরবরাহ, উৎপাদিত পণ্য বাজারজাতকরণ এবং ন্যায্য মূল্য নিশ্চিতকরণ সম্ভব হবে।

উল্লেখ্য, ব্র্যাক-শেভরন যৌথ উদ্যোগে এবং আঞ্চলিক বাস্তবায়ন সহযোগী সংস্থা আইডিয়া’র সহায়তায় অক্টোবর ২০১৫ হতে বৃহত্তর সিলেট অঞ্চলের ১১২টি গ্রাম উন্নয়ন সংগঠনের মাধ্যমে প্রায় ২০,০০০ দরিদ্র্য জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এবং সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জীবিকা প্রকল্পের কার্যক্রম পরিচালিত হচ্ছে। উন্নয়ন কর্মকান্ডের মধ্যে রয়েছে ভিডিও সদস্যদের প্রকল্পের অধীনে চারটি সাব-সেক্টরে (হাঁস-পালন, গরু মোটাতাজাকরণ, ছাগল-পালন ও সবজি-চাষ), সংগঠন পরিচালনা পদ্ধতি, হিসাব রক্ষণ, বিরোধ নিরসন এর উপর প্রশিক্ষণ প্রদান, ব্যবসায়ী উদ্যোক্তাদের ভ্যালু চেইন পদ্ধতির সাথে সম্পৃক্তকরন, ভিডিও সদস্যদেরকে সেবা-প্রদান প্রতিষ্ঠানসমূহের সাথে যোগাযোগ স্থাপনে সহায়তা, সরকারি ও বেসরকারি সেবাপ্রদান সংস্থা সম্পর্কে তথ্য প্রদান, ভিডিও থেকে অর্থ ঋন সহায়তা, নারী ও শিশুর স্বাস্থ্যসেবা সহায়তা এবং অধিকার প্রসঙ্গে সচেতনতা বৃদ্ধি কার্যক্রম।