শুক্রবার, ৩ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

কমলগঞ্জে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত



কমলকুঁড়ি রিপোর্ট

Pic---Rally
বিশ্ব কুষ্ঠ দিবস ২০১৮ উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জে তিনটি চা বাগানে কুষ্ঠরোগী সমাবেশ, র‌্যালী ও আলোচনা সভার মধ্যদিয়ে দিবসটি পালিত হয়েছে। ‘কুষ্ঠ আক্রান্ত বালক বালিকায়, আর কোন প্রতিবন্ধকতা নয়’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা হীড বাংলাদেশ, কমলগঞ্জ এর উদ্যোগে রোববার সকাল ১১ টায় পাত্রখোলা, মিরতিঙ্গা চা বাগান ও কুলাউড়া উপজেলার চাতলাপুর চা বাগানে পৃথক পৃথক এসব কর্মসুচী অনুষ্ঠিত হয়।
চাতলাপুর চা বাগান হাসপাতাল প্রাঙ্গনে ডানকান ব্রাদার্স এর প্রাইমারী হেলথ কেয়ার ইনচার্জ ডা. আমিনুল ইসলাম এর সভাপতিত্বে ও হীড বাংলাদেশ, কমলগঞ্জ এর কমিউনিটি রিসোর্স পার্সন অসিত পালের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা স্যানেটারী ইন্সপেকটর দীপংকর ব্রহ্মচারী, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, নূরুল মোহাইমীন মিল্টন। অনুষ্ঠানে চা বাগানের কুষ্ঠ সনাক্তকৃত ও চিকিৎসা গ্রহণকারী রোগীসহ চা বাগানের অর্ধশতাধিক শ্রমিক উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে ডানকান ব্রাদার্স এর প্রাইমারী হেলথ কেয়ার ইনচার্জ ডা. আমিনুল ইসলাম বলেন, প্রতি দশ হাজারে দেড় জন রোগী থাকার কথা থাকলেও শুধুমাত্র চাতলাপুর চা বাগানে ১৮ জন কুষ্ঠ রোগী হওয়ার কথা, অথচ এখানে ৪২ জন রোগী সনাক্ত হয়েছে। তাহলে অন্যান্য চা বাগান ও গ্রামাঞ্চলে এ রোগে আক্রান্তের সংখ্যাও কম নয়। তিনি আরও বলেন, শরীরের কোথাও দাগ থাকলে সেটি কুষ্ঠ বিভাগের স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে রোগ নির্ণয় ও চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করতে হবে। এজন্য সবাইকে সচেতন হতে হবে।